Thokbirim | logo

২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে গারো লেখকদের সর্বাধিক বই

প্রকাশিত : জানুয়ারি ০৭, ২০২১, ১৬:২০

২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে গারো লেখকদের সর্বাধিক বই

২০২০সালের বছর জুড়েই ছিলো গারো লেখক-কবি-সাহিত্যিকদের কর্ম তৎপরতা। বিশেষ করে ২০২০ সালে করোনা ভাইরাসে যখন মানুষ দিশেহারা কিংবা লকডাউনে বন্দি, কর্মহীন, অর্থকষ্টে দিনাতিপাত করছেন তখনও তাদের পাশে দাঁড়িয়েছেন, কবিতা-প্রবন্ধ-ফিচার লিখে পাশে থেকেছেন লেখক-সাহিত্যিকগণ। বলা যায় ২০২০ সাল ছিলো লেখক-সাহিত্যিকদের জন্যেও ঘটনাবহুল। ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় গারো লেখকদের সর্বাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। থকবিরিম প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ১০জন গারো লেখক-কবি-সাহিত্যিকদের গ্রন্থ আর অন্য দুটি প্রকাশনী থেকে দুটি গ্রন্থ।

২০২০ সালের অমর একুশে গ্রন্থ মেলায় গারো লেখক-কবি-সাহিত্যিকদেরও প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি গ্রন্থ। গারো জাতিসত্তার বিশিষ্ট কবি হচ্ছেন মতেন্দ্র মানখিন। কবি মতেন্দ্র মানখিনের প্রতি বছরই কবিতা বা প্রবন্ধের বই প্রকাশিত হয়ে আসছে। কিন্তু ২০২০ সালের অমর একুশে বইমেলা ছিলো কবির জন্য অন্যরকম। এই মেলাতে কবি মতেন্দ্র মানখিনের গারো ভাষায় লেখা বাংলা অনুবাদসহ প্রথম কবিতা গ্রন্থ ‘জাতথাংনি জুমাং’ (জাতিসত্তার স্বপ্ন) প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে থকবিরিম সাহিত্যপত্র ও প্রকাশনী। বইটির পাঠক সাড়াও ছিলো অপ্রত্যাশিত। পুরো মেলা জুড়েই পাঠক অটোগ্রাফ দিতে মেলা প্রাঙ্গণে ব্যস্ত ছিলেন কবি মতেন্দ্র মানখিন।

থিওফিল নকরেক

থিওফিল নকরেক একাধারে কবিতা-গল্প-উপন্যাস-প্রবন্ধ লিখে চলেছেন। ইতোমধ্যে থিওফিল নকরেক-এর উপন্যাস গল্প-কবিতা-প্রবন্ধ ও গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি বছর জুড়েই লেখালেখি, লেখকআড্ডা কিংবা লেখক সমাবেশ নিয়ে ব্যস্ত সময় কাটান। ২০২০ সালেও লেখক থিওফিল নকরেক-এর কবিতার বই ‘আমি উদ্বাস্তু হতে চাই না’ প্রকাশিত হয়েছে থকবিরিম প্রকাশনী থেকে। এটি থিওফিল নকরেক তৃতীয় কবিতাগ্রন্থ।

সুমনা চিসিম

২০২০ সাল ছিলো লেখক সুমনা চিসিম-এর জন্য একটি বিশেষ বছর। এই বছরের একুশে গ্রন্থ মেলায় লেখক সুমনা চিসিমের তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ১. ‘ছোটদের গারো লোক কাহিনি, ২. ১৯৭১ স্মৃতিতে গারো শরণার্থী, ৩. সাংমা অন আ হুইলচেয়ার। সুমনা চিসিমের ‘সাংমা অন আ হুইলচেয়ার’ গ্রন্থটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শারীরিক প্রতিবন্ধি চিবল সাংমাকে নিয়ে লেখা একটি আত্মজীবনীমূলক গ্রন্থ।

সুমনা চিসিম

১৯৭১ স্মৃতিতে গারো শরণার্থী’ গ্রন্থটি একটি গুরুত্বের দাবি রাখে। এই গ্রন্থের মধ্য দিয়ে সুমনা চিসিম ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শরণার্থী হয়ে ভারতে অবস্থান, সেই সময়কার গারো শরণার্থীদের অবস্থা বর্ণনা করেছেন প্রাঞ্জল ভাষায়।

সুমনা চিসিম

‘ছোটদের গারো লোককাহিনি, গ্রন্থটি সুমনা চিসিম ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন। গ্রন্থটি চার রঙে প্রকাশ করা হয়েছে। যদিও ছোটদের জন্য লেখা কিন্তু বইটি সবার জন্যই সুখপাঠ্য। তিনটি বই প্রকাশ করেছে থকবিরিম প্রকাশনী।

মিঠুন

মিঠুন রাকসামের বাংলা ভাষায় কবিতা-গবেষণাগ্রন্থ ও গল্প গ্রন্থ প্রকাশিত হলেও এই প্রথম গারো ভাষায় লেখা  বাংলায় অনুবাদসহ প্রথম কবিতা গ্রন্থ ‘ জাজংনি রাসং’ ‘জ্যোস্নার দেমাক’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে থকবিরিম সাহিত্যপত্র এবং প্রকাশনী।

দেবাশীষ

তরুণ কবি দেবাশীষ ইম্মানূয়েল রেমা’র প্রথম গ্রন্থ ‘গারো লোককাহিনি ১ম খণ্ড’ প্রকাশিত হয়েছে থকবিরিম প্রকাশনী থেকে। এই প্রথম গারো লোককাহিনি বাংলা ভাষায় অনুদিত হয়েছে। গ্রন্থটি পাঠে পাঠকদের যেন বুঝতে সমস্যা না হয় তার জন্যে গল্প শেষে পূর্ণাঙ্গ পাদটিকা দেয়া হয়েছে।

কবি প্রাঞ্জল এম সাংমা লিখছেন দীর্ঘসময় ধরে কিন্তু গ্রন্থ প্রকাশ হয়নি। ২০২০ সালে তাঁর প্রথম কবিতা গ্রন্থ ‘অরণ্য কুটির’ প্রকাশিত হয়েছে থকবিরিম প্রকাশনী থেকে।

প্রতি বছরের মতো ২০২০ সালেও তরুণ কবি শরৎ ম্রং’র কবিতা গ্রন্থ ‘স্বপ্নগুলো ইচ্ছে হয়ে’ প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে থকবিরিম।

তরুণ কবি দিগন্ত ঘাগ্রার প্রথম কবিতাগ্রন্থ ‘বিপন্ন সময়গুলো’ প্রকাশিত হয়েছে।

এছাড়াও ২০২০ সালে যাদের লেখা গ্রন্থ প্রকাশিত হয়েছে তারা হলেন, লেখক লীনা জাম্বিল’র গারো সংস্কৃতি নিয়ে অনুবাদ গ্রন্থ, তারা সাংমার প্রথম উপন্যাস ‘জোনাকির আলো’ প্রকাশক ঐতিহ্য। উপরে উল্লেখিত লেখকদের প্রকাশিত গ্রন্থ ছাড়াও আরো লেখক থাকতে পারেন যাদের প্রকাশিত গ্রন্থ সম্পর্কে আমর জানা নাই। তাছাড়া হাজং জাতিসত্তার লেখক সোহেল হাজং-এর দ্বিতীয় প্রবন্ধ গ্রন্থ ‘আদিবাসীদের অধিকার ও আত্মপরিচয়’ প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে থকবিরিম সাহিত্যপত্র এবং প্রকাশনী।

সোহেল হাজং

 

।। জাজ্রিং মারাক




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost