Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংখ্যালঘুদের উন্নয়নের নামে ভূমি বেদখলের প্রতিবাদে পিসিপি’র বিক্ষোভ

প্রকাশিত : জুন ১৭, ২০২১, ২৩:০৩

সংখ্যালঘুদের উন্নয়নের নামে ভূমি বেদখলের প্রতিবাদে পিসিপি’র বিক্ষোভ

পাহাড় ও সমতলে কথিত উন্নয়নের নামে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধসহ সাজেকের মাচলং বাজারে সেনাবাহিনী কর্তৃক সমাবেশে হামলা চালিয়ে আটককৃত পিসিপি নেতা রূপায়ন চাকমাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

বৃহস্পতিবার (১৭ জুন ২০২১) দুপুর ১২ টায় খাগড়াছড়ি সদর এলাকায় পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ আয়োজন করে।

সমাবেশে রাষ্ট্রের শান্তিরক্ষা বাহিনী কর্তৃক সিন্দুকছড়ির পঙ্খীমুড়োতে সনেরঞ্জন ত্রিপুরার ঘর ভাংচুর ও সাজেকে পিসিপি নেতাকে অন্যায়ভাবে আটকের প্রতিবাদে বিক্ষোভ মিছিল মাধ্যমে প্রতিবাদ জানায়। মিছিল শেষে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা ও খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরা।

বক্তরা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে কথিত উন্নয়ন পর্যটন ও হোটেল নির্মাণের নামে পাহাড় ও সমতলে প্রতিনিয়ত সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ভূমি বেদখল ও তাদেরকে নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদের ষড়যন্ত্র করা হচ্ছে। ঠিক তারই ধারাবাহিক গত ১২ জুন খাগড়াছড়ির সিন্দুকছড়ি ইউনিয়নের পঙ্খীমুড়ো নামক স্থানে রাষ্ট্রের শান্তিরক্ষা বাহিনী কর্তৃক সনেরঞ্জন ত্রিপুরার নির্মিত ঘর ভাঙচুর ও তার জায়গা বেদখল করা হয়েছে। বান্দবোন চিম্বুক পাহাড়ে ম্রো জাতিসত্তার জনগণকে নিজেদের জমি ও বসতভিটা থেকে উচ্ছেদের লক্ষ্যে সেখানে পাঁচ তারকা হোটল ও বিনোদন পার্ক নির্মান করা হচ্ছে। সমতলে সীতাকুণ্ড সোনাইছড়িতে আবুল খায়ের গ্রুপ কর্তৃক ত্রিপুরা সম্প্রদায়কে উচ্ছেদ করার তৎপরতা ও টাঙ্গাইলের মধুপুর উপজেলার টেলকী গ্রামে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের শশ্মানের ভূমিতে বনবিভাগ কর্তৃক আরবোরেটাম প্রকল্পের নামে দেয়াল ও গেস্ট হাউজ নির্মাণের মাধ্যমে ভূমি বেদখল অব্যাহত রেখেছে। নিজেদের বাস্তুভিটা রক্ষার্থে এসব অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে দেশের আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা আন্দোলনকর্মীদের আটক করে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে থাকে।

বক্তারা রাষ্ট্রের শান্তিরক্ষা বাহিনী কর্তৃক সিন্দুকছড়ির পক্ষীমুড়োতে সনে রঞ্জন ত্রিপুরার ঘর ভাঙচুর, গুইমারা বিক্ষোভ সমাবেশে হামলা ও সাজেক মাচলং সমাবেশে হামলা চালিয়ে পিসিপি নেতা রুপায়ন চাকমাকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পাহাড়ও সমতলে কথিত উন্নয়নের নামে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধসহ অবিলম্বে পিসিপি নেতা রূপায়ন চাকমার নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক তাকে নিঃশর্ত মুক্তির দাবি জানান।

উল্লেখ, গত ১৫ জুন সিন্ধুকছড়ি পঙ্খীমূড়াতে ভূমি বেদখলের প্রতিবাদ করতে গিয়ে সাজেক মাচলাং বাজার থেকে সমাবেশ থেকে রুপায়ন চাকমাকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।

।। আদিত্য ত্রিপুরা, খাগড়াছড়ি



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost