Thokbirim | logo

৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

 ঢাকা ওয়ানগালা ২০২১ সালের নকমা হেমন্ত হেনরি কুবি

প্রকাশিত : ডিসেম্বর ০৭, ২০২০, ২৩:৪৪

 ঢাকা ওয়ানগালা ২০২১ সালের নকমা হেমন্ত হেনরি কুবি

ঢাকায় বসবাসরত গারো আদিবাসীরা তাদের প্রধান উৎসব ‘ওয়ানগালা’ উদযাপন করে আসছে ১৯৯৪ সাল থেকে। কিন্তু ঢাকা ওয়ানগালায় নকমা নির্বাচন কিংবা নকমাকে কেন্দ্র করে ওয়ানগালা উদযাপিত হয় ১৯৯৯সাল থেকে। প্রথম নকমা ছিলেন পাস্টর তপন মারাক (১৯৯৯, সূত্র ঢাকা ওয়ানগালা ম্যাগাজিন ২০২০)। সেই ধারাবাহিকতায় ২০২০সালের নকমা ছিলেন ফ্রান্সিস প্রতাব কুবি।

নকমা ফ্রান্সিস প্রতাব কুবির নেতৃত্বে কোভিড ১৯ মহামারিতেও  বর্ণিল ও সফল ওয়ানগালা উদযাপিত হয়েছে ৪ডিসেম্বর। ৪ডিসেম্বর ওয়ানগালা উদযাপন শেষে সন্ধ্যা ৭.00মিনিটে সাবেক নকমা প্রেমসন ম্রং ঘোষণা করেন ২০২১ সালের নকমার নাম। মুহুর্মুহু করতালিতে ঘোষিত হয় নতুন নকমা হেমন্ত হেনরি কুবি’র নাম। নকমা নির্বাচন কমিটিতে যারা ছিলেন, সাবেক নকমা প্রেমসন ম্রং, মুনমুন রোজলিন দাংগ, নকমা ফ্রান্সিস প্রতাব কুবি প্রমুখ।

নকমা হেমন্ত হেনরি কুবি দীর্ঘদিন ধরেই ঢাকা ওয়ানগালায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। তাঁর বিশেষ সহযোগিতায় ও নেতৃত্বেই গত বছর ঢাকা ওয়ানগালা সাংগঠনিক রূপ লাভ করেছে। কর্ম জীবনে তিনি জনপ্রসাশন মন্ত্রণালয়ের উপ সচিব, বর্তমানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর একান্ত সচিবের দায়িত্ব পালন করছেন।

নকমা হেমন্ত্র হেনরি কুবি

নকমা হেমন্ত হেনরি কুবি

নতুন নির্বাচিত নকমা হেমন্ত হেনরি কুবি ‘ঢাকা ওয়ানগালা’কে নিয়ে  আগামীর পরিকল্পনা সম্পর্কে বলেন, সবাইকে ধন্যবাদ,  স্বাগত ২০২১ সালের ওয়ানগালা উৎসবে। ২০২১ সাল জুড়ে বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা আমাদের এই ওয়ানগালা অনুষ্ঠান উদযাপন করবো।  ফুটবল ম্যাচ হবে, বিভিন্ন  সাংস্কৃতিক অনুষ্ঠান হবে, নাচ কম্পিটিশন হবে, সেমিনার-সিম্পোজিয়াম হবে,  প্রামাণ্যচিত্র তৈরি করা হবে,। আশা করি আমরা আগামী ২০২১ সালের ওয়ানাগালা সুন্দরভাবে করতে পারবো।

তিনি আরো বলেন, আমার মনে হয় এই দুযোর্গকালীন সময় থাকবে না।  আমরা সুন্দর পরিবেশে সারা বছরব্যাপী  ওয়ানগালাকে কেন্দ্র করে নানা অনুষ্ঠান করতে পারবো। সবাইকে স্বাগতম জানাই ২০২১সালের ওয়ানগালা উদযাপনে।

# কভার ছবি মিখাইল  আরেং জনি

।। থকবিরিম বার্তা



 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost