Thokbirim | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গারো লেখক অভিধান।। থিওফিল নকরেক

প্রকাশিত : ডিসেম্বর ০৩, ২০১৯, ২২:১৫

গারো লেখক অভিধান।। থিওফিল নকরেক

থিওফিল নকরেক গারো সাহিত্যের সব্যসাচী লেখক। তিনি একাধারে কবিতা-গল্প-উপন্যাস-গান-প্রবন্ধ, ভ্রমণকাহিনি-গবেষণাপত্র লিখে চলেছেন। তিনি জন্মগ্রহণ করেন ১৯৭১ খ্রিষ্টাব্দের ১ সেপ্টেম্বর। পিতা সনেন্দ্র চিরান, মাতা মৃত: নির্মলা নকরেক। চার ভাইয়ের মধ্যে থিওফিল নকরেক কনিষ্ঠ। ঢাকার নবাবগঞ্জ বান্দুরা হলি ক্রস উচ্চ বিদ্যালয় হতে কৃতিত্বের সঙ্গে ১৯৮৭ খ্রিষ্টাব্দে এসএসসি পাস করেন। নটরডেম কলেজ, ঢাকা থেকে ১৯৮৯ খ্রিষ্টাব্দে এইচএসসি এবং ১৯৯১ খ্রিষ্টাব্দে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ খ্রিষ্টাব্দে বনানী উচ্চ সেমিনারি থেকে ‘ঐশ্বতত্ত্ব ও দর্শনশাস্ত্রে’ স্নাতকোত্তর ডিগ্রি কোর্স সম্পন্ন করেন। পরে ১৯৯৯ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে কারিতাস ময়মনসিংহ অঞ্চলে আঞ্চলিক সুপারভাইজার হিসেবে যোগদান করেন এবং আঞ্চলিক পরিচালক হন। বর্তমানে তিনি কারিতাস ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্বে আছেন।

২০০৯ খ্রিষ্টাব্দ থেকে বাংলাদেশের গারো সম্প্রদায়ের মধ্যে সর্বপ্রথম ‘গারো সংস্কৃতির জীবনবাদ পর্যালোচনা’ অভিসন্দর্ভ গবেষণা করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয়ে ‘পরিবর্তিত গারো সংস্কৃতি ও রূপান্তরের স্বরূপ’ বিষয়ে পিএইচডি-গবেষণা করছেন।

প্রকাশিত গ্রন্থ

কাব্য:

পাহাড়ি কন্যা-২০১৩

নকরেক আচিক তুমি ধন্য-২০১৪

সত্যের মুখোমুখি-২০১৬

গবেষণাগ্রন্থ :

গারো সংস্কৃতির জীবনবাদ পর্যালোচনা -২০১৫

প্রবন্ধগ্রন্থ :

গারোদের অধিকার আদায়ের সংগ্রাম: যুগের দাবী-২০১৫

গল্প গ্রন্থ :

হৃদয়ের ঢেউ তরঙ্গিত- ২০১৯

উপন্যাস :

সেরেনজিং-২০১৭

ভালবাসি শুধু তোমাকে-২০১৮

ভ্রমণ কাহিনি :

ইউরোপ ভ্রমণ ও সমাজ সংস্কৃতির পরিচয়-২০১৭

পুরস্কার ও সম্মাননা :

থিওফিল নকরেক গবেষণা প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ২০১৫ খ্রিষ্টাব্দে ‘মাদার তেরেজা সাহিত্য পুরস্কার’, মওলানা ভাষানী সাহিত্য পুরস্কার, চে-গুয়েভারা সাহিত্য পুরস্কার’, জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার’বাংলাদেশ লেখক পরিষদ সম্মাননা, বাংলাদেশ গাঙচিল সাহিত্য-সংস্কৃতি পরিষদ সম্মাননা লাভ করেছেন। 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost