Thokbirim | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা ওয়ানগালায় মাতগ্রিক গ্রুপের মনোমুগ্ধকর ফ্যাসন শো

প্রকাশিত : ডিসেম্বর ০৫, ২০২১, ২১:১৭

ঢাকা ওয়ানগালায় মাতগ্রিক গ্রুপের মনোমুগ্ধকর ফ্যাসন শো

গারো আদিবাসীদের অন্যন্য জাতিগোষ্ঠীর মতোই নিজস্ব পোশাকপরিচ্ছদ রয়েছে। তাদের নিজস্ব পোশাক পরিচ্ছদের নামগুলো হচ্ছে, গান্দো (পুরুষের লেংটি),  গান্না(মহিলাদের কাপড়, কোমর থেকে-হাটু পর্যন্ত প্রসারিত) রিখিং (বুকে ব্যবহৃত কাপড়),  খোপিং (মাথায় ব্যবহ্যত লাল কাপড়), জাগিসিম (গারোদের ঐতিহ্যবাহী কাপড়। পশমি সূতো দিয়ে তৈরি। মৃতের সময় ব্যবহার হয়),  মারাং (এ কাপড়ও ঐতিহ্যবাহী। এটার রং লাল এটাও মৃতের সময় ব্যবহার হয়),  এ ছাড়াও দকবান্দা দকশাড়িও পরনের কাপড় হিসেবে ব্যবহার হয়।-সূত্র : গারোদের লোকায়ত জীবনধারা-মতেন্দ্র মানখিন।

বর্তমান সময়ে গারো আদিবাসীদের মধ্যে নিজস্ব পোশাক পরিচ্ছদের প্রতি আগ্রহ তৈরি হতে দেখা যাচ্ছে এবং অনেকেই ওয়ানগালা থেকে শুরু করে বিয়ে অনুষ্ঠানেও দকমান্দা এবং দকমান্দা/দকসারি দিয়ে তৈরি  জামা পরতে দেখা যাচ্ছে।

সম্প্রতি (২-৩ ডিসেম্বর) নকমা হেমন্ত হেনরী কুবি’র নেতৃত্বে লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ মাঠে অনুষ্ঠিত হয়ে গেলো ঢাকা ওয়ানগালা-২০২১। সেই ওয়ানগালায় মাতগ্রিক -নামের একটি ওনলাইন ভিত্তিক সংগঠন একটি মনোমুগ্ধকর ফ্যাসন শো’র আয়োজন করেছে। যা সত্যিই প্রশংসার দাবিদার। ফ্যাশন শোর মাধ্যমে তুলে ধরা হয়েছে নতুন উদ্যোক্তাদের নানা কার্যক্রম। বিশেষ করে নিজস্ব পোশাক ও খাবারের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। ফ্যাশন শোতে-  প্রায় ৩০ থেকে ৪০ জনের মত উদ্যোক্তা ও মডেল অংশগ্রহণ করেছেন।
উদ্যোক্তাদের মধ্যে ছিলেন মুনমুন নকরেক সিলক্রিং(আপসান),শান্তনু স্মিতা নকরেক(সারাংস কিচেন), জুই রেমা(ডেফিনি ক্রাফট), ইলোরা ম্রং(পাহাড়ি কুজিন), চাল্লাং ডিব্রা(নিকি’স মাশরুম), অলকা রাণী কোচ(ট্রেডিশনাল বিডি),রবার্ট সাংমা(রবার্টস ই মার্ট),কবিতা নকরেক(কবিতাস ই স্টোর),অমিত স্কি (সিমিলচাক), এনি দ্রং(ড্রিম গার্ল)সহ আরও অনেক মডেল।
মাতগ্রিকের এই ফ্যাশন শোতে- কেউ নিজেদের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে, কেউ খাবার নিয়ে, কেউ কেউ বর্তমানের সাথে তাল মিলিয়ে নিজেদের মেলে ধারার যে প্রয়াস সেই কর্মযজ্ঞটি দেখানোর চেষ্টা করেছেন প্রত্যেক উদ্যোক্তাগণ।

।।  থকবিরিম ডেস্ক




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x