Thokbirim | logo

২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

একদিন আমার পৃথিবী ।। ফাদার বাইওলেন চাম্বুগং

প্রকাশিত : অক্টোবর ০২, ২০২০, ১৭:১৩

একদিন আমার পৃথিবী ।। ফাদার বাইওলেন চাম্বুগং

“একদিন আমার পৃথিবীর দিন শেষ হবে, পৃথিবী আমাকে জানাবেই বিদায়, অশ্রুজলে ছেয়ে যাবে প্রিয়জনের চোখ। আমার নিথর শরীর, মলিন মুখ কিয়ৎক্ষণ দেখবে তারা কিংবা বন্ধু-স্বজনেরা, তারপর, যে যার মত হবে নিরুদ্দেশ, হয়তো কেউ আসবে, কেউ আসবে না আর আমার সমাধিতে ফুল দিতে, দুফোটা অশ্রু ঝরাতে!
সময়ের কাছে সবাই ছোট, করতে হবে মাথা নত, সময় চলে এলে কেউ পাবে না পিছন ফিরে তাকাবার। জগৎ সংসার, মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা, সব সুখ, সব উল্লাস, মান-অভিমান, সোনা-দানা, টাকাকড়ি পড়ে থাকবে পৃথিবীতে। সবকিছু ফেলে একাকী জীবনতরী হবো পার…!” তাই পৃথিবীতে বেঁচে থাকার সময় আমার যা করণীয় তা করাই বুদ্ধিমানের কাজ ও সমীচীন কাজ।
মনের গভীরে মহা আফসোস রেখে মৃত্যুবরণের মাঝে জীবনের কোনো স্বার্থকতা নেই। একদিন সব লোক আমাকে ভুলে যাবে, আমার মুখ তারা মনে রাখবে না, আমার কবরে দেবে না সর্বদা শ্রদ্ধার সুগন্ধি ফুল। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সুভাকাঙ্খী-সবাই আমাকে ভুলে যাবে। ওরা দূর প্রবাসে থেকে নিজের কাজ ফেলে রেখে আমার মাটির কবরে অথবা শে^তপাথরে বাঁধানো কবরে শ্রদ্ধার অশ্রু গড়াতে আসবে না। এটাই বাস্তবতা, নির্মম বাস্তবতা। তবে এতদসত্ত্বেও তারা আমার কাজ মনে রাখবে, আমার কথা মনে রাখবে। জীবনে হয়তো আমি দুটি কাজ করব: ভালো-মন্দ। আমার দুটি কাজের মধ্যে একটিকে বেছে নিতে হবে আমাকে। আমি কোনো কাজ বেছে নেব? যে কাজের জন্য মানুষ আমাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে সেই কাজ? অথবা মানুষ আমাকে অবজ্ঞা বা ঘৃণা ভরে স্মরণ করবে সেই কাজ?

পৃথিবীর মানুষ হিটলারের নাম স্মরণ করে ঘৃণা ভরে, আর বাংলার মানুষ র্মীজাফরকেও। যদিও হিটলার ছিলো দেশপ্রেমিক। কিন্তু মানব প্রেমিক ছিলো না, অনেক ইহুদিদের নির্বিচারে হত্যা করেছিল সে এবং পৃথিবী থেকে ইহুদি নামক অস্তিত্বকেই ধ্বংস করতে চেয়েছিল। আর বাংলার মানুষ নবাব সিরাজদৌল্লার নাম স্মরণ করে শ্রদ্ধাভরে, কিন্তু তার ঘাতক মীরজাফরের নাম স্মরণ করে ঘৃণা ভরে। কারণ মীরজাফর নবাব সিরাজদ্দৌল্লাকে মেরে স্বাধীন বাংলাকে ইংরেজদের হাতে তুলে দিয়েছিল। মানুষ আমাকে কীসের জন্য স্মরণ করবে? কীভাবে স্মরণ করবে? শ্রদ্ধা বা ভক্তি ভরে?

ফা. বাইওলেন চাম্বুগং গারো সম্প্রদায়ের একজন ধর্মযাজক এবং চিন্তক।

প্রকাশিত গ্রন্থ  ‘যখন যেমন আলো : ধ্যান ও জ্ঞান সাধনায় প্রতিদিন’

প্রকাশকাল-জুন, ২০২০। থকবিরিম প্রকাশনী।

আরো লেখা…

ভালোবাসার ভিন্ন কথা ।। ফাদার বাইওলেন চাম্বুগং

কামারখালি গ্রামবাসীরা এক অনন্য উদাহরণ স্থাপন করল ।। জর্জ রুরাম

https://www.facebook.com/IndependentTVNews/videos/1211504035676807

আদিবাসী সাহিত্য নিয়ে বইমেলায় 'থকবিরিম'

একুশে বইমেলায় আদিবাসীদের সাহিত্য চর্চা নিয়ে হাজির হয়েছে #থকবিরিম প্রকাশনী। দেশসেরা প্রকাশনীগুলোর পাশাপাশি সমানতালে এগিয়ে এটি। এক নজরে দেখে নিন……….

Gepostet von independent24.tv am Freitag, 22. Februar 2019




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x