Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

খাগড়াছড়িতে পিসিপি’র ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত : মে ২০, ২০২১, ২৩:২২

খাগড়াছড়িতে পিসিপি’র ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  ছাত্র সমাবেশ পালন করেছে।  ৮৯’র যেভাবে উত্তাল ছাত্র গণজোয়ার সৃষ্টি হয়েছিল সে চেতনায় উজ্জীবিত হয়ে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দগণ।

বৃহস্পতিবার ২০ মে ২০২১, সকালে পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার আয়োজিত ছাত্র সমাবেশের বক্তারা এই আহ্বান জানান।

“৮৯ এর ছাত্র গণজাগরণের চেতনার মশাল জ্বালিয়ে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করুন” এই শ্লোগানকে ধারণ করে সকাল ৯ ঘটিকায় দিকে সংগঠনের দলীয় সঙ্গীত ‘পাহাড়ি ছাত্র-ছাত্রী দল’ গানের মধ্য দিয়ে পিসিপি’র পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পিসিপি’র পতাকা উত্তোলন করেন অগ্রণী শিশু-কিশোর কেন্দ্র’র চৌকস টিম ও জাতীয় পতাকা উত্তোলন করেন পিসিপি জেলা সভাপতি সমর চাকমা।

এরপর লড়াই সংগ্রামের যারা শহিদ হয়েছেন, পঙ্গুত্ব বরণ করেছেন এবং কারাবরণ করছেন  তাদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

উক্ত ছাত্র সমাবেশে পিসিপি’র জেলা কমিটির সভাপতি সমর চাকমার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ এর খাগড়াছড়ি সদর ইউনিটের সংগঠক অংগ্য মারমা, পিসিপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নীতি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের জেলা দপ্তর সম্পাদক লিটন চাকমা।

সমাবেশে অংগ্য মারমা বলেন, সংবিধানে বাঙালি জাতীয়তা চাপিয়ে দেয়ার মধ্য দিয়ে এটা স্পষ্ট যে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সংখ্যালঘু জাতিসত্তাসমূহের বেঁচে থাকার ও জীবনের নিরাপত্তার জন্য রাজনৈতিক দাবিকে উপেক্ষা করা হয়েছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশের ইতিহাসের আন্দোলন-সংগ্রামে ছাত্র সমাজের গুরত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পার্বত্য চট্টগ্রামে যে অচল অবস্থা তৈরী হয়েছে তা কাটিয়ে তুলতে ছাত্র সমাজকে বড় এক ঢেউ তুলতে হবে।

এছাড়া  ৮৯’র চেতনায় উজ্জীবিত হয়ে আগামীতে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে নিতে শপথ নেয়ার আহ্বান জানান।

ব্যঙ্গচিত্রে আবিমার তিন গারো নেতা, এ কীসের আলামত?

বক্তারা আরো বলেন পিসিপি গঠনের পর ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ করে তীব্র আন্দোলন গড়ে তুলেছিল। পার্বত্য চট্টগ্রামে বর্তমানে বাকরুদ্ধ অবস্থায় নিমজ্জিত । এ সংকটময় পরিস্থিতি থেকে জাতিকে মুক্ত করতে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে। অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখে আন্দোলন এগিয়ে নেয়ার আহ্বান জানান।

হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী নীতি চাকমা বলেন, ছাত্র সমাজের পাশাপাশি নারীরাও কাঁধে কাঁধ রেখে অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছিল। কল্পনা চাকমাকে অপহরণের মাধ্যমে নারীদের দমিয়ে রাখার চেষ্টা করা হয়েছে। কিন্তু নারীরা দমে যায়নি।

তিনি দুই যুগের অধিক সময় পার হলেও কল্পনা চাকমা অপহরণের সুষ্ঠু বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের বিচারের দাবি জানান।

পরে সমাপ্তি বক্তব্যে সমর চাকমা বলেন, প্রতিষ্ঠার পর থেকে শাসকগোষ্ঠী অন্যায়-অত্যাচার, নির্যাতন, জেল-জুলুম ও হত্যা, গুম করেও পিসিপি’র আন্দোলন দমাতে পারেনি। বিভিন্ন বাধা-বিপত্তি পেরিয়ে পিসিপি লড়াই-সংগ্রামের গৌরবময় ৩২ বছর পূর্ণ করেছে। সকল ধরনের অন্যায়-অত্যাচারে বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রেখেছে। পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জনগণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন। এবং

ছাত্র সমাজকে পিসিপি’র পতাকা তলে সমবেত হওয়ার আহ্বান জানান।

এছাড়াও সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটির ও খাগড়াছড়ি জেলার বিভিন্ন জায়গায় র্যালী ও সমাবেশ পালন করাসহ নিজেদের ফেসবুক পেইজে অনলাইন আলোচনা আয়োজন করা হয়েছে।

।। আদিত্য ত্রিপুরা, খাগড়াছড়ি  প্রতিনিধি, থকবিরিম



গারো ভাষায় জেগে ওঠার গান -হাই আনচিং খ্রেংনা

প্রমোদ মানকিন স্মরণে কবি মতেন্দ্র মানখিনের কবিতা

করোনায় পাহাড়ি আদিবাসীদের সংকটময় জীবন যাপন

করোনায় কেমন যাচ্ছে আদিবাসীদের জীবন 

করোনাকালীন তিনটি কবিতা ।। মতেন্দ্র মানখিন

একজন ভালো মনের মানুষ ব্রাদার গিয়োম ।।  কিউবার্ট রেমা

https://www.youtube.com/watch?v=eUFX7tTvm0U&t=24s

ttps://www.youtube.com/watch?v=WtVe7pOQaQ8&t=182s




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost