Thokbirim | logo

২৫শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ | ১০ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে প্রতিবাদী অবস্থান

প্রকাশিত : অক্টোবর ১২, ২০২০, ১৯:২৫

পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে প্রতিবাদী অবস্থান

আজ (১২ আক্টোবর ২০২০) ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন’ নামে সংগঠনের উদ্যোগে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী প্রতি সহিংসতা ও ধর্ষণের বিরুদ্ধে এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙ্গামাটিতে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে।

প্রতিবাদী অবস্থান কর্মসূচিতে সৈকত রঞ্জন চৌধুরী ও মণিমালা চাকমা’র সঞ্চালনায় ও মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ানের সভাপতিত্বে এ মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন টুকু তালুকদার। আরো সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল (বিএমএসসি) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মংসাই মারমা, উন্মেষের সভাপতি বিটন চাকমা, তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস ফোরামের ছাত্রী বিষয়ক সম্পাদক কাকলী তঞ্চঙ্গ্যা, রাঙ্গামাটি জেলার উইমেন্স রিসোর্টস নেটওয়ার্ক( ডাব্লিউআরএন) এর সমন্বয়কারী সুস্মিতা চাকমা ও রাঙ্গামাটি যুব ইউনিয়নের সভাপতি জিসান বকতিয়ারসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যক্তিবর্গ।

এ সময় বক্তারা বলেন, “পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে ধর্ষণের মতো জঘন্যতম ঘটনা সাম্প্রতিককালে বেড়ে চলেছে। এর রেশ টেনে রাখা দরকার। বাংলাদেশে করোনা মহামারীকে ছাপিয়ে ধর্ষণের মহামারী চলছে। দোষীদের দ্রুত বিচারের ব্যবস্থা করতে হবে”। এ প্রতিবাদী অবস্থানে প্রতিবাদী কবিতা পাঠ করেন পম্পি বড়ুয়া, প্রমি খীসা ও মুন চাকমা প্রমুখ। এবং ক্ষুদ্র নাটিকা পরিবেশন করেন জুম থিয়েটারের সদস্য/সদস্যরা। এছাড়াও রাঙ্গামাটি জেলা প্রশাসকের ফটকে ধর্ষণবিরোধী গ্রাফিতি অঙ্কন করা হয়। প্রতিবাদী অবস্থানের শেষে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবর রাঙ্গামাটি জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি পেশ করা হয়।

আদিত্য ত্রিপুরা


আরো পড়ুন



 

বান্দরবানে পর্যটনের নামে আধিবাসীদের ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে ডিওয়াইএফ’র বিক্ষোভ

কাপ্তাইয়ে সেটেলার বাঙালি কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক আদিবাসী নারীকে ধর্ষণ

https://www.facebook.com/thokbirim/videos/782974379102661

লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

ব্রাদার গিউমের বাংলাদেশে বসবাসের সময় ৪০ বছর পূর্ণ হলো এই বছর। দীর্ঘ চল্লিশ বছর ধরে ব্রাদার বাংলাদেশের মানুষজনদের জন্য কাজ করে যাচ্ছেন। সেই কাজের স্বীকৃতিস্বরূপ এই প্রথম বাংলাদেশে অবস্থানরত নেদারল্যান্ডবাসী ব্রাদার গিউম নেদারল্যান্ড রাজার বিশেষ সম্মাননা পুরস্কার অ্যাওয়া্র্ড অব দ্যা কিং’ পেলেন। সেই সম্মাননা প্রাপ্তি নিয়ে কথা বলছেন বিশিষ্ট লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

Gepostet von Thokbirimnews.com am Freitag, 9. Oktober 2020

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost