Thokbirim | logo

২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে পান গাছ কর্তন ও শারীরিক আঘাতের অভিযোগে মানববন্ধন

প্রকাশিত : সেপ্টেম্বর ০২, ২০২১, ১৭:৪৪

মৌলভীবাজারে পান গাছ কর্তন ও শারীরিক আঘাতের অভিযোগে মানববন্ধন

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে সম্মিলিত নাগরিক সমাজের ব্যানারে এই প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।মানববন্ধনে খাসিরা প্রকৃতির সন্তান উল্লেখ করে তাদেরকে ভূমির মালিকানা বুঝিয়ে দেয়ার দাবি উঠে। এছাড়া হাজারো মানুষের উপস্থিতে চলা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে ৯ দফা দাবি উত্থাপন করা হয়েছে এবং গণস্বাক্ষর সংগ্রহ করে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন নেতৃবৃন্দ। মানববন্ধনে সিলেট বিভাগে ৭০টি পুঞ্জি থেকে আদিবাসী লোকজন অংশগ্রহণ করেন। এতে সংহতি প্রকাশ করেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম, খাসি সোসিয়াল কাউন্সিল, খাসি স্টুডেন্ট ইউনিয়ন, শ্রীচুক যুব গারো সংগঠন, চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্ট,বাগাছাস সহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এডভোকেট ডাডলি ডেরিক প্রেন্ট্রিসের সভাপতিত্বে এডভোকেট আবুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন আদিবাসী নেত্রী ও মানবাধিকার কর্মী, হীরামন হেলেনা তালাং। আরও বক্তব্য রাখেন, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের মহাসচিব ফিলা পতমি, মাগুরছড়া পুঞ্জির মন্ত্রী খাসি সোসিয়াল কাউন্সিলের সভাপতি জিডিসন প্রধান সুচিয়াং, মেঘাটিলা খাসি পুঞ্জির কুলাউড়ার নারী মন্ত্রী মনিকা খংলা এবং বাপা সমন্বয়ক আসম সালেহ সোহেলসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, ‘ডলুছড়া ও ভেলুয়া পুঞ্জিতে সামাজিক বনায়নের নামে খাসি উচ্ছেদের ষড়যন্ত্র শুরু হয়েছে। তাদেরকে উচ্ছেদ করতে বার বার হামলা করা হচ্ছে। শিশু সন্তানের সামনে পিতাকে পিটিয়ে আহত করা হচ্ছে। খাসিয়া আদিবাসীদের চলাচলে বাঁধার সৃষ্টির মাধ্যমে আতংকিত করে তোলা হচ্ছে। যা স্বাধীন একটি দেশের জন্য লজ্জার। এমনকি স্বাধীন দেশে খাসিয়াদের এমন পরাধীন করে রাখা নিয়েও প্রশ্ন তোলেন।’

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ উত্থাপিত উল্লেখ যোগ্য দাবিগুলো হচ্ছে, মুড়ইছড়া বিট কর্মকর্তাকে অপসারণ করা, এ ঘটনায় দখলবাজ রফিক আলী গংদের আইনের আওতায় আনা, পানজুম ধ্বংসের সাথে জড়িতদের আইনের আওতায় আনা, ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ প্রদান, বারবার হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা, উপকারভোগীদের সামাজিক চুক্তি বাতিল করতে হবে এবং খাসি জনগোষ্ঠীসহ সকল আদিবাসীদের ভূমির মালিকানা এবং শান্তিপূর্ণ ভোগ দখলের অধিকার দিতে হবে।

মানববন্ধনের কিছু স্থিরচিত্র

।। থকবিরিম প্রতিনিধি



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x