Thokbirim | logo

১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

গারো সাহিত্যপত্র ‘থকবিরিম’-এর নতুন সংখ্যার মোড়ক উন্মোচন

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১২:৩৭

গারো সাহিত্যপত্র ‘থকবিরিম’-এর নতুন সংখ্যার মোড়ক উন্মোচন

গারো সাহিত্য নিয়ে কাজ করছে থকবিরিম। নিয়মিত প্রকাশ না হলেও কয়েক মাস পর পর প্রকাশিত হয় বর্তমান সময়ের গারো সাহিত্যের একমাত্র পত্রিকা ‘ থকবিরিম’।  গতকাল ২৬ ফেব্রুয়ারি থকবিরিম সাহিত্যপত্রের নতুন সংখ্যার মোড়ক উন্মোচন হয়ে গেলো।  মোড়ক উন্মোচন  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লেখক থিওফিল নকরেক, উপ সচিব, সাবেক জেলা প্রশাসক, বর্তমান ডাক ও টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর একান্ত সচিব সেবাষ্টিন রেমা, লেখক বাঁধন আরেং, সাংবাদিক রাজীব নূর, লেখক কমল কর্নেল, নকমা জনসন মৃ, কবি কেনুস সম্রাট ম্রং প্রমুখ। মোড়ক উন্মোচন এবং আলোচনার সাথে সাথে  মেনুস রংদি এবং মিশ্রা চিসিমের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গারো সাহিত্য পত্রের নতুন সংখ্যায় মুক্তিযুদ্ধ বিভাগে নারী মুক্তিযোদ্ধা তুষি হাগিদক, সাহিত্য বিভাগে কবি জেমস জর্নেম চিরান, মিডিয়া বিভাগে সাংবাদিক নিখিল মানখিন  এবং প্রশাসন বিভাগে অতিরিক্ত পুলিশ কমিশনার (বিএমপি) প্রলয় চিসিমের  সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে।  রেভা. মণীন্দ্রনাথ মারাক এবং বাঁধন আরেং-এর প্রবন্ধ প্রকাশিত হয়েছে। গারো ভাষার কবি মতেন্দ্র মানখিনের বাংলা অনুবাদসহ গারো ভাষায় একগুচ্ছ কবিতা প্রকাশিত হয়েছে। আর রয়েছে গ্রন্থালোচনা। আলোচনা করেছেন তরুণ কবি প্রণব নকরেক।

এই সংখ্যার প্রচ্ছদ করেছেন কবি ও  শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। সাহিত্য পত্রিকাটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।

গারো বইমেলা-২০২১ শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে চলবে আগামী ২৮ তারিখ পর্যন্ত। প্রতিদিন মেলা  শুরু হয় বিকাল ৪টা থেকে আর শেষ হয় রাত ৯টা য়।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost