Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের ২৫তম কেন্দ্রীয় সম্মেলন সম্পন্ন

প্রকাশিত : জুন ০৫, ২০২১, ২০:৩০

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের ২৫তম কেন্দ্রীয় সম্মেলন সম্পন্ন

‘হে ছাত্র সমাজ, দৃঢ়কণ্ঠে ধরো মুক্তির জয়গান, পার্বত্য চুক্তি বাস্তবায়নে আপোষহীন সংগ্রামে হও আগুয়ান’ স্লোগানকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ২৫ তম কাউন্সিল শনিবার ৫ জুন রাঙামাটিতে সম্পন্ন হয়েছে। কাউন্সিলে প্রতিনিধি ও কেন্দ্রীয় সদস্যদের ভোটে সুমন মারমাকে সভাপতি এবং নিপন ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও জগদীশ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট ২৫তম কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।
প্রতিবছর ২১ মে কাউন্সিল অনুষ্ঠিত হলেও করোনার পরিস্থিতির কারণে এবার পিছিয়ে কাউন্সিল করা হয়েছে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে অনুষ্ঠিত কাউন্সিল ও ছাত্র সম্মেলনে বিভিন্ন শাখা কমিটি থেকে প্রায় ৫০জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। তার বাইরেও দেশের বিভিন্ন সরকারি, বেসরকারি, ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কলেজে থেকে প্রায় ৩০ জন জুম্ম ছাত্র প্রতিনিধি অংশগ্রহণ করেন।
ছাত্র সম্মেলন ও কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য সাধুরাম ত্রিপুরা (মিল্টন) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা শাখার অর্থ সম্পাদক ডা.গঙ্গা মানিক চাকমা,পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির নেতৃবৃদ,হিল উইমেন্স ফেডারেশন নেত্রীবৃন্দ। কাউন্সিলে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি জুয়েল চাকমা এবং সঞ্চালনা করেন সহ-সাধারণ সম্পাদক সুমিত্র চাকমা।
কাউন্সিলে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের আতœনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে শহিদ হওয়া পিসিপি’র কর্মীদের স্মরণে এক মিনিটি নীরবতা পালন করা হয়। কাউন্সিলে সামগ্রিক রির্পোট পাঠ করেন সহ সাধারণ সম্পাদক সুমিত্র চাকমা এবং পিসিপির কেন্দ্রীয় কমিটির আর্থিক প্রতিবেদন পাঠ করেন অর্থ সম্পাদক কাজল চাকমা।
কাউন্সিলে চট্টগ্রাম শাখার সদস্য অন্তর চাকমা, রাজশাহী মহানগর শাখার প্রতিনিধি অমর বিকাশ চাকমা, চট্টগ্রাম মহানগর শাখার প্রতিনিধি অনুজ চাকমা, বান্দরবান জেলা প্রতিনিধি অলকা তঞ্চঙ্গ্যা, রাঙগামাটির জেলার প্রতিনিধি খোকন চাকমা, ঢাকা মহানগর প্রতিনিধি রেঙ ইয়ঙ ¤্রাে শুভেচ্ছা বক্তব্য রাখেন।
বিশেষ অতিথি ডা.গঙ্গা মানিক চাকমা বলেন,’পার্বত্য চুক্তির আন্দোলনে পাহাড়ি ছাত্র পরিষদের অবদান অনস্বীকার্য। জুম্ম জনগণের অধিকারের জন্য পাহাড়ি ছাত্র পরিষদের আরো ব্যাপকভাবে সক্রিয় অংশগ্রহণ পাহাড়ি সমাজ আশা করে। দেশীয় আন্তর্জাতিক বিষয়ে সম্যক ধারণা রাখার জন্য অধ্যয়ন করতে হবে।পার্বত্য চ্ট্টগ্রামকে নিয়ে শাসকগোষ্ঠী সবসময় ষড়যন্ত্র করে চলেছে।সেজন্য আমাদেরকে সবসময় সাবধানে পা ফেলতে হবে। জুম্ম জনগণের অধিকার আদায়ে মহান নেতা শ্রী সন্তু লারমার নির্দেশ মোতাবেক আমাদেরকে আন্দোলন জোরদার করতে হবে।’

প্রধান অতিথি শ্রী সাধুরাম ত্রিপুরা বলেন,’কোভিড ১৯ এর মধ্যে কাউন্সিল করা নিঃসন্দেহে সাহসীতার বিষয়। বাংলাদেশ রাষ্ট্র দিনদিন মৌলবাদের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা বাংলাদেশি হতে পারি,কিন্তু বাঙালি হতে পারবো না এর প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামে আন্দোলন সূচিত হয়েছে। বলা হয়ে থাকে, চুক্তি বাস্তবায়নের আন্দোলন অনেকদূর মনে হলে ও এতদূর নয় আর কাছে মনে হল,ততদূও কাছে নয়। নেতৃত্ব ধারাবাহিকতা না থাকলে জুম্ম জনগণের আন্দোলন ব্যাহত হবে। সেজন্য যোগ্য ব্যক্তিত্ব অর্জন করতে হবে। পিসিপিকে সে নেতৃত্বে হাল ধরতে হবে।

বিদায়ী কমিটির সভাপতি জুুয়েল চাকমা বলেন,’পিসিপি সর্বদা আমার কাছে আবেগের। দীর্ঘ পথচলার আজকে ইতি টানতে হচ্ছে। আমাদের রক্ত পিচ্ছিল পথ চলা থেকে সরে দাঁড়ানোর কোন যুক্তি নেই। পাহাড়ি ছাত্র পরিষদ এ সংগ্রামের পথচলা পাথেয় করতে হবে। মহান পার্টিরআদর্শ ধারণ করে প্রত্যেক কর্মীকে আন্দোলনে সামিল হতে হবে।

।। এন. ত্রিপুরা,  বিশেষ প্রতিনিধি, থকবিরিম



মন্থর গতিতে কাজ চললে কামারখালি রক্ষা করা কঠিন হয়ে যাবে ।। নীলু রুরাম

গারো লেখক অভিধান ।। মতেন্দ্র মানখিন




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x