Thokbirim | logo

৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

গারো লেখক অভিধান ।। ফাদার বাইওলেন চাম্বুগং

প্রকাশিত : জুন ০১, ২০২১, ১৮:৩৫

গারো লেখক অভিধান ।। ফাদার বাইওলেন চাম্বুগং

লেখক ফাদার বাইওলেন চাম্বুগংয়ের পুরো নাম বাইওলেন বার্নার্ড চাম্বুগং। তিনি  ১৯৭৫ সালের ১২ জুলাই  শেরপুর জেলার ঝিনাইগাতী থানার অন্তর্গত বাঁকাকুড়া গ্রামে চাম্বুগং পরিবারে জন্ম গ্রহণ করেন। ফাদারের বাবা গত হয়েছেন অনেক আগেই, মা আছেন। তিন ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয় সন্তান।

পেশা: ক্যাথলিক ধর্মযাজক। ২০১২ খ্রিষ্টাব্দের ৩ ফেব্রুয়ারি পরম শ্রদ্ধেয় বিশপ পনেন পল কুবি সিএসসি-কর্তৃক যাজক হিসেবে অভিষিক্ত হন ময়মনসিংহ ধর্মপ্রদেশের অধীনে মরিয়মনগর ধর্মপল্লিতে।

শিক্ষাজীবন: প্রথম প্রাইমারি স্কুল জীবন শুরু ব্যাপ্টিস্ট স্কুলে, পরে বাঁকাকুড়া ক্যাথলিক প্রাথমিক স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাশ করেন ১৯৮৯ খ্রিষ্টাব্দে।১৯৯২ খ্রিষ্টাব্দে মরিয়মনগর জুনিয়র হাইস্কুল থেকে ৮ম শ্রেণি পাশ করেন। ১৯৯৩ খ্রিষ্টাব্দে জলছত্র সাধুপলের সেমিনারিতে যোগদান এবং জলছত্র কর্পোস খ্রীষ্টি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৬ খ্রিষ্টাব্দে এস.এস.সি পাশ করেন, এরপর ময়মনসিংহের সাধু জেভিয়ারের ইন্টারমিডিয়েট সেমিনারিতে প্রবেশ এবং নাসিরাবাদ মহাবিদ্যালয় থেকে এইচ.এস.সি ও বি.এস.এস ডিগ্রি অর্জন করেন ২০০০ খ্রিষ্টাব্দে।
আধ্যাত্মিক কোর্স: দিনাজপুর বুলাকীপুর থেকে এক বছর (২০০১) বিশেষ আধ্যাত্মিক কোর্স করেন।

উচ্চ সেমিনারিতে যোগদান: ২০০২ খ্রিষ্টাব্দে বনানী জাতীয় উচ্চ সেমিনারিতে যোগদান করেন এবং তিনবছর দর্শন ও ঐশতত্ত্ব বিষয়ে পড়াশুনা করেন। ২০০৫ খ্রিষ্টাব্দে ভালুকাপাড়া মিশন থেকে এক বছর পালকীয় অভিজ্ঞতা লাভ করেন। ২০০৬ খ্রিষ্টাব্দে দক্ষিণ কোরিয়া গমন করেন এবং সেখান থেকে (ঝুংঃবসধঃরপ ঞযবড়ষড়মু) এর উপর মাস্টার্স ডিগ্রি অর্জন করে ২০১১ খ্রিষ্টাব্দে বাংলাদেশে ফিরে আসেন।

উচ্চ শিক্ষা: ২০১৪ খ্রিষ্টাব্দে ইতালির রোম নগরীতে যান এবং মা-লিক আইন নিয়ে পড়াশুনা করেন এবং ২০১৮ খ্রিষ্টাব্দে এ বিষয়ের উপর লাইসেনসিয়েট ডিগ্রি অর্জন করে দেশে ফিরে আসেন।

কর্মজীবন: ফাদার বাইওলেন চাম্বুগং বর্তমানে ময়মনসিংহ ধর্মপ্রদেশের ময়মনসিংহ সদরের সেন্টপ্যাট্রিকস ক্যাথেড্রাল চার্চ-এর পালপুরোহিত হিসেবে দায়িদ্ব পালন করছেন। এছাড়াও তিনি ময়মনসিংহ ধর্মপ্রদেশের চ্যান্সেলর ও জাজ এবং মাণ্ডলিক আইন বিষয়ক পরামর্শ দিয়ে থাকেন।

ব্যক্তিগত শখ: নতুন ভাষা শেখা, বইপড়া, ভ্রমণ, লেখালেখি, গান শোনা।

ভাষা দক্ষতা: গারো, বাংলা, ইংরেজি, কোরিয়ান ও ইতালি।

লেখালেখি: ১৯৯৩ খ্রিষ্টাব্দ থেকে সাপ্তাহিক প্রতিবেশী এবং বিভিন্ন বাৎসরিক মুখপত্রে লেখালেখি করে আসছেন।
প্রকাশিত গ্রন্থ : যখন যেমন আলো: ধ্যান ও জ্ঞান সাধনায় প্রতিদিন ( ২০২০, থকবিরিম প্রকাশনী)

বাইওলেন চাম্বৃগং

বাইওলেন চাম্বুগংয়ের প্রকাশিত বই



সালজাদ্রি আচিক রাইটার ফোরাম’র পদযাত্রা শুরু




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost