Thokbirim | logo

৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

মাটিরাঙ্গায় হিল উইমেন্স ফেডারেশনের সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত : জানুয়ারি ১০, ২০২১, ১৬:৫৩

মাটিরাঙ্গায় হিল উইমেন্স ফেডারেশনের সম্মেলন অনুষ্ঠিত

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং-তবলছড়ি ইউনিয়নে পার্বত্য চট্টগ্রামের নারী অধিকার নিয়ে আন্দোলনরত হিল ইউমেন্স ফেডারেশনের কমিটি গঠিত হয়েছে। গত ৮ জানুয়ারি ২০২১, শুক্রবার এক সম্মেলনের মাধ্যমে ১৯ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

‘প্রকাণ্ড নিষ্ক্রিয়তা, চেতনার বেড়াজাল ছিন্ন করো নারী সমাজ, সামন্ততন্ত্রের সীমাবদ্ধতা ও সংকীর্ণতার শৃঙ্খল ডিঙিয়ে সুন্দর সমাজ গঠন এবং জাতীয় মুক্তির আন্দোলনে এগিয়ে এসো’ এই শ্লোগানে ধারণ করে সম্মেলনে এলাকার বিভিন্ন গ্রামের শতাধিক মুরুব্বী, নারী প্রতিনিধি-পর্যবেক্ষক উপস্থিত ছিলেন।

উক্ত সম্মেলনে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক স্বপ্না ত্রিপুরা। জেসী চাকমার সঞ্চালায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক প্রদীপ কুমার চাকমা ও হরি কমল ত্রিপুরা, বগাপাড়ার কার্বারী বিনয় চাকমা, হেডম‍্যান পাড়ার কার্বারী সুকুমার ত্রিপুরা, পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য রিতা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা সাধারণ সম্পাদক সুর মঙ্গল চাকমা প্রমুখ ।

সভা শুরুতে পার্বত্য চট্টগ্রামের অধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে দিন দিন নারীদের ওপর নানা সহিংসতা বেড়ে চলেছে। পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনের ঘটনা ঘটলেও সুষ্ঠু বিচার পাওয়া যায় না। কল্পনা চাকমা অপহরণ থেকে শুরু করে এ যাবত যত নারী ধর্ষণ, খুন, গুমের শিকার হয়েছেন তার কোনটিরই বিচার হয়নি। তাই নারীদেরকে আর ঘরে বসে থাকলে হবে না, রুখে দাঁড়াতে হবে।

তারা আরও বলেন, নারী নির্যাতন ছাড়াও পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমন-পীড়ন, ভূমি বেদখল, হামলা-মামলাসহ নানা নিপীড়ন জারি রাখা হয়েছে।

বক্তারা নারীদের আন্দোলনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, বিশ্বের প্রতিটি জাতীয় মুক্তির আন্দোলনের নারীদের অংশগ্রহণ ছিল। পার্বত্য চট্টগ্রামেও অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নারীদেরকে আরো বেশি সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

সভা শেষে উপস্থিত সবার সম্মতিক্রমে স্বপ্না ত্রিপুরাকে আহ্বায়ক, কাচাংতি ত্রিপুরা, ছয়না চাকমাকে যুগ্ম আহ্বায়ক ও রূপালি ত্রিপুরাকে সদস্য সচিব করে ১৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান রিতা চাকমা।

।। আদিত্য ত্রিপুরা, খাগড়াছড়ি



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost