Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ প্রাঞ্জল এম. সাংমা’র জন্মদিন, কবিকে জন্মদিনের শুভেচ্ছা

প্রকাশিত : সেপ্টেম্বর ২৮, ২০২০, ১০:০৭

আজ প্রাঞ্জল এম. সাংমা’র জন্মদিন, কবিকে জন্মদিনের শুভেচ্ছা

নির্জন নিভৃত এক পাহাড়ি গ্রাম হারিয়াকোনা। শেরপুর জেলার সীমান্তবর্তী শ্রীবরদী উপজেলাটি ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষে অবস্থিত। এখানে পাহাড় বন এবং প্রাণি বৈচিত্রের সমাহার চোখে পড়ে। এরকম এক শান্ত পল্লিতে ২৮ অক্টোবর ১৯৭৪ খ্রিষ্টাব্দ তারিখে জন্মগ্রহণ করেন প্রাঞ্জল এম. সাংমা। বাবা মৃত- জনীন্দ্র শ্ৰং, মা জবাহিনী মৃর কনিষ্ঠ সন্তান। বর্তমানে জীবিত এক ভাই বোনের মধ্যে প্রাঞ্জল বেড়ে উঠেছেন কঠিন বাস্তবতার পথ ধরে। তাদের অগ্রজ ভাই বোনেরা আর কেউ বেঁচে নেই। ৬৪ সালের সাম্প্রদায়িক দাঙ্গা এবং একাত্তরের শরণার্থী জীবনের নির্মম বলি হয়েছেন তাঁরা। তাই জন্ম এবং বেড়ে উঠার পর চারিদিকে অভাব, বৈষম্য, মানুষের হৃদয়হীন নির্মম আচরণে বেড়ে উঠেছেন তিনি। একদিকে প্রকৃতির হাতছানি অন্যদিকে বেঁচে থাকার গ্লানি এই দুইয়ের মাঝখানে নিজেকে প্রতিষ্ঠা করার সংঘাতে কখনো কোমল প্রেম আবার কখনো সংগ্রামী চিতার বাণী এসবই কবিতা হয়ে ফুটে উঠেছে। সংগ্রাম ও প্রবল আত্মশক্তির গুণেই তিনি বেঁচে আছেন, বেঁচে থাকার স্বপ্ন রচনা করেন এবং স্বপ্ন বিলান।

অরন্য কুটির কবি প্রাঞ্জল এম সাংসার বই

অরন্য কুটির কবি প্রাঞ্জল এম সাংসার বই

তিনি অনেক সামাজিক, সাংগঠনিক ও মানবাধিকার প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে মানুষের অধিকার নিয়ে কাজ করছেন। লেখালেখির শুরু কবিতা দিয়ে। ম্যাস-লাইন মিডিয়ার সাথে যুক্ত হয়ে সবার কথা পত্রিকার সাথে দীর্ঘদিন কাজ করেছেন। তাছাড়া জাতীয় দৈনিক পত্রিকা সমূহে, ফিচার, কলাম ও অনুসন্ধানী প্রতিবেদন লিখেছেন। কবিতা বিভিন্ন লিটলম্যাগে, পত্রিকায়, ম্যাগাজিনে ও ভাঁজপত্রে প্রকাশিত হয়েছে। কলকাতার ‘দৌড় এবং ‘বাক সাহিত্য পত্রিকায় লিখেছেন। সংবাদ ও কবিতা ছাড়াও তিনি গান লিখেন। এরই মাঝে ২০১৪ সালের ঢাকা ওয়ানগালা উপলক্ষে ‘মিকছি (চোখের জল) নামের ৫ জনের লেখা যৌথ এ্যালবাম বের হয়েছে। তিনি মানুষের সাথে সাথে প্রকৃতিকে নিবিড়ভাবে ভালবাসেন। তাই চ্যানেল আই কর্তৃক প্রকৃতি ও জীবন থেকে শেরপুর জেলা হতে ২০২০ সালে পেয়েছেন প্রকৃতি প্রেমি’র সম্মাননা।

কবি প্রাঞ্জল এম. সাংমার প্রথম প্রকাশিত কবিতার বই ‘অরণ্য কুটির’ প্রকাশিত হয়েছে গারো সাহিত্যের পত্রিকা ‘থকবিরিম’ থেকে।

থকবিরিম পরিবারের পক্ষ থেকে কবিকে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন! কবির দীর্ঘায়ু কামনা করছি।

 

সোমেশ্বরী নদীর ভাঙন ভেঙে দিয়েছে শত শত মানুষের হৃদয়-মন ।। দেভাস মারাক

https://www.facebook.com/thokbirim/videos/1163701897348748

সামাজিক বনায়নের নামে আদিবাসীদের নিজ বাসভূমি থেকে উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদে দ্বিতীয় দিনের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ।

Gepostet von Thokbirimnews.com am Mittwoch, 16. September 2020

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x