Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কামারখালি গ্রামবাসীরা ভাগ্যবান ।। জর্জ রুরাম

প্রকাশিত : অক্টোবর ০৩, ২০২০, ২০:২৯

কামারখালি গ্রামবাসীরা ভাগ্যবান ।। জর্জ রুরাম

প্রতিদিন কামারখালী নদী ভাঙন রোধে বিভিন্ন সংগঠন ও যুবগোষ্ঠীরা স্বেচ্ছাশ্রম কর্মসূচিতে সক্রিয় অংশগ্রহণ করতে আগ্রহ প্রকাশ করছে। যে গ্রামবাসীরা তাদের সীমিত ক্ষমতা ও সীমিত জনবল দিয়ে নিজেরাই নিজেদের বসতভিটা নদী ভাঙন থেকে রোধ করতে শুরু করেছিল বিগত কয়েক মাস থেকে। আজ ক্রমাগত দেশ-বিদেশি দাতাগণ সহযোগিতার হাত বাড়িয়েছেন এখন পর্যন্ত। তাদের স্বেচ্ছাশ্রম কর্মসূচি থেমে থাকেনি। বরঞ্চ বিভিন্ন এলাকার লোকদের, দাতাদের, ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করেছে সহায়তা দানে।

আজ এসেছে ময়মনসিংহ কারিতাস আঞ্চলিক দপ্তর ও সময়ের বাতিঘর স্বেচ্ছাসেবক সংগঠন, দুর্গাপুর থেকে কামারখালি গ্রামবাসীদের স্বেচ্ছাশ্রম কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে। দলে সামিল হয়েছেন কারিতাস ময়মনসিংহ আঞ্চলিক অফিসের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং ও সময়ের বাতিঘর স্বেচ্ছাসেবক সংগঠনের পরিচালক একেএম ইয়াহিয়া। সকাল থেকেই সবাই নদীর পাড়ে নেমে বালু তুলছে, বালু বস্তায় ভরছে, যুবকরা সেলাই করা বস্তা ট্রলারে ভরছে ক্ষতিগ্রস্ত পাড়ে ফেলতে।

হালে কামারখালি গ্রাম নদীর পাড় বিভিন্ন একাকার লোকদের সমাগমে মুখরিত। কামারখালি গ্রামবাসীরা আজ একা নয়; আজ মানবিকতায় সহমর্মী অনেক দাতা ও উপকারী বন্ধুরা তাদের পাশে দাঁড়িয়েছে। তারা দূর থেকে বলছে, ‘নিরাশ হয়ো না, কাজ চালিয়ে যাও। আমরা তোমাদের সাথে আছি।

সপ্রসংশিত “যুবশক্তি” আজ তাদের মনোবল আরো দৃঢ় হয়েছে। তারা নিজেরাও বসে থাকেনি। তাদের গভীর সংকট বন্ধু বান্ধবদের মাঝে ছড়িয়ে দিয়েছে মিডিয়ার বদৌলতে। এটাই ডিজিটাল যুগের প্রচারণার মোক্ষম কৌশল। সংহতি প্রকাশ করতে আগ্রহী পরবর্তীতে মাধবপুর ও বিরিশিরি যুবকরাও আসার জন্যে দিনক্ষণ অপেক্ষা করছে। আজ কামারখালি গ্রামবাসীরা একা নয়। আরো যুবগোষ্ঠীরা তাদের কর্মসূচির সাথে ক্ষুদ্র প্রচেষ্টা এখন নেত্রকোণা জেলার দুর্গাপুর উপজেলার আলোচনার  মূখ্য বিষয়। কামারখালি গ্রামবাসীরা কল্পনাও এমনভাবে বৃহত্তর জনগোষ্ঠীদের মাঝ এমন আলোড়ন তুলবে।

 

আরো লেখা..

কামারখালি গ্রামবাসীরা এক অনন্য উদাহরণ স্থাপন করল ।। জর্জ রুরাম

কারিতাসের মতো অন্য সংস্থাগুলো  কি সহায়তা করতে পারে না? ।। জর্জ রুরাম

https://www.facebook.com/thokbirim/videos/1163701897348748

সামাজিক বনায়নের নামে আদিবাসীদের নিজ বাসভূমি থেকে উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদে দ্বিতীয় দিনের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ।

Gepostet von Thokbirimnews.com am Mittwoch, 16. September 2020

 

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost