Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন মার্কিন কবি লুইস গ্লুক

প্রকাশিত : অক্টোবর ০৮, ২০২০, ১৮:৪৭

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন মার্কিন কবি লুইস গ্লুক

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন কবি লুইস গ্লুক। আজ বৃহস্পতিবার সুইডিশ একাডেমি এই পুরস্কারের ঘোষণা দিয়েছে। সুইডিশ একাডেমি বলেছে, লুইস গ্লুকের ‘নিরাভরণ সৌন্দর্যের ভ্রান্তিহীন কাব্যিক কণ্ঠ ব্যক্তির অস্তিত্বকে সর্বজনীন’ করে তোলে। সূত্র : প্রথম আলো।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার স্টকহোমে সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে লুইস গ্লুকের নাম ঘোষণা করে। সাহিত্যের নোবেল পুরস্কার নিয়ে গত কয়েক বছর ধরেই বিতর্ক চলছিল। এসব মাথায় রেখেই এবার বেছে নেওয়া হয়েছে মার্কিন এই কবিকে।

লুইস গ্লুকের জন্ম ১৯৪৩ সালে নিউইয়র্কে। ১৯৬৮ সালে ‘ফার্স্টবর্ন’ নামের বই দিয়ে সাহিত্যের জগতে আত্মপ্রকাশ করেন। শিগগিরই তিনি মার্কিন সমকালীন সাহিত্য জগতে নিজের আলাদা অবস্থান তৈরি করতে সক্ষম হোন। কাব্য সাধনার বাইরে লুইস গ্লুক একজন শিক্ষক। কানেকটিকাটের ইয়েল ইউনিভার্সিটির শিক্ষক তিনি।

পৌরাণিক কাহিনি থেকে পাওয়া অনুপ্রেরণার ছাপ তাঁর কাব্য চর্চায় পাওয়া যায়। ১৯৯২ সালে ‘দ্য ওয়াইল্ড আইরিস’ সংকলনের জন্য গ্লুক পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।

লুইস গ্লুক নোবেল পুরস্কারের আর্থিক মূল্যমান ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ১১ লাখ ২১ হাজার ডলার) পাবেন। সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার হস্তান্তর করা হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে এ বছর ওই অনুষ্ঠান বাতিল করেছে কর্তৃপক্ষ।

ছবি :  সংগৃহীত

।। থকবিরিম বার্তা

প্রমোদ উদ্যানে নক্ষত্রের প্রার্থনা ।। মতেন্দ্র মানখিন

https://www.youtube.com/watch?v=ofoFOstHm3c&feature=emb_title

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x