Thokbirim | logo

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্গাপুর বিরিশিরিতে দুদিনব্যাপী দেউলী উৎসব শুরু

প্রকাশিত : জুন ১৮, ২০২১, ০০:০৮

দুর্গাপুর বিরিশিরিতে দুদিনব্যাপী দেউলী উৎসব শুরু

দুর্গাপুর বিরিশিরিতে দুদিনব্যাপী(১৭-১৮ জুন) হাজং জাতিসত্তার প্রধান উৎসব ‘দেউলী’-২০২১ শুরু হয়েছে। বৃহস্পতিবার ১৭ জুন বেলা ১২টায় উপজেলার বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমিতে এ উৎসবের উদ্বোধন করা হয়।

ভার্চুয়াল পদ্ধতিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির নির্বাহী পরিষদের সভাপতি ও নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমানের সভাপতিত্বে এ আয়োজনের প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গারো জাতি সত্তার বিশিষ্ট গবেষক ও ইতিহাসবিদ অধ্যক্ষ রেভা. মণীন্দ্রনাথ মারাক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকার ও কবি সুজন হাজং, দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসান । এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাশিমনি কল্যাণ পরিষদের সভাপতি মতিলাল হাজং, আদিবাসী লেখক ও গবেষক শরদিন্দু সরকার স্বপন হাজং, বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং প্রমুখ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আদিবাসীদের বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দেয়ার কারণে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরো বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি আরো বলেন, নেত্রকোণা জেলা হচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের ভান্ডার। এ ভান্ডার রক্ষা করতে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে।

ক্ষু.নৃ.কা. একাডেমির পরিচালক সুজন হাজং বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, পরিচর্যা ও উন্নয়নের ক্ষেত্রে নানামুখী পদক্ষেপ নিয়েছেন। করোনা পরিস্থিতির কারণে ইতোমধ্যে আমাদের অনেকগুলো জাতীয় অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। এমনকি নির্দিষ্ট সময়ে করা হয়নি বা পিছিয়ে দেয়া হয়েছে। বর্তমানে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ ভার্চুয়ালি আয়োজনের মধ্য দিয়ে করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় হাজংদের ঐতিহ্যবাহী দেউলি উৎসব প্রথমবার ভার্চুয়ালি উদযাপন করা হলো। আশা করি করোনার এই দুর্যোগ কাটিয়ে আমরা আবার বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে সঠিক সময়ে আমাদের উৎসবগুলো পালন করতে পারবো।

তিনি আরো বলেন,  কোনো অনুষ্ঠান না করার চেয়ে সরকারি স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ভার্চুয়ালি আয়োজন করা হলেও নিজেদের মধ্যে আলোচনা, বন্ধুত্ব ও যোগাযোগের সেতুবন্ধন তৈরি হয়।

আলোচনা শেষে বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন এলাকা থেকে আসা হাজং শিল্পীগোষ্ঠী তাদের ঐতিহ্যবাহী নৃত্য ও সংগীত পরিবেশন করেন।

।। অন্তর হাজং



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost