Thokbirim | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

গারো ভাষা ও সাহিত্যের স্বরোপ-৩ ।। বাঁধন আরেং

প্রকাশিত : অক্টোবর ০৮, ২০২০, ১৬:৫৬

গারো ভাষা ও সাহিত্যের স্বরোপ-৩ ।। বাঁধন আরেং

পশু-পাখি:

স্ত্রীবাচক শব্দ: Bima (স্ত্রী জাতি বুঝায়), Do·bima (মুরগী), Do·gep bima (স্ত্রী হাঁস), Matchu bima (গাভী, স্ত্রী গুরু)। এখানে লক্ষ্য করা যায় মূল শব্দ বা বিশেষ্য-এর পরে Bima (স্ত্রীবাচক) শব্দ যোগ করে স্ত্রী বিড়াল বুঝানো হয়েছে। একইভাবে ((Do·+bima)), (Do·gep+bima),  (Matchu+bima) ইত্যাদি। কোনো কোনো ক্ষেত্রে মানুষের বেলায়ও বিশেষ্য-এর পরে স্ত্রীবাচক Bima  শব্দ ব্যবহার হতে পারে যেমন, Mande bima|

পুরুষবাচক শব্দ:

Bipa (পুরুষ জাতি বুঝায়), Do·bipa (মোরগ), Do·gep bipa (পুরুষ হাঁস), Matchu bipa (পুরুষ গরু) ইত্যাদি। মূল শব্দ বা বিশেষ্য-এর পরে bipa বা পুরুষবাচক শব্দ যোগ করে (নির্দিষ্ট) পুরুষ জাতীয় পাখি বা পশু বোঝানো হয়েছে। এই রীতির ব্যতিক্রম আছে যেমন, Bipa bisa এখানে পুরুষবাচক Bipa শব্দ সন্তান নির্দেশক bisa (বিশেষণ)-এর আগে বসেছে।

সংখ্যাবাচক শব্দ :

মানুষের ক্ষেত্রে: Saksa (একজন ), Sakgni (দুজন), Sakbri (তিনজন), Sakbri (চারজন), Sakbonga (পাঁচজন)। Sak শব্দের অর্থ জন। এখানে Sak শব্দের শেষে) সংখ্যা নির্দেশক শব্দ যেমন sa, gni, gitam, bri, bonga যোগ করে সংখ্যাবাচক শব্দ গঠন করা হয়েছে। যেমন, Sak+sa,  Sak+gni, Sak+gitam, Sak+bri, Sak+bonga.

পশু-পাখির ক্ষেত্রে: Mangsa (do·)  একটি (পাখি), Mangni (matchu) দুটি (গরু)। এখানে Mangশব্দের দ্বারা “টি” বুঝানো হয়েছে এবং Mang শব্দের সাথে সংখ্যা নির্দেশক শব্দ যোগ করে সংখ্যাবাচক শব্দ তৈরি করা হয়েছে। যেমন, Mang+sa (+Do·), Mang+gni (+Matchu).  অবশ্য এক্ষেত্রে দুভাবেই হতে পারে যেমন, Do· mangsa, Matchu mangni এতে অর্থের কোনো পরিবর্তন হয় না।

বস্তর ক্ষেত্রে: Gesa (nok) একটি (ঘর), Gegni (bolpang) দুটি (গাছ)। এখানে Ge শব্দ দিয়ে “টি” বুঝানো হয়েছে। Ge -এর পরে sa “এক” সংখ্যাজ্ঞাপন শব্দ শেষে যোগ করে “একটি” তৈরি করা হয়েছে এবং (nok -এর সংখ্যা বুঝানো হয়েছে)। যেমন, Ge+sa+nok. একইভাবে Ge “টি” শব্দের শেষে gni “দুই’ সংখ্যাবাচক শব্দ যোগ করে (bolpang বা গাছের) সংখ্যা বুঝানো হয়েছে। এখানে সংখ্যজ্ঞাপক শব্দের পরে বিশেষ্য পদ ব্যবহার করা হয়েছে।

সময় সম্পৃক্ত সংখ্যা: Changsa (একবার), Changni (দুবার)। এখানে Chang শব্দ দিয়ে “বার” বুঝানো হয়েছে। Chang – শব্দের শেষে “এক” ও “দুই” সংখ্যাজ্ঞাপক শব্দগুলো যোগ করে “একবার” ও “দুবার” সংখ্যা নির্দেশক শব্দ তৈরি করা হয়েছে।

সুতরাং মানুষ বা ব্যক্তির সংখ্যা বুঝানোর জন্য “জন” নির্দেশক শব্দ Sak -এর শেষে সংখ্যা শব্দ, পশু-পাখির সংখ্যা বুঝানোর জন্য “টি” নির্দেশক শব্দ Mang -এর শেষে সংখ্যা শব্দ, বস্তর সংখ্যা বুঝানোর জন্য “টি” নির্দেশক শব্দ Chang-এর শেষে সংখ্যা শব্দ এবং “সময়” সম্পৃক্ত সংখ্যা বুঝানোর জন্য “বার” নির্দেশক শব্দ Chang -এর শেষে সংখ্যা শব্দ যোগ করে সংখ্যাবাচক শব্দ তৈরি করা হয়েছে।

চলবে…

গারো ভাষা ও সাহিত্যের স্বরোপ-২ ।। বাঁধন আরেং

সাংসারেক গারো নাচ ।। ওয়ানগালা উৎসবের নাচ ।। তর্পণ ঘাগ্রা

https://www.youtube.com/watch?v=ofoFOstHm3c&feature=emb_title




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost