Thokbirim | logo

৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকা ওয়ানগালার মূল্যায়ন সভা অনুষ্ঠিত

প্রকাশিত : জুন ০৫, ২০২১, ০০:৫৬

ঢাকা ওয়ানগালার মূল্যায়ন সভা অনুষ্ঠিত

ঢাকা ওয়ানগালা (ফার্মগেট)-এর ওয়ানগালা পরবর্তী মূল্যায়ন সভা দীর্ঘ ছয়মাস পর অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে জাবা সেন্টুরেন্ট-এ মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়। ওয়ানগালা উদযাপনের দীর্ঘ সময় পর মূল্যায়ন সভা অনুষ্ঠিত হবার কারণ হিসেবে নকমা প্রতাব কুবি এবং সদস্য সচিব কর্ণেলিউস কামা বর্তমান সময়ের মহাহারি কোভিড-১৯’র কথা বলেন। নকমা ফ্রান্সিস প্রতাব কুবির সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, সাবেক নকমা নিপুন সাংমা,  থিওফিল নকরেক, তরুণ দিও, জেভিয়ার স্কু, প্রদীপ স্কু,  পবিত্র মান্দা, উপ সচিব ব্রেনজন চাম্বুগং, প্রতাব রেমা, বাবূল কুবি, জন নীলু চাম্বুগং, লিপি চিছাম প্রমুখ।

সমাজ কর্মী  উজ্জল আজিম- এর প্রার্থনার মধ্য দিয়ে মূল্যায়ন সভা শুরু হয়। শুরুতে সভার সভাপতি প্রতাব কুবি  শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।  তিনি শুভেচ্ছা বক্তব্যে দীর্ঘ সময় পর মূল্যায়ন সভা আয়োজনের জন্য সবার কাছে দুঃখ প্রকা্শ করেন এবং কোভিড-১৯ এর কারণে তা করা সম্ভব হয়নি বলেও জানান। তিনি মহামারি করোনার সময়েও সফলভাবে ওয়ানগালা উদযাপন করার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

পরে একে একে বিভিন্ন কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবগণ নিজেদের কাজ ও ওয়ানগালা অনুষ্ঠান নিয়ে মতামত ব্যক্ত করে। বিশেষ করে ঢাকা ওয়ানগালায় সার্বজনীন প্রার্থনা করা যায় কিনা সেই বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক নকমা থিওফিল নকরেক, নিপুন সাংমা, আলেক্সিউস চিছাম, প্রদীপ স্কু, বর্তমান নকমা হেমন্ত হেনরি কুবি প্রমুখ। থিওফিল নকরেক বলেন,  ৩০ মিনিট প্রার্থনার স্ট্রাকচার তৈরি করে সার্বজনীন প্রার্থনা করা যায়। আলেক্সিউস চিছাম বলেন, খ্রিষ্টান সমাজের বিভিন্ন সম্প্রদায়ের প্রধানগণের সাথে আলোচনায় বসে সিদ্ধান্ত নেয়া যায়। উনার এই পরামর্শে অনেকেই একমত পোষণ করেন। নিপুণ সাংমা মনে করেন যেইভাবেই হোক প্রকৃত ওয়ানগালা যেন ঠিক থাকে।  আলোচনায় অনেকেই মনে করেন, গারোদের ওয়ানগালা উদযাপনকে কেন্দ্র করে বৃহত্তর খ্রিষ্টান সমাজের কাছে ভুল মেসেজ পৌছানো হচ্ছে, যা আদৌও সঠিক নয়।

সাংস্কৃতিক দলের পক্ষে শিল্পী কুবি মনে করেন, সাংস্কৃতিক কর্মীদের সবারই দায়বদ্ধতা থাকতে হবে। ওয়ানগালায় সঠিকভাবে নাচগুলো প্রদর্শন করতে হবে। বিশেষ করে জুমনাচগুলো। তিনি আরো বলেন, জুম নাচের অনেক পর্ব আছে সেইগুলো সঠিকভাবে উপস্থান করা যাতে আগামী প্রজন্ম সঠিকভাবে জানতে পারে ও শিখতে পারে।

প্রকাশনা কমিটির আহ্বায়ক সুইদিস সাংমা প্রকাশনা নিয়ে বলেন, এই বছরের ওয়ানগালার শুরুর মিটিংয়ে শুধু ম্যাগাজিন করার চিন্তা থাকলেও পরে ওয়ানগালা উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেটা কোভিড মহামারিতেও সুন্দর সফলভাবে ১০ ফরমার একটি ম্যাগাজিন প্রকাশ করা সম্ভব হয়েছে। তিনি সফলভাবে ম্যাগাজিন প্রকাশের নেপথ্যে উপসচিব হেমন্ত হেনরি কুবি, উপ সচিব ব্রেনজন চাম্বুগং, উপসচিব সেবাস্টিন রেমাকে ধন্যবাদ জানান। পরে তিনি আর্থিক হিসাব দাখিল করেন। তিনি জানান, সুন্দর আগামীর কথা চিন্তা করে ঢাকা ওয়ানগালা কমিটি কয়েক বছরের জন্য একটি ডিপোজিট খুলেছে।

ঢাকা ওয়ানগালার মিডিয়া পার্টনার ছিল থকবিরিম। থকবিরিমের সম্পাদক মিঠুন রাকসাম ঢাকা ওয়ানগালার মূল্যায়নে বলেন, করোনার মহামারিতেও সব কিছুই সুন্দরভাবে হয়েছে। মিডিয়া পার্টনার হিসেবে সুযোগ করে দেয়ার জন্য থকবিরিম পরিবারের পক্ষ থেকে ওয়ানগালা কমিটিকে ধন্যবাদ জানান সম্পাদক মিঠুন রাকসাম্। তবে তিনি মতামত ব্যক্ত করতে গিয়ে বলেন, মিডিয়া পার্টনার হিসেবে অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে থকবিরিমের নাম প্রচার করা উচিত ছিলো, এমনকি ব্যানারেও মিডিয়া পার্টনার হিসেবে থকবিরিমের নাম লেখা যেতো, যেটার কোনোটাই করা হয়নি।

শেষে ২০২০ সালের নকমা প্রতাব কুবি বর্তমান নকমা হেমন্ত হেনরির হাতে ফুলের তোড়া তুলে দিয়ে ঢাকা ওয়ানগালার ক্ষমতা হস্তান্তর করেন। এই সময় নতুন নকমাকে উত্তরীয় পরিয়ে দেন মুনমুন রোজলীন দাংগ। মিডিয়া পার্টনার থকবিরিমের পক্ষ থেকে সম্পাদক মিঠুন রাকসাম দুই নকমার হাতে থকবিরিম প্রকাশিত গারো লেখকদের বই উপহার হিসেবে তুলে দেন।

নতুন নকমা হেমন্ত হেনরি কুবি অনুভূতি ব্যক্ত করে বলেন, ঢাকা ওয়ানগালাকে অনেক দূর নিয়ে যেতে চাই। ওয়ানগালার মাধ্যমে সামনে বড় কিছু করতে চাই। তার জন্য রেজিস্ট্রেশন করে সংগঠনের রূপ দেয়া হয়েছে। আমরা চাই অন্যান্য সংগঠনের মতো ঢাকা ওয়ানগালাও কাজ করবে।  তারজন্য তিনি সবার সহযোগিতা  কামনা করেছেন।

শেষে নকমা প্রতাব কুবির সমাপনী বক্তব্য ও নৈশভোজের মধ্য দিয়ে ঢাকা ওয়ানগালার মূল্যায়ন সভা সমাপ্ত হয়। পুরো মূল্যায়ন সভা সঞ্চালনা করেন ঢাকা ওয়ানগালা-২০২০-এর সদস্য সচিব উপ কর কমিশনার কর্ণেলিউস কামা।

।। থকবিরিম প্রতিনিধি, ঢাকা।






সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost