Thokbirim | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা ওয়ানগালা (বনানী-গুলশান) অক্টোবরের শেষ শুক্রবার

প্রকাশিত : আগস্ট ২৪, ২০২০, ২৩:১৮

ঢাকা ওয়ানগালা (বনানী-গুলশান) অক্টোবরের শেষ শুক্রবার

‘ওয়ানগালা ও… ওয়ানগালা…’ গানের তালে তালে মেনুস কিংবা মিস্রা  চিসিমের দল নেচে নেচে ক্লান্ত, সেরেজিং গাইতে গা্ইতে অবলা পাথাং, হারমোনিয়াম বাজিয়ে ক্লান্ত টগর দ্রং কিংবা দামা বাজাতে বাজাতে হাতের তালু লাল হয়ে যাচ্ছে মার্কুস চিসেমের। এদিকে নকমা শুভজিৎ সাংমা সব নকমাদের নিয়ে রুদ্ধদ্বার মিটিং করেই চলেছেন। লেবিসন ম্যাগাজিনের জন্য লেখা কিংবা বিজ্ঞাপন সংগ্রহে হন্যে হয়ে ঘুরছেন। এই চিত্রটি গত কয়েক বছর ধরে দেখা গেছে কালাচাদপুর এলাকায়।আদুরি রাং দামার শব্দে মুখর পুরো কালাচাঁদপুর। কিন্তু এই বছরের চিত্র সম্পূর্ণ ভিন্ন। নেই দামা কিংবা রাঙয়ের শব্দ নেই আজিয়া কিংবা রে রের মহড়া। কোভিড-১৯-এর কবলে পড়ে সব থমকে আছে, অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টায় ব্যস্ত সবাই। যে শহরে  জীবন জীবিকার নেই নিশ্চয়তা সেখানে ওয়ানগালা করার চিন্তা কতটা যৌক্তি হবে সেই চিন্তাই করছেন অনেকে। কিন্তু আদি সাংসারেক মান্দিদের প্রধান উৎসব ওয়ানগালা কি থেমে যাবে করোনার কাছে? নাকি সব বাধা অতিক্রম করেও আমুয়া হবে? রুগালা হবে?

সাবেক নকমা অনিত্য মানখিন বলেন, করোনা পরিস্থিতির কারণে ওয়ানগালা হবে কি না আমি সঠিক জানি না। মিটিও হচ্ছে না।মিটিং করতে হবে, ভাবতে হবে। সব নকমার সাথে আলাপ করে ঠিক করতে হবে।

সাবেক নকমা ও খামাল জনসন মৃ বলেন, বড় করে ওয়ানগালা না করলেও ছোট আকারে করতে হবে। মিসি সালজংকে পূজা করতে হবে। তুষ্ট রাখতে হবে। তা না হলে আমাদের সবার অসুবিধা আছে। এই নিয়ম মানতেই হবে। সালজং মিদ্দিকে উৎসর্গ করতেই হবে। কয়েকজন মিলে করলেও করতে হবে। গারো সংস্কৃতির বড় উৎসব করোনার জন্য থেমে থাকবে না।

নকমা শুভজিৎ সাংমা

নকমা শুভজিৎ সাংমা

গুলশান-কালাচাঁদপুরের বর্তমান সময়ের জনপ্রিয় নকমা শুভজিৎ সাংমা বলেন, ওয়ানগালা নিয়ে এখনো সবার সাথে আলাপ-আলোচনা হয়নি। তবে করোনা পরিস্থিতির কারণে ওয়ানগালা বড় পরিসরে করা সম্ভব হবে না কিন্তু কালাচাঁদপুরের যে কোনো ভেন্যুতে ছোট পরিসরে  ওয়ানগালা হবে। আগামী অক্টোবরের শেষ শুক্রবার। বৃহদাকারে সাংস্কৃতিক অনুষ্ঠান করা না হলেও ছোট পরিসরে আলোচনা সভা এবং আমুয়া করা হবে। এবং ওয়ানগালার আমুয়া করতেই হবে!

গত ওয়ানগালার কিছু বিশেষ মুহূর্তের ছবি

 

।। থকবিরিম বার্তা




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x