Thokbirim | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আচকিপাড়ায় অনুষ্ঠিত হলো ব্যতিক্রমধর্মী পিঠা উৎসব

প্রকাশিত : নভেম্বর ১৬, ২০২১, ১২:৩৪

আচকিপাড়ায় অনুষ্ঠিত হলো ব্যতিক্রমধর্মী পিঠা উৎসব

নন এমপিও একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। ছাত্রছাত্রীর সংখ্যা ১৬০ জন। বিদ্যালয়টির নাম আচকিপাড়া শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। শিক্ষিকগণ প্রায় বিনা বেতনে পরিশ্রম করে যাচ্ছেন বছরের পর বছর। স্বপ্ন দেখছেন একদিন এই স্কুলটি এমপিও হবে। শিক্ষকরা তাদের যথাযোগ্য সম্মানি পাবে। হবে মাধ্যমিক বিদ্যালয়। ছাত্রছাত্রীর সংখ্যা বাড়বে। ফান্ডের কোন চিন্তা করতে হবে না কাউকেই।

নানান সমস্যা এবং সম্ভাবনার কথা মাথায় রেখেই তারা এগিয়ে যেতে চায়, এগিয়ে যেতে বিশ্বাসী। আর তারই  সূত্র ধরে স্কুল কতৃপক্ষ এবার আয়োজন করলেন এক চমৎকার পিঠা উৎসবের। বাঙালির সুপ্রাচীনকালের উৎসবগুলোর মধ্যে পিঠা উৎসব অন্যতম। পিঠা উৎসবের সাথে জড়িয়ে আছে আমাদের গ্রামীণ ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি। এই ইতিহাস ঐতিহ্য এবং সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যেই স্কুল কতৃপক্ষের এমন  আয়োজন।

গতকাল(১৫ নভেম্বর) সকাল ১১ টায় শুরু হয়ে এই আয়োজন চললো বিকেল পযর্ন্ত। শীতের শুরুতে এমন আয়োজন এবং রকমারি পিঠার চিরচেনা স্বাদ ও গন্ধ মতিয়ে রাখলো অনুষ্ঠানের সবাইকে। উৎসবে এসে অনেকেই যেন হারিয়ে গেলেন চিরচেনা শৈশবে। পিঠা উৎসবের সভাপতিত্ব করেন হালুয়াঘাটের বহুল পরিচিত ব্যক্তি পদ মোড়লের কন্যা সমাজকর্মী মিসেস তুলি চিসিম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও কর্মকর্তা মিস্টার পবণ রিছিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জনাব আতিক উল্লাহ, কবি প্রাঙ্গণ বাংলাদেশ এর সভাপতি জনাব জালাল উদ্দিন আহমেদ, নির্মাণ একাডেমির পরিচালক জনাব মাহমুল হাসান মুন্না এবং তরুণ কবি ও সম্পাদক শরীফ মল্লিক। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন স্কুল শিক্ষক জনাব ফয়জুল ইসলাম।

উৎসবে প্রায় ২০ ধরনের পিঠার আয়োজন করেন আয়োজকরা। ছাত্রছাত্রী, অতিথি এবং শিক্ষকদের পদচারণায় সকাল থেকেই স্কুল প্রাঙ্গণ মুখর হয়ে উঠে। বিশেষ করে খেজুর আনতাশা, চিতই, দুধ চিতই, কালো জাম ও চমচম মিষ্টি, পুলি পিঠা, ডিম পিঠা, নারিকেল মেরা, পাটিসাপ্তা, পেয়াজ পিঠা, চিপস পিঠা, ভাঁপা পিঠা, দুধ পুলি, বিস্কুট পিঠা, পোয়া পিঠা, আওলা কেশী ইত্যাদি উল্লেখযোগ্য। উৎসবে অতিথিগণ বক্তব্যে উচ্ছাস প্রকাশ করেন এবং ধন্যবাদ দেন আয়োজকদের। স্কুল শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন পিঠা উৎসব সফল করার মূল কারিগর মিস্টার সালগ্রা চাম্বুগং। বক্তব্য শেষে অতিথিদের মনোরঞ্জনের জন্য স্কুল কতৃপক্ষ ক্ষুদ্র পরিসরে আয়োজন করেন এক মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠানের।

।। সূত্র: স্বজন প্রতিনিধি




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost