Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মধুপুর গড়াঞ্চলের আদিবাসীদের বিক্ষোভ মিছিল, মানববন্ধন, স্মারকলিপি প্রদান

প্রকাশিত : জানুয়ারি ২৫, ২০২১, ১৭:১৪

মধুপুর গড়াঞ্চলের আদিবাসীদের বিক্ষোভ মিছিল, মানববন্ধন, স্মারকলিপি প্রদান

টাঙ্গাইল জেলার মধুপুর গড়ে বনায়ন ও সংরক্ষিত বনভূমি ঘোষণার নামে আদিবাসীদের উচ্ছেদ-ষড়যন্ত্রের অভিযোগে বনবিভাগের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ জানুয়ারি ২০২১) সকাল ১১টায় মধুপুর উপজেলার আনারস চত্ত্বরে এ সমাবেশ পালিত হয়েছে।

মধুপুর গড়ের আদিবাসী জনতার ব্যানারে, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক এর সভাপতিত্বে, মানববন্ধনে উপস্থিত ছিলেন প্রবীণ আদিবাসী নেতা অজয় এ. মৃ, উইলিয়াম দাজেল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দীন, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ, ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম, সুলেখা ম্রং, গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) মধুপুর উপজেলা শাখার সভাপতি ইব্রিয় মানখিন, গারো স্টুডেন্ট ফেডারেশনের (জিএসএফ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিয়াং রিছিল,  বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় কমিটির সভাপতি লিংকন দিব্রা  প্রমুখ।

বিক্ষোভ মিছিল সঞ্চালনা করেন বাগাছাস কেন্দ্রীয় সংসদের সভাপতি জন জেত্রা।

উক্ত মানব বন্ধনে ইউজিন নকরেক বলেন, মধুপুর গড়াঞ্চলে শতশত বছর ধরে আদিবাসীদের বসবাস কিন্তু বনবিভাগ কয়দিন পরপর আদিবাসীদের নিজ ভূমি উচ্ছেদ করার নোটিশ প্রদান করে। আমরা মধুপুরের জনগণ বনবিভাগ কর্তৃক তথাকথিত উচ্ছেদ নোটিশ মানি না।

অজয় এ মৃ বলেন, বনবিভাগ হওয়ার আগ থেকেই মধুপুর বনে আদিবাসীরা বসবাস করছে সুতরাং আলোচনা ছাড়াই আদিবাসীদের উচ্ছেদ নোটিশ দিয়ে যে নীল নকশা করছে আমরা তার প্রতিবাদ জানাই। অলিক মৃ বলেন পীরেন হত্যার বিচার আমরা পাইনি বরং গড়াঞ্চলের নিরীহ আদিবাসীদের নামে শতশত মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। অবিলম্বে পীরেন হত্যার বিচার করতে হবে এবং মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। আদিবাসীদের ভূমি সমস্যার স্থায়ী সমাধান করতে হবে।

মানববন্ধন থেকে আগামী ৩১ জানুয়ারি জলছত্র মাঠে মহাসমাবেশের ঘোষণা করা হয়। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

।।  জাডিল মৃ, মধুপুর।



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost