Thokbirim | logo

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কবি শাওন রিছিলের স্মরণসভা অনুষ্ঠিত

প্রকাশিত : অক্টোবর ২০, ২০২১, ১১:০৫

কবি শাওন রিছিলের স্মরণসভা অনুষ্ঠিত

গত ৯ সেপ্টেম্বর  ব্রেইন স্ট্রোক করে প্রয়াত তরুণ কবি শাওন রিছিল-এর স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। থকবিরিম ও তার লেখক বন্ধুদের আয়োজনে স্মরণ সভাটি গুলশান থানাধীন কালাচাঁদপুরের শিশু মালঞ্চ স্কুল রুমে অনুষ্ঠিত হয়েছে। লেখক থিওফিল নকরেক-এর সভাপতিত্বে স্মরণ সভায় উপস্থিত ছিলেন কবি শাওন রিছিলের বড় দিদি ইলোরা রিছিল, স্ত্রী নিপা ম্রং, কবি শফিকুল ইসলাম, কবি কেনুস সম্রাট ম্রং, মানবাধিকার কর্মী আহমেদ আমান মাসুদ, কবি লেবিসন স্কু, লেখক উন্নয়ন ডি. শিরা, কবি শাওনের বন্ধু কবি নিগূঢ় ম্রং, আলবার্টট দ্রং, শিলমী পাথাং, মৃন্ময় চিরানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ।

স্মরণ সভায় কবি শাওন রিছিল সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে অনেকেই আবেগে আপ্লুত হয়ে পড়েন। শাওনের দিদি ইলোরা রিছিল শাওন রিছিলের চিকিৎসা নিয়ে তার বেঁচে থাকাকালীন সময়ে কর্মকাণ্ড নিয়ে দীর্ঘ  সময় ধরে ব্যাখ্যা করেন। কবি শাওন রিছিল সম্পর্কে স্মৃতি চারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন লেবিসন স্কু, শিলমী পাথাং এবং আলবার্ট দ্রং। কবিতা পাঠ করেন তরুণ কবি তেনজিং ডিব্রা।

সভায় কবির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বক্তব্য রাখেন  কবি কেনুস সম্রাট ম্রং, মানবাধিকার কর্মী আহমেদ আমান মাসুদ, কবি শফিকুল ইসলাম প্রমুখ।

সভাপতির বক্তব্য এবং স্মরণ সভার সমাপ্তি ঘোষণা করেন লেখক ও গবেষক থিওফিল নকরেক। তিনি বলেন,  আমার দেখা গারো আদিবাসী সমাজে এই প্রথম কোনো কবির স্মরণ সভা পালন করা হচ্ছে। স্মরণ সভায় আমরা লেখক বা কবির কবিতা নিয়ে বিশেষ করে রচনা শৈলী নিয়ে কথা বলি। আমি মনে করি কবি শাওন রিছিল আমাদের মাঝে দৈহিকভাবে বেঁচে না থাকলেও তার কবিতার মধ্য দিয়ে বেঁচে থাকবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তরুণ কবি সতীর্থ চিরান। স্মরণ সভায় থকবিরিমসাহিত্যপত্র’র কবি শাওন রিছিল স্মরণ সংখ্যা’ প্রকাশ করা হয়।

।। থকবিরিম বার্তা


 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost