Thokbirim | logo

৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমার দেখা আফ্রিকা এবং সুমনা চিসিম ।। শরীফ মল্লিক

প্রকাশিত : জুলাই ২৯, ২০২১, ১১:২৭

আমার দেখা আফ্রিকা এবং সুমনা চিসিম ।। শরীফ মল্লিক

এক ঘন্টা বা তারও কম সময়ে পড়ে ফেলেছি যে বইটি তার নাম “আমার দেখা আফ্রিকা”। লেখিকা সুমনা চিসিম। স্ট্রমি ফাউন্ডেশনের প্রতিনিধি হয়ে একটি প্রশিক্ষণ পরিচালনার জন্য গিয়েছিলেন আফ্রিকার দেশ উগান্ডায়। আর বাংলাদেশে ফিরে এসে লিখেছেন তিন ফর্মার ছোট্ট একটি বই “আমার দেখা আফ্রিকা” যার প্রতিটা পৃষ্ঠাতেই চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন উগান্ডা এবং উগান্ডার মানুষের কথা। উগান্ডার একটি জেলা শহর লিরা। লিরার অবস্থান উগান্ডার উত্তরে। ছিমছাম শান্ত সেই শহর। লোকজন নেই তেমন। স্ট্রমি ফাউন্ডেশনে সেখানেই পাঠিয়েছিলেন লেখিকা সুমনা চিসিমকে।

একটা কাপড় কাচার সাবান বারো হাজার সিলিং। পড়ে চমকে গেলাম। লেখিকা নিজেও ভরকে গিয়েছিল এমন দামে। কিন্তু কিছুই করার নেই। কিনতে তো হবেই। পানির যে কী সংকট তা না পড়লে জানাই হতো না। ফলের রস আর চা কফি খেয়েই সেই তৃষ্ণা মেটাতে হয় সবাইকে। শুধু পানির অভাবেই কেউ কেউ গোসল থেকে বিরত থাকেন কয়েকদিন পযর্ন্ত। তবে অবাক বিষয় এই যে, লিরায় যেতে হলে নীল নদ পেরিয়ে যেতে হয়। তবু হায়! পানির সংকট।

উগান্ডার লোকজন খুবই মিশুক। খুবই সহজ সরল তাদের জীবন ব‍্যবস্থা। তবে মজার বিষয় হলো যে, তারা প্রত‍্যেকেই ইংরেজিতে কথা বলতে পারে। সেটা গ্রাম কিংবা শহর সবখানেই। তাদের হৃদয় গান আর নাচে ভরপুর। লিখতে গিয়ে হলিউডের সেই বিখ্যাত মুভি “গড মাস্ট বি ক্রেজি’র কথা মনে পড়ছে বারবার। কতো সহজ সরল, কতো আনন্দে ভরপুর সেই জীবন। যেখানে মিথ‍্যা নেই, নেই লোভ, কালো কিংবা ফর্সা চিন্তা করে না কেউ। উগান্ডার মানুষ যেন ঠিক তাই।

উগান্ডার উত্তর পূর্ব দিকে পাহাড়ের গা ঘেঁষা আবিম জেলা, এর দূরত্ব লিরা থেকে ১০০ কিলোমিটার। লিরা থেকে যেতে যেতে সেখানকার পথের বর্ণনা এবং পথে ঘটে যাওয়া ছোটখাটো বিষয়সহ আবিমের মানুষের কথাও বর্ণনা দিয়েছেন লেখিকা সুমনা চিসিম। মোটকথা, বইটি পড়ার পর মাত্র এক ঘন্টায় যেকোন পাঠক জেনে যাবে, উগান্ডার মানুষের কথা এবং তাদের জীবনযাপন, খাদ্য অভ‍্যাস, রাস্তাঘাট এবং লেখিকার নিজের অভিজ্ঞতার কথা।



## শরীফ মল্লিক একজন তরুণ লেখক। তিনি ‘স্বজন সংবাদ’ নামীয় একটি পত্রিকার সম্পাদক।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost