Thokbirim | logo

১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সেবার মান নিয়ে আমাদের মান্দি নার্সদের একটা সুনাম আছে ।। প্রপার্টি রংদী

প্রকাশিত : অক্টোবর ০৮, ২০২০, ২২:৫৩

সেবার মান নিয়ে আমাদের মান্দি নার্সদের একটা সুনাম আছে ।। প্রপার্টি রংদী

পেশা হিসাবে নার্স পেশাকে স্মার্ট বলা হয়। আর নার্স যদি আমাদের গারো কমিউনিটির মধ্যে কেউ হন তাহলে আপনার ভালোলাগার মুহূর্ত জেগে উঠবেই। পেশার বৈচিত্র্যময় জগতে আমাদের মান্দিরাও অলরেডি প্রবেশ করে ফেলেছেন। তিনজন প্রফেশনাল মান্দি নার্সদের সাথে কথা হয়েছে বন্ধুত্বপূর্ণভাবে যা আগে কখনো সম্ভব হয়নি। সাক্ষাতকারের পুরোটাই মান্দি কমিউনিটি চিন্তার গন্ডির সাথে সম্পর্কযুক্ত প্রশ্নগুলো সাজানো হয়েছে।  আর এটি একটি সম্পূর্ণ ভার্চ্যুয়াল ইন্টারভিউ।  তিনজন মান্দি প্রফেশনাল নার্সদের সাক্ষাৎকার তিনটি পর্বে প্রকাশ করা হবে।তিনজন মান্দি প্রফেশনাল নার্সদের সঙ্গে কথা বলেছেন তরুণ লেখক এবং ব্লগার তপন হাগিদক। আজকে প্রপার্টি রংদীর সাক্ষাৎকার প্রকাশ করা হলো। প্রপার্টি রংদী বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্টাফ নার্স হিসেবে কর্মরত আছেন।

তপন হাগিদক : হ্যালো আমি তপন! আমাকে আপনারা ব্যাক্তিগতভাবে চেনেন আর ফেইসবুক বন্ধু তালিকাতেও আছেন। আমি মাঝেমধ্যে ব্লগ আর পোর্টালে লিখি আর আমার লেখা মানেই ফ্রেন্ডলি কোশ্চেন-এ্যান্সার টাইপের যেখানে অফিসিয়াল কথোপকথনে না গিয়ে বন্ধুসুলভ জিজ্ঞাসা থাকে  যাতে করে অভিজ্ঞতা শেয়ার করার মূহূর্তগুলো সুন্দর হয় আনন্দের হয়, রাজি তো?

প্রপার্টি রংদী  : হুম রাজি

তপন হাগিদক : প্রথমেই প্রফেশনাল নার্স হিসাবে তোমার অনুভূতি জানতে চাই.. ভালোমন্দ যা ইচ্ছা!

প্রপার্টি রংদী : আসলে নার্স মানেই তো সেবিকা তাই না? তুমিও সেটা জানোই। অনেকগুলি ভালো পেশার মধ্যে নার্স পেশা অন্যতম কারণ এটা মানুষকে সেবা দেওয়ার  পেশা, ভালোবাসা পাবার পেশা। রোগী যখন সুস্থ হয় একটা অন্যরকম প্রশান্তি….. (দীর্ঘশ্বাস)! এক কথায় অসাধারণ অনুভূতি।

তপন হাগিদক : আসলে আমার লেখার ভিউয়ার মূলত জুনিয়ররা বেশি, মানে আমাদের সমবয়সীরা বা (ইয়াং’রা) বেশিরভাগ পড়েন, আমি আরো দুজন  প্রফেশনাল নার্সদের সাথে কথা বলেছি… তাই তোমাকেও স্পেসিফিক জিগ্যাসা…. শুধু এত অভ্যন্তরে না গিয়ে…

প্রপার্টি রংদী :  হ্যা নো প্রবলেম। তবে আমি কিন্তু গুছিয়ে কথা বলতে পারি না! (হাসি)

তপন হাগিদক : হাহাহা ভয় পাওয়ার কিছু নাই। এইটা ফ্রেন্ডলি জানা কোশ্চেন-এ্যান্সার মাত্র! ওকে প্রশ্নে যাই, নতুনরা যারা এই নার্সিং এর মত সেবার কাজে আসতে চায়, এত পেশা থাকতে নার্সিং কেন বেছে নিবে?

প্রপার্টি রংদী : আমি যেহেতু একজন নার্স, আমি এ পেশাকে সন্মান আর শ্রদ্ধা করি। এ পেশায় যে কেউ আসতে চাইলে ওয়েলকাম উৎসাহ দিই। এত পেশার মাঝে নার্স পেশাকে একজন স্টুডেন্ট কেন গ্রহন করতে যাবেন এই ত? মানব সেবার মত পরিতৃপ্তি পাওয়া অন্যকিছুতে সম্ভব নয়। নার্সরা সেবা দেয় ভালোবাসা পায় সন্মান লাভ করেন। আমাদের সমাজ ব্যবস্থা সরকার নার্স পেশাকে মর্যাদা দিয়েছেন। এটা একজন সেবিকা হিসাবে গর্বের। তাছাড়া বর্তমানে নার্সদের এত চাহিদা যে একজন ভালো কোর্স সম্পন্ন নার্সকে বেকার থাকতে হয় না। স্মার্ট সেলরিসহ অনেক কিছুই তো আছে! কিন্তু সেবার মনোভাব থাকা চাই।

তপন হাগিদক : আর কী কী কারণে নার্স পেশায় আমাদের মান্দিদের আসা উচিত বা বেছে নিবে? যাঁরা আগ্রহ প্রকাশ করছেন…

প্রপার্টি রংদী: তুমি ত জানোই এই পেশার মর্যাদা এখন সেকেন্ড ক্লাস পদ ! আমরা মান্দিরা বেশিরভাগ মিডল ক্লাস ফ্যামিলির যাঁদের অন্তত পরিশ্রম করে  পড়া শেষে জব দরকার তাছাড়া মান্দি নার্সদের সেবার মানের কারণে মান্দি নার্সদের খ্যাতি রয়েছে। এইরকম সুবর্ণ সুযোগ বুদ্ধিমানেরা লুফে নিতেই পারে!

তপন হাগিদক :  পেশাগত পরিবেশে কোনো বিব্রত পরিস্থিতির শিকার?

প্রপার্টি রংদী : দ্যাখ মেয়েদের পেশাগত পরিবেশ নিয়ে বলতে কিছু ব্যাপারে মানিয়ে নিতেই হয়। রোগীর সেবার মান নিয়ে আমাদের মান্দি নার্সদের একটা সুনাম আছে অভিযোগ নেই। আবার কিছু সহকর্মী রুরিরা ইকটু আধটু ট্রাই করে দেখে…  এইরকম হয় কিন্তু পাত্তা দিই না।

তপন হাগিদক : ওকে লাস্ট জিগ্যাসা  তোমাকে।  যাঁদের বয়ফ্রেন্ড আছে তাঁরা ভয় পাচ্ছে যে ট্রেনিং আর পরিশ্রম বেশি। প্রেম করার সুযোগ নেই…. এটা মূলত জুনিয়রেরা বলাবলি করে শুনি… ত যদি এই সম্পর্কে…

প্রপার্টি রংদী : হা হা… (হাসি) যদি কারো প্রেম করা ইচ্ছা থাকে সবই সম্ভব। ট্রেনিং শ্রম প্রচুর ঠিক আছে স্টুডেন্ট হিসাবে লাইফ উপভোগ করার সব সুযোগই আছে। ধরো, স্টুডেন্ট লাইফে বয়ফ্রেন্ডের সাথে দৈনিক ৫-১০মিনিট কথা বললেই তো হয় তাই না? এত প্রেমের তো দরকার নাই না… (হাসি)  মানে হচ্ছে জেনারেল স্টুডেন্ট লাইফের মত যা সব রসদ আছে ভয়ের কিছু নাই… টেনশানের কিছু নাই। আসতে চাইলে আসুক এইরকম জিগ্যেস পাশের দিদি নার্সদের ফ্রি মাইন্ডেড হয়ে জেনে নিলে আরো ভালো।

আরো লেখা…



 

সাংসারেক গারো নাচ ।। ওয়ানগালা উৎসবের নাচ ।। তর্পণ ঘাগ্রা

প্রমোদ উদ্যানে নক্ষত্রের প্রার্থনা ।। মতেন্দ্র মানখিন

https://www.youtube.com/watch?v=4YD5GHH2N3o

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost