Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মধুপুর জলছত্রের শান্তিনিকেতনে আদিবাসী নেভিগেটর প্রশিক্ষণ কর্মশালা শুরু

প্রকাশিত : অক্টোবর ০২, ২০২০, ১৪:০১

মধুপুর জলছত্রের শান্তিনিকেতনে আদিবাসী নেভিগেটর প্রশিক্ষণ কর্মশালা শুরু

থকবিরিম প্রতিনিধি, মধুপুর : আজ শুক্রবার(১অক্টোবর ২০২০) সকাল ১০টায় ২ দিনব্যাপী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ বাস্তবায়ন: আদিবাসী নেভিগেটর প্রশিক্ষণ এ কর্মশালা শুরু হয়েছে। কর্মশালাটি চলছে মধুপুর উপজেলার জলছত্র মিশনের শান্তিনিকেতনে।

মিঠুন জাম্বিলের সজ্ঞালনায় উদ্বোধনীয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারী নেত্রী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস যষ্ঠিনা নকরেক। আরো উপস্থিত ছিলেন, আইএল ‘র ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মি.আলেক্সিউস চিছাম, কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মি.পল্লব চাকমা, মধুপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. ইসমাইল হোসেন, ৯ নং অরনখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আব্দুর রহিম, আবিমা কালচারাল ডেভেলপমেন্ট ফোরামের নির্বাহী পরিচালক মি. অজয় এ মৃ প্রমুখ।

বক্তারা বলেন, বর্তমানে যে সারাবিশ্বে এসডিজি ২০৩০ লক্ষ্য মাত্রা অর্জনে বাংলাদেশ সহ অন্যান্য দেশ কাজ করে চলছে। শুধু উন্নয়ন করলেই হবে না আমাদের প্রয়োজন টেকসই উন্নয়ন। সরকারের সাথে আদিবাসীদের একযোগে কাজ করতে হবে। তা না হলে পিছিয়ে পড়া জাতিগোষ্ঠীকে নিয়ে টেকসই উন্নয়ন সম্ভব না। আদিবাসীদের দেখতে হবে সরকার থেকে কী কী সুযোগ সুবিধা দেওয়া হয়েছে,কী কী আছে কিংবা লবিং করতে হবে। কী সুযোগ সুবিধা আদায় করা যায়। সে-ই চেষ্টায় করতে হবে। সেইজন্য আদিবাসী উন্নয়ন সংশ্লিষ্ট জাতীয় নীতিমালা ও সরকারি বাজেট বাস্তবায়নের মনিটরিং এবং পলিসি ও প্রোগ্রাম পরিবর্তনের স্থানীয় সরকারের সাথে আদিবাসী নেতৃবৃন্দের লবিং করা দরকার।

সভাপতিত্ব করেন জয়েনশাহী আদিবাসী সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক ইউজিন নকরেক। স্বাগত বক্তব্য রাখেন কাপেং ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মি.উজ্জ্বল আজিম,।

কর্মশালা  আয়োজন করে কাপেং ফাউন্ডেশন ও জয়েনশাহী আদিবাসী সমাজকল্যাণ সংস্থা। কর্মশালা চলবে ৩ অক্টোবর,২০২০।

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x