Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ত্রিপুরা জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে ” ত্রিপুরা য়াক্ বাকসা ক্রেডিট ইউনিয়ন “

প্রকাশিত : অক্টোবর ১০, ২০২০, ১৬:৫৮

ত্রিপুরা জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে ” ত্রিপুরা য়াক্ বাকসা ক্রেডিট ইউনিয়ন “

খাগড়াছড়ি জেলার মাটিরাংগা উপজেলার মধবিত্ত্য পরিবারের সন্তান কিশোর কুমার ত্রিপুরা। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাশ করার পর এনজিও সংস্থা  কারিতাসে খাগড়াছড়ি জেলার জুনিয়র কর্মকর্তা হিসেবে যোগদান করেন। সেখানে সফলতার সাথে কাজ করার সময় নিজ জনগোষ্ঠী ত্রিপুরাদের আর্থসামাজিক উন্নয়ন নিয়ে আলাদা চিন্তা করেন। এবং পরবর্তী কারিতাস থেকে চাকরি ছেড়ে ২০১৬ সালে মাত্র ২২ জন সদস্য নিয়ে “ত্রিপুরা য়াক্ বাকসা ক্রেডিট ইউনিয়ন ” নামে একটি সমিতি গঠন করে  পথচলা শুরু করেন এবং বর্তমানে এর সদস্য সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫১৮ জন সদস্য অন্তর্ভুক্ত।

বর্তমানে মাটিরাংগা উপজেলার মধ্যে তাদের কার্যক্রম হলেও ভবিষ্যতে খাগড়াছড়ি জেলার সকল উপজেলা ত্রিপুরা জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে কাজ করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। এবং সফলতার পেছনে উদ্যম পরিশ্রম ও সৎ। আর এ ৪ বছরের  সাফল্যের পেছনে রয়েছে  তরুণ উদ্যমী সৎ, পরিশ্রমী মাঠকর্মী হিসেবে কাজে নিয়োজিত পূর্ণ রতন ত্রিপুরা ও সুরদি ত্রিপুরা।

মাঠকর্মী সুরদি ত্রিপুরা ও পূর্ণ রতন ত্রিপুরার সাথে আলাপ করে তাদের লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, আমরা মুলতঃ ত্রিপুরা জনগোষ্ঠীর মধ্যে মিত্যবয়ী হয়ে সঞ্চয় মনোভাব গড়ে তোলা এবং সঞ্চয় সুযোগ সৃষ্টি করে দেওয়া।সম্মিলিত সঞ্চয়ের টাকা সদস্যদের  মাঝে সহজ শর্তে ঋণ প্রদান করে সম্পদ গঠনে সহযোগিতা করা এবং সঞ্চয়কে লাভবান করে তোলা। এছাড়া আর্থিক স্বাবলম্বিতার পাশাপাশি একটি সুন্দর সমাজ গঠনের একে- অপরের সাথে সামাজিক সুসম্পর্ক বজায় রাখা। এসব লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন বলে জানান।

এছাড়া সুরদি ত্রিপুরা বলেন, ত্রিপুরা জনগোষ্ঠীর প্রচলিত বিভিন্ন রীতিনীতি ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে সমন্বয়ের মাধ্যমে ত্রিপুরা য়াক বাকসা ক্রেডিট ইউনিয়নের কার্যক্রম পরিচালিত হবে এবং ত্রিপুরা সমাজের শিক্ষা,  সু- স্বাস্থ্য,  পুষ্টি,  মিতব্যয়ীতা, ধর্মীয় মূল্যবোধ,  সংস্কৃতি চর্চা,  নৈতিকতা বৃদ্ধি এবং কুসংস্কার মুক্ত সমাজ গঠন করাসহ ইত্যাদি বিষয়ে প্রাধান্য দিয়ে ” ত্রিপুরা য়াক্ বাকসা ক্রেডিট ইউনিয়ন ” কাজ করতে অঙ্গীকারবদ্ধ বলে তিনি জানান।

।। আদিত্য ত্রিপুরা, খাগড়াছড়ি


আরো খবর



ব্রাদার গিউম পেলেন নেদারল্যান্ড রাজার বিশেষ সম্মাননা ‘অ্যাওয়ার্ড অব দ্যা কিং’

আচকিপাড়ায়  নতুন গির্জাঘর ‘সেন্ট ফ্রান্সিস জেভিয়ার’-এর শুভ  উদ্বোধন

সাংসারেক গারো নাচ ।। গ্রং দকগা নাচ বা রাস্তায় নাচ ।। তর্পণ ঘাগ্রা

https://www.facebook.com/thokbirim/videos/782974379102661

লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

ব্রাদার গিউমের বাংলাদেশে বসবাসের সময় ৪০ বছর পূর্ণ হলো এই বছর। দীর্ঘ চল্লিশ বছর ধরে ব্রাদার বাংলাদেশের মানুষজনদের জন্য কাজ করে যাচ্ছেন। সেই কাজের স্বীকৃতিস্বরূপ এই প্রথম বাংলাদেশে অবস্থানরত নেদারল্যান্ডবাসী ব্রাদার গিউম নেদারল্যান্ড রাজার বিশেষ সম্মাননা পুরস্কার অ্যাওয়া্র্ড অব দ্যা কিং’ পেলেন। সেই সম্মাননা প্রাপ্তি নিয়ে কথা বলছেন বিশিষ্ট লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

Gepostet von Thokbirimnews.com am Freitag, 9. Oktober 2020

https://www.youtube.com/watch?v=ofoFOstHm3c&feature=emb_title




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x