Thokbirim | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা ওয়ানগালা ( ফার্মগেট)- ২০২০ হচ্ছে কি হচ্ছে না?

প্রকাশিত : অক্টোবর ১০, ২০২০, ০৯:৩৪

ঢাকা ওয়ানগালা ( ফার্মগেট)- ২০২০ হচ্ছে কি হচ্ছে না?

‘ আজকে আমরা প্রথম সভায় বসেছি। এখনও সিদ্ধান্ত হয়নি এ বছর ওয়ানগালা হবে কি হবে না। তবে বিভিন্নজনের নানা পরামর্শ এসেছে। আমরা আগামীতে আবার সবাই বসে ঠিক করবো এবছর ওয়ানগালা করা যাবে কি যাবে না বা হবে কি হবে না।’ বলছিলেন ঢাকা ওয়ানগালার নকমা প্রতাব কুবি। গতকাল শুক্রবার( ৯ অক্টোবর ২০২০) সন্ধ্যা ছটার সময় নকমান্দির হলরুমে ঢাকা ওয়ানগালা-২০২০ এর আয়োজক কমিটির একটি বিশেষ (প্রথম) সভা অনুষ্ঠিত হয়েছে।

করোনা মহামারির কারণে এ বছর ওয়ানগালা হবে কি হবে না এই নিয়ে নানাজনের নানা মতামত বা পরামর্শ এসেছে গতকালের ওয়ানগালা উদযাপন ২০২০’র প্রথম সভায়। প্রথম সভায় আলোচকগণ  ২০২০ সালে  ওয়ানগালা উদযাপন  হবে কিনা বা হলেও কীভাবে কী আকারে হবে, ভ্যেনু কোথায় হবে? শুধু স্মরণিকা প্রকাশ করা যায় কিনা, ওয়ানগালার জন্য প্রশাসন আদৌ অনুমতি দিবে কিনা কিংবা ওয়ানগালা হলেও জনসাধারণের স্বাস্থ্যবিধি রক্ষা হবে কিনা এইসব নিয়ে দীর্ঘ আলোচনা হয়। সামাজিক দায়বদ্ধতার বিষয়টিও আলোচনায় উঠে এসেছে। এছাড়াও ওয়ানগালার মূল রীতি মিসি সালজংকে নৈবেদ্য উৎসর্গের মাধ্যমে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা অনলাইনের মাধ্যমে লাইভ অনুষ্ঠান করা যায় কিনা সেই বিষয়টিও আলোচনায় উঠে এসেছে।

২০২০ সালের নকমা প্রতাব কুবির সভাপতিত্বে  আলোচনায় অংশগ্রহণ করেন ২০১৯ সালের নকমা আলেক্সিউস চিছাম, ২০১৮ সালের নকমা থিওফিল নকরেক, সাবেক নকমা নিপুন সাংমা, ওয়ানগালা সচিব ব্রেনজন চাম্বুগং, ওয়ানগালা উপদেষ্টা কমিটির বিশেষ সদস্য  উজ্জল আজিম, নিঃশেষ দ্রং, ওয়ানগালা কমিটির বিশেষ সদস্য সুইদিস হাগিদক, অন্তু ঘাগ্রা,  অ্যাড.  নিপারসন আজিম প্রমুখ।

।। থকবিরিম বার্তা



আরো খবর…



ব্রাদার গিউম পেলেন নেদারল্যান্ড রাজার বিশেষ সম্মাননা ‘অ্যাওয়ার্ড অব দ্যা কিং’

নার্স হতে হলে ডেডিকেটেড মনোভাব আর পরিশ্রমী হতে হবে ।। মৌরী চিসিম

সাংসারেক গারো নাচ ।। আজেমা রওয়া বা আজেমা নাচ ।। তর্পণ ঘাগ্রা

https://www.facebook.com/thokbirim/videos/782974379102661

লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

ব্রাদার গিউমের বাংলাদেশে বসবাসের সময় ৪০ বছর পূর্ণ হলো এই বছর। দীর্ঘ চল্লিশ বছর ধরে ব্রাদার বাংলাদেশের মানুষজনদের জন্য কাজ করে যাচ্ছেন। সেই কাজের স্বীকৃতিস্বরূপ এই প্রথম বাংলাদেশে অবস্থানরত নেদারল্যান্ডবাসী ব্রাদার গিউম নেদারল্যান্ড রাজার বিশেষ সম্মাননা পুরস্কার অ্যাওয়া্র্ড অব দ্যা কিং’ পেলেন। সেই সম্মাননা প্রাপ্তি নিয়ে কথা বলছেন বিশিষ্ট লেখক ও মানবাধিকারকর্মী সঞ্জীব দ্রং

Gepostet von Thokbirimnews.com am Freitag, 9. Oktober 2020




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost