Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সমতল আদিবাসীদের আরেক আতঙ্কের নাম বন্যা!

প্রকাশিত : সেপ্টেম্বর ৩০, ২০২০, ২২:০৬

সমতল আদিবাসীদের আরেক আতঙ্কের নাম বন্যা!

প্রতিবছর জুন থেকে সেপ্টেম্বর এই চার মাস ভারি বর্ষণে বন্যায় প্লাবিত হয় নেত্রকোনার দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া ইউনিয়ন এর সোমেশ্বরী নদীর কামারখালী, রাণিখং, বিজয়পুর, বহেড়াতুলী গ্রামের পাশ। এই সোমেশ্বরী নদীর ভয়াবহ ভাঙন অনেক পরিবারকে ঘরছাড়া করেছে যা বলা বাহুল্য। এই খবর অনেক মিডিয়ায় প্রকাশিত হয়েছে। সোমেশ্বরী নদী ভাঙন এখন সোস্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল। সরকার এর আশায় বসে না থেকে গঠিত হয়েছে স্বেচ্ছাসেবক কমিটি। নিজেরাই শ্রম-ঘাম দিয়ে বাড়িঘর রক্ষায় উঠেপড়ে লেগেছে এলাকাবাসী । এই সময় অতি দ্রত সরকারিভাবে স্থায়ীভাবে ব্লক নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে।

আবার একই ইউনিয়ন কুল্লাগড়া এর মাধুপাড়া, খুজিগড়া গ্রাম, গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে মেঘালয় হতে আগত ডাব্রাম, নেত্রি নদী। এখানে দুটি গ্রাম মিলে শত শত গারো, হাজং পরিবারের বসবাস বাপ দাদার আমলের আরো আগে থেকেই । প্রতিবছর নেতা নেত্রীবৃন্দগণ বলেন যে নদীর পাশ দিয়ে টেকসই বাঁধ করে দিবেন, কিন্তু কথা কথাই রয়ে গেছে। কাজের কাজ কিছু হয়নি।

গ্রামের অধিকাংশ মাটির তৈরি বাড়িঘর হওয়ার ফলে বন্যায় ভিটেমাটি অনেক নরম হয়ে যায়! ফলে ধসে পড়ার ভয়ে অনেকেই নির্ঘুম রাত কাটায়! প্রতিদিন কার বাড়িতে আশ্র‍য় চাইতে যাবে? কাকে বিরক্ত করবে ?

অশ্রুসিক্ত চোখে বিধবা কমলীনি হাজং বলেন, প্রধানমত্রী শেখ হাসিনা বলেছিলেন বাংলাদেশে কেউ গৃহহীন থাকবে না অথচ বন্যা হলে আমাকে অন্যের বাড়িতে আশ্রয় নিতে হয়! অনেকেই মাঝে মাঝে বিরক্ত হয়! আমারও নির্ভয়ে বাঁচতে ইচ্ছে করে! কার কাছে বলব আমি কষ্টের কথা?

সমতল আদিবাসীদের উপর দিয়ে বয়ে চলে একের পর এক সংগ্রাম! এই সংগ্রামের মধ্যেই জীবন অতিবাহিত করতে হয় প্রতিনিয়ত। করোনার ভয়াবহ ক্রান্তিকালে সমতল আদিবাসীদের আরেক আতঙ্কের নাম বন্যা।

।। অন্তর হাজং

আরো লেখা…

রেভা. বিশপ বিজয় এন ডি’ক্রুজ ঢাকার নতুন আর্চবিশপ

https://www.facebook.com/IndependentTVNews/videos/1211504035676807

আদিবাসী সাহিত্য নিয়ে বইমেলায় 'থকবিরিম'

একুশে বইমেলায় আদিবাসীদের সাহিত্য চর্চা নিয়ে হাজির হয়েছে #থকবিরিম প্রকাশনী। দেশসেরা প্রকাশনীগুলোর পাশাপাশি সমানতালে এগিয়ে এটি। এক নজরে দেখে নিন……….

Gepostet von independent24.tv am Freitag, 22. Februar 2019




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost