Thokbirim | logo

৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

গৌরব জি.পাথাংয়ের নতুন কবিতার বই ‘দূর থেকে ভালোবেসে যাব’

প্রকাশিত : মে ২১, ২০২১, ২২:১৮

গৌরব জি.পাথাংয়ের নতুন কবিতার বই ‘দূর থেকে ভালোবেসে যাব’

কবি গৌরব জি. পাথাংয়ের নতুন কবিতার বই ‘ দূর থেকে ভালোবেসে যাব’ প্রকাশিত হয়েছে ২০২১ সালের অমর একুশে গ্রন্থ মেলায়। বইটি প্রকাশ করেছে গারো সাহিত্যের কাগজ এবং প্রকাশনী ‘থকবিরিম’। বইটর মূল্য ১৫০ টাকা।  দৃষ্টিনন্দন প্রচ্ছদটি করেছেন কবি নির্ঝর নৈঃশব্দ্য।

ফাদার গৌরব জি পাথাংয়ের কবিতার বইটি দুটি পর্বে বিভক্ত। ১০টি কবিতা নিয়ে প্রথম পর্ব ‘ দূর থেকে ভালোবেসে যাব’ এবং ২১টি কবিতা নিয়ে দ্বিতীয় পর্ব ‘ অন্যান্য কবিতা’।

ইকো-ট্যু‌রিজম প্রকল্প বানাম ১৭ কোটি টাকার হিস্যা

কবি ভূমিকায় বলেছেন,  বিবাল কাথলিক খ্রিষ্টান। ছোটোকাল থেকেই তার মা-বাবা যাজক বা পুরোহিত হওয়ার জন্য তাঁকে অনুপ্রাণিত করতেন। সেও মনে প্রাণে যাজক হওয়ার জন্য স্বপ্ন দেখতো। কিন্তু স্কুল জীবনে নিথুয়া নামের মেয়েকে ভালোবাসতে শুরু করে। অপরদিকে যিশুর প্রতি তার ভালোবাসা চুম্বকের মত আকর্ষণ করতে থাকে। যিশুর মতো সবাইকে ভালোবেসে জীবন উৎসর্গ করতে চায় সে। অবশেষে যিশুর ডাকে সাড়া দিয়ে মা-বাবা, পরিবার ও নিথুয়ার ভালোবাসাকে অগ্রাহ্য করে সে যাজক হয়। যাজক হয়ে বৈরাগ্য জীবন যাপন করতে থাকে। একদিন এক অজানা মেয়ে এসে বলে- “ফাদার , আমার মা খুব অসুস্থ।” ফাদার বিবাল রোগীর কাছে ছুটে যায়। গিয়ে দেখে সে আর কেউ নয়, নিথুয়া। নিথুয়ার কপালে হাত রেখে আশীর্বাদ করে চিকিৎসার জন্য কিছু টাকা রেখে আসে। তাতে নিথুয়ার স্বামী সন্দেহ করে। নিথুয়াও স্বামী ও মেয়ের দিকে তাকিয়ে ফাদার বিবালের বিরুদ্ধে কথা বলে। আর তার স্বামী ফাদার বিবালের নামে অভিযোগ করে বলে-প্রভু বিশপ , ফাদার বিবালকে এ মিশন থেকে বদলি করুণ। ও আমার সুখের সংসারে আগুন জ্বালাচ্ছে।” বিশপ ফাদার বিবালকে সেন্ট মার্টিন দ্বীপে নির্বাসনে পাঠান। তাতে ফাদার বিবাল মানসিক কষ্ট পায়। তারপরও নিথুয়া ও তার স্বামীকে অভিশাপ না দিয়ে ভালোবাসতে থাকে। নির্বাসনে বসে বসে অতীতের স্মৃতি রোমন্থন করতে থাকে।

কবির ভূমিকাটিই যেন পুরো কাব্যগ্রন্থের মূলকথন। প্রতিটি কবিতাগুলো যেন দগ্ধ হতে হতে লেখা, প্রত্যেক কবিতায় আলাদা আলাদা স্বাদ পাবেন পাঠক। আশা করি পাঠক ফাদার গৌরব জি পাথাংয়ের নতুন বইয়ের নতুন কবিতাগুলো আপনাদের ভালো লাগবে।  কবিকে নতুন বইয়ের জন্য শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

।। থকবিরিম বার্তা



গারো ভাষায় জেগে ওঠার গান -হাই আনচিং খ্রেংনা

প্রমোদ মানকিন স্মরণে কবি মতেন্দ্র মানখিনের কবিতা

করোনায় পাহাড়ি আদিবাসীদের সংকটময় জীবন যাপন

করোনায় কেমন যাচ্ছে আদিবাসীদের জীবন 

করোনাকালীন তিনটি কবিতা ।। মতেন্দ্র মানখিন

একজন ভালো মনের মানুষ ব্রাদার গিয়োম ।।  কিউবার্ট রেমা




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost