Thokbirim | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আগুনে জ্বলা অপেক্ষা বরং বিবাহ করা ভালো ।। শুভজিৎ সাংমা

প্রকাশিত : অক্টোবর ০৪, ২০২০, ২৩:৩৪

আগুনে জ্বলা অপেক্ষা বরং বিবাহ করা ভালো ।। শুভজিৎ সাংমা

এই ভাবনাগুলো একান্তই আমার ব্যক্তিগত এবং উদ্দেশ্যহীন। প্রদীপ বাবু যে মেয়েটির সাথে এমন জঘন্য কান্ড সংগঠিত করেছেন উনারা যে জাতির, তারা সাধারণত শ্যামলা হয়। যেহেতু মেয়েটি ঘাস কাটতে গিয়েছিল তার মানে তারা নিতান্তই আমাদের মত গরিব। মেয়েটির রুপ নিশ্চয়ই উপচে পড়ছিল না। হয়তো খেটে খাওয়া আর দশটা মানুষের মতই তারও ঘাম নিঃসৃত হচ্ছিল, আর সব মজুরের মতই প্রাকৃতিকভাবেই ঘামে গন্ধও ছিল নিশ্চয়ই (আমাদেরও হয়)। কারণ আমি জানি ঘাস কাটা কত কষ্টের কাজ, আমি ছোট বেলায় অনেক করেছি।  এরকম একটি মেয়ের প্রতি যার লোলুপ দৃষ্টি যায়, এমন একজন মেয়েকে দেখে যার কামনা জাগে – আমাদের অনেক নান’রা তো সুন্দরী হয়, ভিক্টিম মেয়ের থেকেও বেশি আবেদনময়ী হয়। আমরা কি কখনো ভেবে দেখেছি এমন প্রদীপদের ভিড়ে তারা কেমন আছে ?

মিশনের বাইরে থাকা একটি মেয়েকে চুপ করানোর জন্য যে পায়তারা, তাহলে নান’রা তো মিশনেরই অংশ। আমরা কি ভেবে দেখেছি আজ অবধি পৃথিবীর কোন প্রান্তের খ্রিষ্টান সাধ্যিদের একটিও এমন ঘটনা নজরে আসেনি কেন? সবকিছুই অনুমেয়।

ধর্মালয় কিম্বা যাজক, সন্ন্যাসীদের এমন যৌনাচার পৃথিবীর সব ধর্মেই অতীতেও ছিল, আজও আছে, আগামীতেও থাকবে।  কিন্তু সেই অপরাধীকে বিচারের আওতায় না এনে বাঁচানোর অপচেষ্টা গ্রহণযোগ্য নয়। এতে এমন ঘটনা বাড়বে বই কমবে না। ভ্যাটিকানকে নতুন করে ভাবা উচিৎ, যেমনটি আমরা শুনছিলাম যাজকদের বিবাহের অনুমতি প্রদান সম্পর্কে। কারণ খোদ যিশুই বলেছেন, “আগুনে জ্বলা অপেক্ষা বরং বিবাহ করা ভালো”। প্রদীপরা যেন আর আগুনে না জ্বলে সে ব্যবস্থা করা উচিৎ। নচেৎ এমন দু-একটি ঘটনা ভাগ্যচক্রে বেড়িয়ে আসবে আর ভেতরে ভেতরে বহুত কুচ হোগা, হাম লোগকা পাতা নেহি চলে গা।

 

হাজংদের মধ্যে উদীয়মান তরুণ কণ্ঠশিল্পী হাজং অনিমেষ রয়

সাংসারেক গারো নাচ ।।  দেল্লাং নকমির গাকিমিৎদা ।। তর্পণ ঘাগ্রা

https://www.facebook.com/thokbirim/videos/1163701897348748

সামাজিক বনায়নের নামে আদিবাসীদের নিজ বাসভূমি থেকে উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদে দ্বিতীয় দিনের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ।

Gepostet von Thokbirimnews.com am Mittwoch, 16. September 2020

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost