গান, অন্যান্য অনেক আর্ট ফর্মের মতই ব্যক্তির চিন্তা-ভাবনার প্রকাশ ঘটায়। শিল্পীর অনুভূতির প্রকাশ হয় গানের কথায়, এর সাথে সঙ্গীত মিলিয়ে সৃষ্টি হয় সুরের মূর্ছনা যা আমাদের হৃদয়ে দোলা দেয়। গান শুনে মন শান্ত হয়, হয় উৎফুল্ল। কিছু গান প্রতিবাদ করতে শেখায়, নতুন করে বাঁচতে শেখায়। কিন্তু এই সময়ে এসে গান শুধূ শোনানোর জন্যই গাওয়া হয় না, শ্রোতারা চায় গানের আবেগ কে পর্দায় ফুটিয়ে তোলে এমন ভিডিও। আর এরই মাধ্যমে দুই ধরনের আর্টের সমন্বয় ঘটে। এই সমন্বয় সুন্দর আর সাবলীল হলেই দর্শক-শ্রোতাপ্রিয়তা পায় কোনো গান। “চামে নাংখো খাসারা” সেরকমই একটি দর্শকপ্রিয় গান । দর্শকপ্রিয়তার কারণ খুঁজতে গেলে, তরুণ-তরুনীর রোমান্টিক আবহের কথা বলতে হয়। এই কৃতিত্বের ভাগীদার গায়ক-লিরিসিস্ট মিত্তেল রংদি, গায়িকা লাক্সমী থিগিদী আর কম্পোজার। গানটি শুনে যত ভালো লাগে, ভিডিও দেখলে তার থেকে বেশি খারাপ লাগে। আজকে এই গানের গুনগান করতে নয়, ক্রিটিক্যাল-ট্যাকলিক্যাল কিছু বিষয় তুলে ধরতে চাই। লক্ষ্য একটাই, যাতে প্রোডাকশন কোয়ালিটি আর ভালো হয়। গানটি শুনতে গিয়ে যেসব বিষয়্ দৃষ্টিগোচর হয়েছে (ভিডিও প্রোডাকশনের দিক থেকে) – ভালো দিক-
১। শুনতে আরামদায়ক (গায়ক-গায়িকা, লিরিসিস্ট, কম্পোজার এর ভালো কম্বিনেশন) নট সো ভালো দিক
২। রিপিটিটিভ ট্রান্সিশনের ব্যবহার যেমন- ডিপ টূ ব্ল্যাক/হোয়াইট (মনে হয়েছে ফুটেজ স্বল্পতা এবং পরিকল্পনার অভাব)
৩। জায়গায় জায়গায় ওভারএক্সপোজড আর আন্ডারএক্সপোজড ফুটেজ (ঝলসে যাওয়া মুখ আর অত্যধিক কালো অবয়ব)
৪। অনেক জায়গায় ক্যামেরার ফোকাস ঠিকমত করা হয়নি
৫। কন্টিনিউটি নেই – রঙের এবং সিনের (একই মানুষের গায়ের রঙ দু’জায়গায় দুই রকম; গিটার বাজানোর সময় যে পাশে মেয়েটি ছিলো, পরের ফুটেজে বিপরীত পাশে দেখা গেছে)
৬। মাত্রাতিরিক্ত অরেঞ্জ এন্ড টিল কালারের ব্যবহার (গায়ের রঙ আর পাতার রঙ অস্বাভাবিক)
৭। কেবলই বিনোদনধর্মী একটি স্ক্রিপ্ট (বাস্তবতার সাথে যোগসূত্র কম) বাজেট প্রোডাকশন হিসেবে এই ভুলগুলো দেখেও না দেখার ভান করে যাওয়া যেত। কিন্তু এগুলো নিয়ে বলা উচিত। তাতে, গান এবং ভিজ্যুয়ালের চর্চা আরো উন্নততর হবে বলেই মনে করি। গারো গান আরও এগিয়ে যাক। কেবল রোমান্টিকতা নয়, ইতিহাস, জীবনের আরো অন্যান্য দিক, সংগ্রাম, সরলতা উঠে আসুক।
ভালো করার উপায়-
১। বিভিন্ন পার্সপেক্টিভ থেকে ভিডিও ধারণ করা (এডিটিং এর সময় অভাবনীয় সাহায্য করে)
২। আলো নিয়ন্ত্রন করা (কৃত্রিম আলোর ব্যবহার, ক্যামেরা ফিল্টার ব্যবহার, লাইট রিফ্লেক্টর আর ডিফিউজারের ব্যবহার)
৩। ম্যানুয়ালি ফোকাস ঠিক করা (অটো মোড ব্যবহার না করাই উত্তম)
৪। এডিটিং এর সময় ন্যাচারাল কালার রাখার বিষয়টি মাথায় রাখা
৫। আলো, রঙ, এডিটিং বিষয়ে হাতে কলমে ট্রেনিং নেওয়া অথবা পড়াশোনা করা
৬। ভিডিও ধারণ ও সম্পাদনার সময় এক্সপার্টদের সাহায্য নেওয়া
৭। গানের সাথে সামঞ্জস্যপূর্ণ গল্প বলার চেষ্টা করা
সবশেষে এটাই বলতে চাই, সমালোচনার চেয়ে ভালো করার দিকগুলো ধরিয়ে দিলেই মান্দি কন্টেন্ট ক্রিয়েটরদের বেশি সাহায্য করবে। অনেক অনেক শুভকামনা ‘সিমসাং সামবাও’ এর কলাকুশলীদের জন্য। আপনারা যারা গানটি এখনও শুনেননি তারা এই লিঙ্ক থেকে শুনে আসতে পারেন-
https://www.youtube.com/watch?v=AznEfiIEhGI.
Song : Chame Nangkho Khasara
Singer : Mittel Rongdi and Luxmi Thigidi
Lyrics & Tune : Mittel Rongdi
Music Composer : ZH Babu Bhuiyan
Casts : Chinmoy Rema and Miku Rangsha
Audio Copyright : Birisiri Cultural Academy
Director : Brusli Ritchil and team Choreographer :Shakil Rema(Bong)
DOP : Sujon Das
Edits : Sujon Das
Assistant Camera man : Paju Rangsa
Label : Simsang Sambao
Publicity Design : Photography Worldz
Special Thanks : Prosid Snal and Theophil Marak
সিমসাং সামবাউ মিউজিকের ব্যানারে প্রথম মিউজিক ভিডিও ‘খাসারা নাংনা চামে’
‘সাংসারেক ওয়ান্না, গোড়ামী আর উপসাংসারেক-এর গল্প’
: আমার ধারণা-মিদ্দি রাবুগা, সালজং আমার উপর অধিক খুশি হয়ে বর......বিস্তারিত
-
সাংসারেক ওয়ান্না, গোড়ামী আর উপসাংসারেক-এর গল্প
: আমার ধারণা-মিদ্দি রাবুগা, সালজং আমার উপর অধিক খুশি হয়ে বর...
-
কালাচাঁদপুরে চলছে মাসব্যাপী গারো বইমেলা
: কালাচাঁদপুরের শিশু মালঞ্চস্কুল প্রাঙ্গণে চলছে গারো বইমেলা। বইমেলা শুরু হয়েছে...
-
প্রকাশিত হলো লিয়াং রিছিল-এর Bi·sarangni Goserong
: প্রকাশিত হলো আ·চিক ছড়াকার লিয়াং রিছিল-এর প্রথম অনবদ্য সাহিত্য-কর্ম ‘Bi·sarangni...
-
আমরা আটকে গেছি ।। মৃগেন হাগিদক
: প্রগতিশীল নেতাদের অভিমত, আমরা (আচিক, মান্দি বা গারো) আটকে আছি,...
-
গারো জাতি সত্তার কবি মতেন্দ্র মানখিনকে জন্মদিনের শুভেচ্ছা
: আজ কবি মতেন্দ্র মানখিনের জন্মদিন। জন্মদিনে থকবিরিম পরিবারের পক্ষ থেকে...
-
Noksil ।। Labison Sku
: Noksil Mosla nonga bringni do.bipani japingko cha.ai Da.au mangmang...
‘সাংসারেক ওয়ান্না, গোড়ামী আর উপসাংসারেক-এর গল্প’
: আমার ধারণা-মিদ্দি রাবুগা, সালজং আমার উপর অধিক খুশি হয়ে বর......বিস্তারিত
‘সাংসারেক ওয়ান্না, গোড়ামী আর উপসাংসারেক-এর গল্প’
: আমার ধারণা-মিদ্দি রাবুগা, সালজং আমার উপর অধিক খুশি হয়ে বর......বিস্তারিত