Thokbirim | logo

২৬শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

নারী উদ্যোক্তা।। সুদিনা রেমার তৈরি নিজস্ব ঐতিহ্যের সম্ভারে সমৃদ্ধ “দাকমান্দা গাউন”

প্রকাশিত : আগস্ট ০৫, ২০২১, ১৮:১৪

নারী উদ্যোক্তা।। সুদিনা রেমার তৈরি নিজস্ব ঐতিহ্যের সম্ভারে সমৃদ্ধ “দাকমান্দা গাউন”

করোনা মহামারির সময় অনেকেই ব্যবসা গুটিয়ে নিয়েছেন, কেউ কেউ ব্যবসার আকার-আয়তন ছোট করেছেন। এই সময়ে অনেকেই নিজ ব্যবসাকে টিকিয়ে রাখেতে নানা উপায় অবলম্বন করেছেন, করছেন। কেউ কেউ শুরু করেছেন অনলাইন ভিত্তিক হোম ডেলিভারি ব্যবসা। সুদিনা রেমা একজন শিল্পী, একজন ডিজাইনার। পড়ালেখা করেছেন ঢাকা চারুকলায়। দেশের নামি প্রতিষ্ঠানে চাকরি করেছেন আর্টিস্ট হিসেবে। বর্তমানে করোনার মহামারিতে ‘SOSU by Sudina’ নামে ফেইসবুক পেজের মাধ্যমে  গারো জাতিসত্তার ঐতিহ্যবাহী পোশাক নিয়ে কাজ করা শুরু করেছেন। বিশেষ করে গারোদের ঐতিহ্যবাহী পোশাক দকমান্দা দিয়ে নিজস্ব ডিজাইনে তৈরি “দাকমান্দা গাউন”-কে গারো ঐতিহ্য আর আধুনিকতার মিশেলে তৈরি নতুন ফিউশন বলা যায়।

দাকমান্দা গাউন-ছবি ‘SOSU by Sudina’

গারো গাউন সম্পর্কে সুদিনা রেমা বলেন, ‘চিরাচরিত ধ্যানধারনা থেকে বের হয়ে মানুষ এখন চায় নতুন, আধুনিক কিছু। আর সেই জায়গায় থেকেই আমাদের সবচাইতে ঐতিহ্যবাহী পোশাকের স্টাইলিংয়ে এনেছি এই নতুনত্ব।গাউনের শিলুয়েটে তৈরী দাকমান্দার আধুনিক সংস্করণ “দাকমান্দা গাউন”। ঐতিহ্যের সঙ্গে আধুনিক ফ্যাশনকে মিলিয়ে দেয়াটাই এই প্রয়াস। আধুনিকতা, নিজস্বতা, ঐতিহ্যের সম্ভার সমৃদ্ধ করেছে ডিজাইনকে।বুনন শৈলীর সাথে আধুনিকতাকে মিলিয়ে এক অপূর্ব শিল্প উপহার এই “দাকমান্দা গাউন”। ঐতিহ্যকে আধুনিকতার মোড়কে উপস্থাপন করেছি।’

ছবি ‘SOSU by Sudina’

SOSU by Sudina-নিয়ে রেমা বলেন, আমি চাই আমার কাজ শুধু আমার নয় , বরং সবার কাজে লাগুক।এই স্বপ্ন আর তীব্র ইচ্ছা থেকেই আমার পেইজ SOSU by Sudina এর পথ চলা। আমি অনেক আগে থেকেই আমার পেইজ খুলেছিলাম কিন্তু সবার জন্য উন্মুক্ত করিনি। এই বছর ২২ মার্চ সবার জন্য আমার পেইজ উন্মুক্ত করি। এরপর মাতগ্ৰিকে প্রথম পোস্টের পর সবার এত প্রশংসা ও শুভকামনা পেয়েছি যে সত্যি আমি আবেগাপ্লুত। সবার ভালোবাসায় এখন পর্যন্ত ভালো সাড়া ও সহযোগিতা পাচ্ছি এই কঠিন সময়েও ।

‘SOSU by Sudina’

বর্তমান মহামারি সময়ে কাজ নিয়ে বলেন, কিন্তু বর্তমান পরিস্থিতির জন্য কিছুটা থমকে গেছি সবার মতই। আমার বড় ছেলের গ্রীষ্মকালীন ছুটিতে বাড়িতে চলে এসে এখন পর্যন্ত ঢাকায় ফেরা হয়নি। অনেক অর্ডার পেয়েছি এই সময়, কিন্তু অনেককেই ফিরিয়ে দিতে হয়েছে, কারণ আমি সঠিক সময়ে আমার ক্লায়েন্টদের পছন্দের পন্যটি ভেলিভারি দিতে পারব না এই কারণে। আবার অনেকের কাছে আমি কৃতজ্ঞ কারন আমাকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পন্য ভেলিভারি দেওয়ার সুযোগ দিয়েছে। আমার ক্লায়েন্টদের আন্তরিক ব্যবহারে সত্যিই আমি মুগ্ধ।

ছবি ‘SOSU by Sudina’

তিনি আরো বলেন, ধন্যবাদ সবাইকে আমাকে অনুপ্রাণিত ও সহযোগিতার জন্য। আপনাদের অনুপ্রেরণায় আমার স্বপ্নের আইডিয়াগুলো বাস্তবে রূপ নিবে। এক জীবনে সামান্য প্রচেষ্টায় হয়তো বিরাট সাফল্য পাবো না কিন্তু আমার ঐতিহ্যের জন্য আমার সেরাটা দিয়ে সবাইকে খুশি করতে পারি তাতেই আমি ধন্য। কারন আমার কাজ শুধু অর্থনৈতিক না, আমার কাজে আমার স্বপ্ন, সাফল্য, সম্মান, আবেগ সবকিছু জড়িত।

-ছবি ‘SOSU by Sudina’

নিজের কাজ নিয়ে ভবিষ্যত ভাবনার কথা বলতে গিয়ে বলেন, আমার সবাই ঐতিহ্যেকে লালন ও ধারণ করি আমাদের অন্তরে। সেই ঐতিহ্যকে লালন করে এগিয়ে যেতে চাই ভবিষ্যতের পথে। স্বাস্থ্য বিধি মেনে চলুন এবং সুস্থ থাকুন।

SOSU by Sudina- পেজের মাধ্যমে সুদিনা রেমা দকমান্দা গাউন ছাড়াও নিজস্ব ডিজাইনে দকমান্দা টপস, বেবি ড্রেস, মাস্কসহ গারোদের যাবতীয় পোশাক পাওয়া যায় এবং নিজস্ব ডিজাইনে তৈরি করা হয়।

সুদিনা রেমা

‘SOSU by Sudina’-কর্ণধার সুদিনা রেমা

# জাডিল মৃ



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost