Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শারিরীক প্রতিবন্ধী বসুদেব ত্রিপুরা দম্পতির পাশে  “বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ”

প্রকাশিত : আগস্ট ১০, ২০২২, ২২:৫২

শারিরীক প্রতিবন্ধী বসুদেব ত্রিপুরা দম্পতির পাশে  “বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ”

খাগড়াছড়িতে অসহায় শারিরীক প্রতিবন্ধী বসুদেব ত্রিপুরার পাশে দাঁড়ালেন সদ্য গঠিত “বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ ” নামে একটি সামাজিক সংগঠন।

১০ জুলাই ২০২২, বুধবার, খাগড়াছড়িতে অসহায় শারিরীক প্রতিবন্ধী বসুদেব ত্রিপুরার পাশে দাঁড়ালেন সদ্য গঠিত “বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ ” নামে একটি সামাজিক সংগঠন।

খাগড়াছড়ি জেলার সদর উপজেলার গোলাবাড়ি ইউনিয়নে ৭ নং ওয়ার্ডের বাসিন্দা দু হাত বিহীন শারিরীক প্রতিবন্ধী বসুদেব স্ত্রীকে নিয়ে খুঁপড়ি ঘরে বাস করে । দুই হাত না থাকায় নিজে কোন আয় রোজগার করতে পারেন না। স্ত্রীর রোজগারে কোনমতে সংসার চলে। এমনকি টয়লেটের কোন ব্যবস্থা নেই তার। এমন তথ্য গত ২০ জুলাই ২০২২ ইং তারিখে দেব প্রসাদ ত্রিপুরা ফেসবুক পোস্ট করলে সবার নজরে আসে। আর তার পরপরই সদ্য গঠিত বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদের সদস্য সচিব মাসা ত্রিপুরা নেতৃত্বে উক্ত সংগঠনে প্রতিনিধি বসুদেব ত্রিপুরার পাশে সহযোগিতার হাত বাড়ান। তখন বসুদেব ত্রিপুরা স্ত্রীর হাতে একটি টয়লেট নির্মাণের টিন সামগ্রী ও শ্রমিকের মজুরী বাবদ নগদ অর্থ প্রদান করে মানবিক সংগঠনটির নেতৃবৃন্দরা।

সহায়তা সামগ্রী প্রদানের বিষয়ে খাগড়াছড়ি জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান বলেন, “প্রতিবন্ধী বসুদেবের জন্য ত্রিপুরা যুব সংসদের এমন উদ্যোগ প্রসংশার দাবিদার”। সরকারের পাশাপাশি সামাজিক সংগঠনগুলো এভাবে এগিয়ে এলে প্রতিবন্ধীদের কষ্ট বহুলাংশে লাগব হবে।
বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদের সদস্য সচিব মাসা ত্রিপুরা (তনয়)বলেন, পার্বত্য প্রেসক্লাবের সভাপতি দেব প্রসাদ ত্রিপুরার ফেসবুক পোস্ট এবং দৈনিক সবুজ পাতার দেশ পত্রিকার নিউজের মাধ্যমে অসহায় গৃহহীন প্রতিবন্ধী বসুদেবের অসহায়ত্বের বিষয়ে জানার পর কোন মানবিক মানুষ বসে থাকতে পারার কথা নয়। সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে এগিয়ে আসা উচিত । তাই আমাদের নব গঠিত বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ বসুদেব ত্রিপুরার পাশে দাঁড়াতে পেরে আমরা ভাল লাগছে। কারণ আমাদের এ সংগঠন পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিত ত্রিপুরার জনগোষ্ঠীর জন্য গঠন হয়েছে। আমাদের এই সহযোগিতা সামান্য হলেও অন্যদের অনুপ্রাণিত করবে বলে প্রত্যাশা করি । সমাজের সকলের সহযোগিতায় অসহায় মানুষদের সহযোগিতার লক্ষ্যেই এ সংগঠনের অভিযাত্রা।

সামগ্রী পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন বসুদেব ও মুক্তা দম্পতি । মুক্তা বলেন, এ সহযোগিতা আমরা কোনদিন ভুলব না।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য প্রেসক্লাবের সভাপতি দেব প্রসাদ ত্রিপুরা, দৈনিক সবুজ পাতার দেশ পত্রিকার সম্পাদক মোঃ জুলহাস উদ্দিন, বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদের নেতা রুবেল ত্রিপুরা, নীলময় ত্রিপুরা, দেব ব্রত ত্রিপুরা প্রমুখ

উল্লেখ, বসুদেব ত্রিপুরা একজন তুঁখোড় বিদ্যুৎকর্মী ছিলেন। ভাগ্যের নির্মম পরিহাসে ২০১৪ সালে বিদ্যুৎ লাইনের কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃতে সহকর্মী মাসুমকে চিরতরে হারালেও বেঁচে যান বসুদেব । তার দুই হাতই অচল হয়ে গেছে । বর্তমানে তার অর্ধেকটা হাতে ইনফেকশন সৃষ্টি হয়েছে । জরুরি কিছু চিকিৎসা প্রয়োজন।
পঙ্গু হবার পর একমাত্র সন্তানকে নিয়ে বাবার বাড়ি চলে গেছে তার স্ত্রী । প্রথম স্ত্রী চলে যাওয়ার পর এখন নতুন করে আরেকটা বিয়ে করেছেন বসুদেব। তবে একবেলা খেলে আরেক বেলা খাবার নি:শ্চয়তা তেমনি নেই থাকার ঘরও । তাইতো বসুদেবের আশঙ্কা কোনদিন চলে যায় এই স্ত্রীও ! এমন আশঙ্কা করে ভেঙ্গে পড়েন।

।। থকবিরিম প্রতিনিধি



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x