Thokbirim | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সীমিত পরিসরে বর্ণিল আয়োজনে উদযাপিত হলো গুলশান-বনানী ওয়ানগালা

প্রকাশিত : নভেম্বর ০৮, ২০২০, ১২:১৯

সীমিত পরিসরে বর্ণিল আয়োজনে উদযাপিত হলো গুলশান-বনানী ওয়ানগালা

করোনা মহামারির ভয়কে ছাপিয়ে বর্ণিল অনুষ্ঠানের মধ্য দিয়ে বছরের প্রথম ওয়ানগালা উদযাপিত হলো কালাচাঁদপুরে। শনিবার সন্ধ্যায় কয়েকঘণ্টার জন্য সবাই নির্মল আনন্দের জোয়ারে  মেতে ওঠে আদি সাংসারেক ওয়ানগালায়। দামা, রাং, আদুরির  সুরে জেগে ওঠেন মিসি সালজং। দোবক দেখার মধ্য দিয়ে নির্ধারণ হয়ে যায় নকমার বাৎসরিক পঞ্জি। শনিবার সন্ধ্যায় (৭ নভেম্বর ২০২০) গুলশান থানাধীন কালাচাঁদপুরে গারো জনগোষ্ঠীর সামাজিক সাংস্কৃকি ও ধমীর্য় প্রধান উৎসব ‘ওয়ানগালা’ উদযাপিত হয়েছে।

ওয়ানগালায় সাসাত সোয়া

অনুষ্ঠান শুরু হয় খামাল জনসন মৃ’র রাক্কাসি আমুয়ার মধ্য দিয়ে। এরপর খামাল মঞ্চে মিসি সালজং আমুয়া এবং গ্রিকার মাধ্যমে ওয়ানগালা অনুষ্ঠানের সূচনা করেন।

ওয়ানগালা উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ-১ আসনের (হালুয়াঘাট, ধোবাউরা) সংসদ সদস্য জুয়েল আরেং এমপি, স্থানীয় ডিএনসিসি-১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন,  ফার্মগেট ওয়ানগালা  নকমা প্রতাব কুবি, উপ কর কমিশনার কর্ণেলিউস কামা,   বাড্ডা ওয়ানগালা নকমা সাগর রিছিল, বনানী ওয়ানগালার সাবেক নকমা পৌল প্রীতিসন মৃ, সাবেক নকমা অর্পিত দাংগ, ফার্মগেট ওয়ানগালার সাবেক নকমা সৌরিন আরেং সেং প্রমুখ।

ওয়ানগালায় থ্ক্কা

সংসদ সদস্য জুয়েল আরেং বলেন,  প্রতি বছর এই একটা দিনের জন্য আমরা অপেক্ষায় থাকি, কবে ওয়ানগালা হবে! যাই হোক অনেক ঘাতপ্রতিঘাতের মধ্য দিয়েও, কয়েকটি মাস সংগ্রাম করেও আমরা এই পর্যন্ত আছি  এবং সুন্দরভাবেই আমাদের এই ওয়ানগালা উদযাপিত হচ্ছে।  বিশেষ করে এই কালাচাঁদপুরের ওয়ানগালা স্বতঃস্ফুর্তভাবে পালন করছে বলে মনে করছি। তারজন্য  নকমাকে ধন্যবাদ জানাই সল্পপরিসরে সুন্দর ওয়ানগালা করার জন্য।

ওয়ার্ড কমিশনার জাকির হোসেন বাবুল বলেন,  ধর্ম যার যার ‍উৎসব সবার , আমাদের কোনো ভেদাভেদ নাই। আমরা সবাই যার যার ধর্ম পালন করবো সবাই একসাথে থাকবো। আজকে এই ওয়ানগালা ছোট পরিসরে করেছেন, আবার যখন এই করোনা থেকে মুক্তি পাবো তখন আমরা আরো ভালোভাবে করতে পারবো।

ওয়ানগালায় উপস্থিত দর্শকবৃন্দ

প্রতাব কুবি বলেন,  আমি আন্তরিক ধন্যবাদ জানাই এই ঢাকা ওয়ানগালার নকমা এবং ‍উদযাপন কমিটির সবাইকে। উনারা এই বৈশ্বিক মহামারির সময়েও চ্যালেঞ্চ নিয়ে এই উৎসব আয়োজন করেছেন। তিনি বলেন, আসলে ঢাকায় আমরা যারা থাকি এই ওয়ানগালাকে বনানী ওয়ানগালা নামেই বেশি জানি। বনানী ওয়ানগালার প্রতি আমরা অপেক্ষা করে থাকি কখন ওয়ানগালা শুরু হবে। আমার দীর্ঘদিনের অভিজ্ঞতায় বলি, এই ওয়ানগালায় আসলে আমরা মিচেং, স্প্রু, কুচিয়া নিতে পারতাম  আর আমাদের যত প্রিয় খাবারগুলো খেতে পারতাম, এটা ভালো একটা উৎসব ছিলো। কিন্তু করোনার কারণে পরিবেশ পরিস্থিতির কারণে এবার তা সম্ভব হচ্ছে না।

কর্ণেলিউস কামা বলেন,  বর্তমানে আমরা কঠিন ক্রান্তিকাল পার করছি। আমরা আমাদের স্বজনদের হারিয়েছি, চাকরি হারিয়েছি। বর্তমানে  কঠিন সময় যাচ্ছে এই সময়ে আমরা যেন সুন্দরভাবে বাঁচতে পারি, এবং আমাদের আগামী  সুন্দর  দিনগুলো যেন উপভোগ করতে পারি এই কামনা করি এবং সবাইকে ওয়ানগালার শুভেচ্ছা।

ওয়ানগালায় সেলফি এমপি জুয়েল আরেং এবং তরুণ শিল্পী মার্কুস চিসিম

নকমা অর্পিত দাংগ বলেন, করোনা মহামারির কারণে আমরা সংক্ষিপ্ত পরিসরে ওয়ানগালা উদযাপনের উদ্যোগ নিয়েছি। আপনারা জানেন, আমরা বানানী মাঠে বিরাট পরিসরে এই ওয়ানগালা উদযাপন করে থাকি। আমরা বিশ্বাস করি আগামীতে বিরাট পরিসরে ওয়ানগালা করতে পারবো।

নকমা সাগার রিছিল বলেন, কালাচাঁদপুর, বাড্ডা ওয়ানগালার ১৩ বছর পূর্ণ হলো। এখানকার ছেলেমেয়েরা তরুণতরুণীরা যেভাবে নিজস্ব সংস্কৃতিকে ধরে রাখার আগ্রহ প্রকাশ করছেন, চেষ্টা করছেন তাদের ধন্যবাদ। তারাই আগামীতে  আমাদের ওয়ানগালাকে আরো সুন্দরভাবে জাতির কাছে তুলে ধরবেন বলে আশা রাখি।

ওয়ানগালায় নাচ

সমাপনী বক্তব্যে নকমা শুভজিৎ সাংমা ওয়ানগালায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। তিনি জানান, করোনা ক্রান্তিকালে আমাদের সময় ভালো ছিলো না। আমরা খারাপ অভিজ্ঞতার মধ্য দিয়ে পার করেছি। এর কারণও আছে। আমরা সঞ্চয় করতে আগ্রহী না। আসলে আমরা জানি না আগামীতে আরো কেমন দিন  আসবে আসতে চলেছে তাই আমাদের সচেতন হতে হবে, সঞ্চয়ী হতে হবে।

।। বিশেষ প্রতিনিধি, গুলশান-কালাচাঁদপুর



গারো ভাষায় প্রতিবন্ধীদের নিয়ে নির্মিত হলো নতুন গান

সহকর্মীদের কর্মজীবনে ঘটে যাওয়া ব্রাদারের কিছু স্মৃতি ।। মানুয়েল চাম্বুগং

মুখ ও দাঁতের যত্নে প্রথম যে ৩টি কাজ আপনাকে করতেই হবে ।। মার্ক প্রত্যয় রেমা

মুখ ও দাঁত নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা ।। ডা. মার্ক প্রত্যয় রেমা

ব্যথাকে নয় রোগকে ভালো করুন ।।  ডেন্টাল সার্জন মার্ক প্রত্যয় রেমা

বাবা’রা কেমন হয়? ভাবি… ।। পরাগ রিছিল

ওয়ানগালার তাৎপর্য ও গুরুত্ব || রেভা. মণীন্দ্রনাথ মারাক

ওয়ানগালার ইতিহাস ।। রেভা. মণীন্দ্রনাথ মারাক

দওক্রো সুআ রওয়া বা ঘুঘু পাখির নাচ ।। তর্পণ ঘাগ্রা

বাসন্তী রেমার নতুন জীবনের সূচনা, তৈরি হচ্ছে দোকান ও পাঠাগার

শুভ বিজয়া দশমী ।। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল দুর্গাপূজা

নভেম্বরে নতুন গান ‘সালনি থেং’সুয়ে’ নিয়ে আসছে গারো ব্যান্ড দল-ব্লিডিং ফর সার্ভাইভাল




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost