Thokbirim | logo

১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নার্স হতে হলে ডেডিকেটেড মনোভাব আর পরিশ্রমী হতে হবে ।। মৌরী চিসিম

প্রকাশিত : অক্টোবর ০৯, ২০২০, ২১:৫৪

নার্স হতে হলে ডেডিকেটেড মনোভাব আর পরিশ্রমী হতে হবে ।। মৌরী চিসিম

পেশা হিসাবে নার্স পেশাকে স্মার্ট বলা হয়। আর নার্স যদি আমাদের গারো কমিউনিটির মধ্যে কেউ হন তাহলে আপনার ভালোলাগার মুহূর্ত জেগে উঠবেই। পেশার বৈচিত্র্যময় জগতে আমাদের মান্দিরাও অলরেডি প্রবেশ করে ফেলেছেন। তিনজন প্রফেশনাল মান্দি নার্সদের সাথে কথা হয়েছে বন্ধুত্বপূর্ণভাবে যা আগে কখনো সম্ভব হয়নি। সাক্ষাতকারের পুরোটাই মান্দি কমিউনিটি চিন্তার গন্ডির সাথে সম্পর্কযুক্ত প্রশ্নগুলো সাজানো হয়েছে।  আর এটি একটি সম্পূর্ণ ভার্চ্যুয়াল ইন্টারভিউ।  তিনজন মান্দি প্রফেশনাল নার্সদের সাক্ষাৎকার তিনটি পর্বে প্রকাশ করা হবে।তিনজন মান্দি প্রফেশনাল নার্সদের সঙ্গে কথা বলেছেন তরুণ লেখক এবং ব্লগার তপন হাগিদক। আজকে মৌরী চিসিমের সাক্ষাৎকার প্রকাশ করা হলো। মৌরী চিসিম বর্তমানে স্টাফ নার্স হিসেবে স্পেশালাজাইড হসপিটাল ঢাকায় কর্মরত আছেন। 

তপন হাগিদক :  সরাসরি জিজ্ঞাসাতে যাই! ইন্ট্রোডাকশন ত বলেই দিলাম…

মৌরী চিসিম :  হুম… জিজ্ঞাসা করতে পারো।

তপন হাগিদক : এখন তো করোনাকালীন পরিস্থিতি… আর তুমি নিজেও নার্স! তুমিসহ মান্দি নার্সদের পরিস্থিতি জানতে চাই।

মৌরী চিসিম : আমি তো এখন ডিউটির মধ্যেই আছি। করোনাকালীন সময়ে অনেক মান্দি নার্সদের অর্ধেক বেতন আবার হসপিটাল ভেদে বেতন নিয়ে হয়রানি হয়েছে শুনেছি। তবে এই মুহূর্তে এইরকম অভিযোগ নেই, শুনি না। ভালোই ঠিক-ঠাকই!

তপন হাগিদক : আচ্ছা একজন নার্স হওয়া কী খুব কঠিন? আর কী কী যোগ্যতায় বা প্রয়োজন নার্স হওয়ার জন্যে……..?

মৌরী চিসিম : আসলে নার্স হওয়া তো কঠিন না। নার্স হইতে একটা ভালো ডেডিকেটেড মনোভাব মানে সেবার মন থাকা চাই, পরিশ্রমী হওয়া দরকার। এসএসসি পাশ করেও একজন নার্স হওয়া যায়, তাকে জুনিয়র নার্স বলা হয়। এখন ইন্টারমিডিয়েট পাশ করেই সবাই নার্সে আসে। সাইন্স ব্যাকগ্রাউন্ড থাকলে যে নার্সের কোর্স তাঁকে বিএসসি নার্স বলা হয় বাকিদের ডিপ্লোমা কোর্স। সাইন্স ব্যাকগ্রাউন্ড সবচাইতে এ পেশার জন্য ভালো। কারণ বেশিরভাগই ত সাইন্স সাবজেক্ট পড়তে হয়!

তপন হাগিদক :  যে সকল মান্দি ছেলেমেয়েরা এ পেশায় আসতে চায় তাদের  জিপিএ বা রেজাল্ট কী ফেক্ট?

মৌরী চিসিম : তখন একটা কথা ভূলে গিয়েছিলাম  যে এ পেশাতে ছেলেমেয়ে বলে কোন  তফাৎ  নেই। ছেলেমেয়ে উভয়েই এ নার্স পেশায় আসতে পারে। মিনিমাম জিপিএ ২.৫ হলেই ভর্তি হওয়া সম্ভব।  নার্স ডিপ্লোমা করেও অন্য পেশাতে ট্রান্সফার হওয়া যায়। এইগুলো অনেক ফেসিলিটিই আছে তুমি জানোই….

তপন হাগিদক :  না এখন এসব কিছুই মনে পরছে না (হাসি), বলে যাও…

মৌরী চিসিম : বিদেশে যেতে ইচ্ছুক নার্সিং কমপ্লিট করে যাওয়া ক্যারিয়ারের জন্যে ভালোকিছু সন্মান পাবে। এই পেশাটা স্মার্ট,  একজন স্মার্ট মানুষ এই পেশাকে সানন্দেই গ্রহণ করবেন।

তবে অবশ্যই ভালো মানের বেসরকারি ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা অথবা সরকারি ইন্সটিটিউট থেকে কোর্স সার্টিফিকেট গ্রহণ করা এডভান্টেজ।

তপন হাগিদক :  মান্দি হওয়ার কারণে পেশাগত পরিবেশে কখনো বিব্রত হতে হয়েছে?

মৌরী চিসিম : আসলে ঢাকার পরিবেশে এখনো এইরকম পরিস্থিতির শিকার হইনি। এখনো ভাল অভিজ্ঞতার মধ্যেই আছি।

তপন হাগিদক :  আচ্ছা একটা ডিফারেন্ট কোশ্চেনে যাই! নার্স নিয়ে আমাদের অনেক মান্দিদের নেগেটিভ ধারনা রয়েছে… কিছু পুরুষ সুলভে যদি বলতা এই সম্পর্কে!

মৌরী চিসিম : আরে এইটা তো তুমিও বুঝোই!  ডাক্তার রাঙমুঙ থুঙা দঙউঙা….  হিরাঙখো বলত নাকি। কিন্তু আমি লাকি যে এই ধরনের কথা এখনো শুনি নাই। এখন কেউ এসব বলে না। অতীতে সমাজের অনেকেই ঐসব বলে হেনস্তা করত বলে শুনেছি। এখন যেই দেখে নার্স হিসাবে রেস্পেক্ট দেয়। অনেকের ননো মেয়েদের এ পেশায় আমাদের উদাহরণ দিয়ে আসতে উৎসাহিত করতে অনুরোধ করেন। ভালই লাগে (হাসি)

তপন হাগিদক :  তো তাইলে ত মান্দি নার্স হিসাবে বউ হঙনাদে চাহিদা বেশি হবে বোধহয় স্পেশালি সিঙ্গেলদের …. হাহাহা ….

মৌরী চিসিম : তো হঙজানো? হাহাহ… (হাসি) অবশ্যই। এইটা ত তুমি জানোই যথেষ্ট…. এইগুলা আর কী বলতাম।  মান্দি নার্সরা স্ত্রী হিসাবে প্রেমিকা হিসাবেও পারফেক্ট এইটা প্রমাণিত হয়ে গেসে… হাহাহ….

 

 আরো লেখা…



সেবার মান নিয়ে আমাদের মান্দি নার্সদের একটা সুনাম আছে ।। প্রপার্টি রংদী

সাংসারেক গারো নাচ ।। আজেমা রওয়া বা আজেমা নাচ ।। তর্পণ ঘাগ্রা

https://www.youtube.com/watch?v=ofoFOstHm3c&feature=emb_title




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost