Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্তগদ্য ।। অগোছালো মনের খোরাক।। সুমনা বৈশালী ম্রং

প্রকাশিত : জুন ২৬, ২০২১, ২৩:০৩

মুক্তগদ্য ।। অগোছালো মনের খোরাক।। সুমনা বৈশালী ম্রং

বৈশাখ মাস বা দারুণ গ্রীম্ম কোনোটাই নf। তবুও অনাবৃষ্টিতে কাটছে দিনগুলো। কয়েকটা দিন অসহ্য ছিল। গাছের পাতাটি পর্যন্ত স্থির । আকাশ পুরোই নীল, একফোঁটা মেঘও ছিল না। প্রচুর গরম। গরমে যখন চারিদিক অস্থির, সেই সময় হঠাৎ একদিন হাওয়া এলো। আর সেদিনই বিকেলে দেখতে পেলাম আকাশে মেঘের ঢাকা । সাদা-কালো মিশ্রিত মেঘ আকাশে ভেসে বেড়াচ্ছে । কী সুন্দরই না লাগছিল দূশ্যটা। হালকা মিষ্টি বাতাস-মুগ্ধ হয়ে দেখা বা উপভোগ করা মুহূর্তটা ভাষায় প্রকাশ করতে আমি পারব না। ভাষার উপর আমার সেই দখলও নেই। বিকেলে একবার পুকুর পাড়ে যেতে না পরলে কেমন জানি লাগে। সত্যিই বিকেলে পুকুর পাড়ে হাঁটাহাঁটি করে আকাশ দেখার মজাই আলাদা। ও বলতে ভুলে গেলাম- আমাদের মহিলা কলেজের পিছন দিকটাও দেখতে পাওয়া যায়।

বিকেলে পশ্চিম দিকে সূর্যাস্ত, পাশে একটা সুন্দর কলেজ, তারই পাশে সবুজ ক্ষেত তারপর আমাদের পুকুর। আকাশে লাল সূর্যস্ত,পুকুরে হাঁসের মেলা,মাছের খেলা আর লোকালয়ে সবুজ গ্রাম আহা…!

পুকুর পাড়ে যে জায়গাতাই দাঁড়িয়ে আমি এইসব দেখি, সেখানটিতে দাঁড়িয়ে আমাদের তাল গাছটিও দেখা যায়। আর তাল গাছটির পাশেই আরেকটি লম্বা গাছটি দেখা যায়। ভাবচ্ছেন লম্বা গাছটি হয়তো সুপারি বা নারিকেল গাছ, না সুপারি বা নারিকেল কোনোটাই না; ঐ লম্বা গাছটি আসলে মেহগনি গাছ।

যাইহোক,এই সমস্ত কিছু দেখলে আমার কেন জানি লিখতে মন চায়। কিন্তু আমি কবি বা লেখক নই। আমি জানি আমার জায়গাই যদি অন্য কেউ হতো অর্থাৎ কোনো কবি বা লেখক যদি হতো, সাহিত্যের ভাষায় কতো সুন্দর করেই-না লিখে ফেলত এই সমস্ত কিছু। যাকগে, দু-তিন দিন ধরেই সেই হাওয়া বইতে লাগলো। আর সেই হাওয়ার সাথে পাল্লা দিল মেঘ। দিন দুপুরে তীব্র রৌদ্রের মাঝেও গুরু গুরু করে তাদের কী ডাকাডাকি হাহাহা শ্রাবণ মাসে তীব্র রৌদ্র সাথে অসহ্য গরম। আবশেষে ১৪২৭, ২১ই শ্রাবণ রাত ৮টার দিকে অল্প সময়ের জন্যে কিছুটা নামল জল। অবশ্য আকাশে অবশ্য প্রতি বিকেলেই মেঘ তার ধূসর পাল উড়াচ্ছিল।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost