Thokbirim | logo

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লেখক ও গবেষক  সুভাষ জেংচামের জন্মদিন

প্রকাশিত : জুন ২০, ২০২১, ২০:৪৯

লেখক ও গবেষক  সুভাষ জেংচামের জন্মদিন

আজ ২০শে জুন  গারো জাতিসত্তার বিশিষ্ট লেখক ও গবেষক  সুভাষ জেংচামের জন্মদিন! থকবিরিম পরিবারের পক্ষ থেকে  লেখককে শুভেচ্ছা ও অভিনন্দন!

লেখক সুভাষ জেংচাম ১৯৪৩ সালের ২০শে জুন ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানার দরগাচালা গ্রামের জেংচাম বাড়িতে জন্মগ্রহণ করেন।তিনি নিজগ্রাম দরগাচালা প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন। ১৯৫৩ সালে বিরিশিরি মিশন স্কুলে এক বছর লেখাপড়া করেন। পরবর্তীতে টাঙ্গাইল জেলার ধলাপাড়া উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। ষাট দশকের গোড়ায় ঢাকার নটরডেম কলেজে ভর্তি হন এবং সেখান থেকে আই এ ও স্নাতক ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনের শুরুতে ময়মনসিংহের সিস্টারদের পরিচালিত সেন্ট মাইকেল স্বাস্থ্য কেন্দ্রে চাকরি শুরু করেন। সেখান থেকে পরবর্তীতে ফা. ইউজিন হোমরিক, সি.এস.সি’র আহবানে জলছত্র মাধ্যমিক স্কুলে শিক্ষকতা করেন। সুভাষ জেংচাম গারোদের মধ্যে প্রথম ইপিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি কর্মকর্তা হন। ১৯৬৮ খ্রিষ্টাব্দে প্রাদেশিক সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইন ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের অধীন উপ-নিবন্ধক হিসেবে ১৯৬৯ খ্রিষ্টাব্দে সরকারি চাকরিতে যোগদান করেন। ফরিদপুর জেলার মুকসুদপুর থানায় দায়িত্ব পালনকালে ১৯৭১ খ্রিষ্টাব্দে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণের জন্য দেশত্যাগ করেন। তিনি দীর্ঘ ত্রিশ বছর সরকারি পদে বিভিন্ন জেলা ও উপজেলায় কাজ করেন। সর্বশেষ তিনি ২০০১ সালে  শেরপুর জেলা রেজিস্টার হিসেবে কর্মজীবন থেকে অবসর গ্রহণ করেন।

সুভাষ জেংচাম লেখালেখি করছেন দীর্ঘ সময় ধরে। প্রথম গবেষণা গ্রন্থ  ‘বাংলাদেশের গারো সম্প্রদায়’বইটি প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে।

প্রকাশিত গ্রন্থ

বাংলাদেশের গারো সম্প্রদায়

গারোদের সমাজ ও সংস্কৃতি

গারো আইন

গারোদের সাংস্কৃতিক জীবন ধারা

বাংলাদেশের গারো অঞ্চলে কাথলিক মিশনারিগণ

গারো অঞ্চলে ক্যাথলিক মিশনারিদের আগমন

আত্মজীবনীমূলক গ্রন্থ :  পান্থজনের পাঁচালী।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost