Thokbirim | logo

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়ানগালা উৎসব উপলক্ষে প্রকাশিত হলো স্মারকগ্রন্থ

প্রকাশিত : জুন ২৮, ২০২১, ০০:৫২

ওয়ানগালা উৎসব উপলক্ষে প্রকাশিত হলো স্মারকগ্রন্থ

সাংসারেক ধর্মাবলাম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ওয়ানগালা উদযাপন উপলক্ষে প্রকাশিত হলো স্মারকগ্রন্থ “ওয়ানগালা উৎসব ২০২১”। সম্পাদনা করেছেন সুজন হাজং। স্মারকগ্রন্থটি প্রকাশিত হয়েছে বিরিশিরি কালচারাল একাডেমি থেকে। দৃষ্টিনন্দন প্রচ্ছদটি করেছেন লিংকন নংউড়া। বইটির মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা।

প্রতিবছর দেবতাকে কৃতজ্ঞতা প্রকাশের জন্য গারো জনগোষ্ঠী ওয়ানগালা পালন করে থাকেন। যেন ভবিষ্যতেও দেবতা একিভাবে শস্য প্রদান করেন এবং সকল বিপদের হাত থেকে বাঁচিয়ে পুনরায় নতুন শস্য প্রদান করেন। স্মারকগ্রন্থটিতে গারোদের প্রখ্যাত লেখকগণের পাশাপাশি উদীয়মান তরুণ লেখক কবিদের লেখা রয়েছে। তাছাড়া ওয়ানগালা নিয়ে বাঙালি লেখকদের লেখা রয়েছে। লেখা বাছাই সম্পর্কে লেখক বলেছেন- ‘গারো সমাজ-সংস্কৃতির উপর গবেষণাধর্মী লেখাগুলো এই স্মারক গ্রন্থে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। সংকলিত ও সংগৃহীত লেখাগুলো একাডেমি থেকে প্রকাশিত গবেষণা পত্রিকা ‘জানিরা’ থেকে বাছাইকৃত এবং কিছু লেখা লেখক কর্তৃক সংগৃহীত। আমরা আশা করছি প্রকাশিত স্মারক গ্রন্থ থেকে গারো জাতি সম্পর্কে কিছুটা হলেও ধারণা লাভ করতে পারবেন অনুসন্ধিৎসু ব্যক্তিগণ।’

কবি ও গীতিকার সুজন হাজং কর্তৃক সুসম্পাদিত একটি সমৃদ্ধ বই বলা যায়।  ওয়ানগালা সম্পর্কে গভীরভাবে জানার জন্য এই বইটি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় হয়ে উঠবে আশা করি। স্মারক গ্রন্থে যাদের লেখা রয়েছে, মণীন্দ্রনাথ মারাক, মতেন্দ্র মানখিন, বিভা সাংমা, ইগ্নাসিউস দাওয়া, থিওফিল নকরেক, সঞ্জীব দ্রং, সুমনা চিসিম, মানুয়েল চাম্বুগং, সঞ্জয় সরকার, সৃজন সাংমা, মিঠুন রাকসাম, সোহেল রেজা, প্রাঞ্জল এম. সাংমা, পরাগ রিছিল, সৃজন সাংমা, অরন্য ই. চিরান, তর্পণ ঘাগ্রা, কেনুস সম্রাট ম্রং, নিগূঢ় ম্রং, গৌরব জি. পাথাং, ফৈবী ছিরিং মারাক, জাডিল মৃ এবং প্রণব নকরেক।

।। থকবিরিম বার্তা



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost