Thokbirim | logo

১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ললিত বিপিন হাজং ছাত্রাবাসে মৗয়ৗ (মা) লাইব্রেরির শুভ উদ্বোধন

প্রকাশিত : সেপ্টেম্বর ০৩, ২০২২, ০০:৩৯

ললিত বিপিন হাজং ছাত্রাবাসে মৗয়ৗ (মা) লাইব্রেরির শুভ উদ্বোধন

মাকে হাজং ভাষায় মৗয়ৗ বলা হয়। হাজং জাতির শিক্ষার উন্নয়নে  ও মায়ের স্মৃতি বিরাজিত করতে মৗয়ৗ (মা) লাইব্রেরি প্রতিষ্ঠা করেন নাঈম হাজং। ২ সেপ্টেম্বর ২০২২ তারিখ সকাল ১১:০০ ঘটিকায় কমরেড মণি সিংহ স্মৃতি জাদুঘর হল রুমে আনুষ্ঠানিকভাবে ললিত বিপিন হাজং ছাত্রাবাসের মৗয়ৗ (মা) লাইব্রেরি শুভ উদ্বোধন হয়েছে। উদ্বোধন ও বই হস্তান্তর করেন নাঈম হাজং এর পিতা রূপীন্দ্র হাজং।

নাঈম হাজং বলেন, মায়ের মতোই জ্ঞান বিকাশে এই লাইব্রেরিটি সবর্দা পাশে থেকে আগলে রেখে হাজং জাতিকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সহযোগিতা করবে। ব্যক্তি ও জাতির জীবন বিকাশে লাইব্রেরির কোন বিকল্প নাই৷ বই এমন এক ধনাগার যেখানে লুকায়িত জগতের যাবতীয় জ্ঞান এবং অভিজ্ঞতা৷ বই পড়ার মধ্য দিয়ে মানুষ হয়ে উঠে স্বশিক্ষিত৷ একাডেমিক শিক্ষার মাধ্যমে মানুষ ডিগ্রি অর্জন করে৷ কিন্তু সেই শিক্ষা কখনই পূর্ণতা পায় না যতক্ষণ পর্যন্ত তার মাঝে স্বশিক্ষা যুক্ত না হয়৷ একজন স্বশিক্ষিত মানুষ বোধগম্য কারণেই হয়ে থাকে আত্ম-মর্যাদাবোধ সম্পন্ন৷ তার দৃষ্টিভঙ্গি হয় প্রসারিত এবং ইতিবাচক৷ সে যুক্তিবাদী এবং বিবেক শাসিত৷ সে নিজের জন্য যেমন কল্যাণের পথ খোঁজে নিতে পারে, তেমনি অন্যকেও সঠিক পথের আলো দেখাতে পারে৷ যে সমাজে এমন শিক্ষিত লোকের সংখ্যা যতবেশী, সেই সমাজ ততবেশী সংহত, সমন্বিত এবং গতিশীল৷ এছাড়াও লাইব্রেরি পরিকল্পনার শুরু হতে বাস্তবায়নের কার্যক্রমে সকলকে ধন্যবাদ জানান।

অবনী কান্ত হাজং (হোস্টেল ইনচার্জ ললিত বিপিন হাজং ছাত্রাবাস) বলেন, এমন লাইব্রেরিটি আমাদের অত্যন্ত প্রয়োজন ছিল যে, একাডেমিক শিক্ষায় ডিগ্রি অর্জন পাশাপাশি নিজেকে স্বশিক্ষিত করার অন্যতম মাধ্যম। আশা করি শিক্ষার্থীসহ সকলে এই মৗয়ৗ লাইব্রেরিকে প্রাণবন্ত রেখে সামনের দিকে অগ্রসর হতে সহযোগিতা করবে

হাজং ছাত্রনেতা রাজেশ্বর হাজং বলেন, আমাদের হাজং জাতির জন্য এই লাইব্রেরি উপহারটি অতি আনন্দের। তাই আমরা যেন এই লাইব্রেরির প্রতি যত্নশীল হই ও নিজেরা জ্ঞান অর্জন করি তাতে ভবিষ্যৎ উজ্জ্বল হবে।

মৗয়ৗ লাইব্রেরি শুভ উদ্বোধনে উপস্থিত ছিল অত্র এলাকার স্কুল-কলেজের হাজং শিক্ষার্থীসহ প্রমুখ। সকলে এই লাইব্রেরি প্রতিষ্ঠার ফলে আদিবাসী হাজং জাতি সম্প্রদায়ের শিক্ষার উন্নয়নে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে প্রত্যাশা করেন।

।। থকবিরিম প্রতিনিধি




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost