Thokbirim | logo

২৫শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ | ১০ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

প্রসঙ্গ : গারো ক্রেডিট নির্বাচন ।। শুভজিৎ সাংমা

প্রকাশিত : সেপ্টেম্বর ১৩, ২০২০, ২১:০৩

প্রসঙ্গ : গারো ক্রেডিট নির্বাচন ।। শুভজিৎ সাংমা

সবার মত চুপচাপ বসে থাকাই শ্রেয় ছিল আমার জন্য। তাতে আমার দু-দিকেই লাভ হতো, কিন্তু বিবেক কিম্বা বোধ আমাকে সে সুখ দেয় না। আমি যা ভাবি তা আমার কণ্ঠ নিঃসৃত হয়ে চলে আসে। আমি আপনি সবাই জানি সামনে গারো ক্রেডিট নির্বাচন, আর যে কোনো নির্বাচনে সমাজ দুভাগে ভাগ হয় সেটা আমাদের জানা। কখনো কখনো এই বিভক্তি নির্বাচন পযন্তই কেবল স্থায়ী হয় আর কখনো তা সমাজে অন্য একটা সমীকরণ দাঁড় করিয়ে দিয়ে যায়, যা যুগ যুগ ধরে চলতে থাকে।

বিগত ৬ বছর আগে ঢাকা ক্রেডিট নির্বাচন তেমনি একটা নির্বাচন ছিলো। যা কিনা খ্রিষ্টান সমাজকে পুরো দুভাগে ভাগ করে দিয়ে গেছে। এবারের গারো ক্রেডিট নির্বাচন কেমন প্রভাব ফেলবে তা সময় সাপেক্ষ ব্যাপার, কিন্তু সময়ের প্রয়োজনেই আজ চুপচাপ থাকা গেলো না।

আমাদের গারো সমাজে অনেক চিন্তাশীল, এলিট শ্রেণির ভাবুক এবং বহু অন্তর্মুখী মানুষের বসবাস। জাতীয় রাজনীতি, ক্রেডিট রাজনীতি কিম্বা সামাজিক কর্মকাণ্ড এগুলো সবকিছুতেই উনাদের একটা নাক সিটকানো ভাব। এসব কিছু থেকে নিজেকে আলাদা করে উপস্থাপন করাই এদের ফ্যাশন, আবার দেখবেন ভাবনায় নিজেদেরকে অনেক উঁচু মানের, উঁচু দরের মনে করাটা আবার এদের ট্রমা হয়ে গেছে। ইনারা নাকি সমাজের এসব ছোটখাটো বিষয় নিয়ে ভাবেন না। ভাবনা যাই হোক, চিন্তা যেমনই হোক, সে ভাবনায় যদি সমাজের কিঞ্চিৎমাত্র উপকার না হয়, তবে সে আকাশসম ভাবনার কী লাভ?

যদি সমাজের মানুষের এতোটুকুন পরিবরতন না হয়, আপনার ভাবনা যদি সমাজে সঞ্চারিত না হয় ? তবে সে ভাবনা দিয়ে কী হবে? আমারও প্রয়োজন ছিলো না NCCCUL এ সেক্রেটারি হয়ে আসার। কিন্তু আমি ভেবেছি – যেখানে অর্ধেকেরও বেশি সদস্য গারো এবং এরা প্রতিনিয়ত বিভিন্নভাবে হেয় হচ্ছে, এখানে কাজ করার অনেক সুযোগ আছে। অন্তত আমি আসার পর সেখানে গারোরা আর ইমেজ সঙ্কটে নেই। অন্যদিকে দি মেট্রোপলিটন হাউসিং এ আমরা গারোরা অন্য একজনের কারণে যে ইমেজ সংকটে পড়েছি তা এখনও পুনরুদ্ধার হয়নি। আমরাই বারংবার ভুল মানুষের হাতে দায়িত্ব তুলে দিয়েছি ।

গারো ক্রেডিটের নির্বাচন আগামী ২৫ শে সেপ্টেম্বর। আমাদের গারো সমাজের যত ঘটনা ঘটে এর মধ্যে এই ঘটনা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। আমাদের অনেকেই মুখে কুলূপ এঁটে বসে আছেন, থাকবেন এটাই স্বভাবিক । কিন্তু সময় তো আর বদলে যাবে না। ঘটনা ঘটতেই থাকবে।

গারো ক্রেডিটের অনেকের কালার আমরা দেখেছি। অনেক শিক্ষিত, দক্ষ বোর্ড এর কর্মকাণ্ডও আমরা জানি। কিন্তু বর্তমান বোর্ড এসে কিছু অত্যন্ত প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয় যা তার জন্য বুমেরাং হয়ে যায়।

সমাজে দুর্বৃত্তের সংখ্যা সব সময় বেশি। তবু তাদের চোখ রাঙানি, হুমকি-ধামকিকে তোয়াক্কা না করে যে বোর্ড নির্দ্বিধায় ঝঞ্জাল সরিয়েছে। আপাত দৃষ্টিতে তাদের পক্ষে কথা বলার মানুষ কোথায় ??? সমবায় জগতে নতুন একজন মানুষ দিনের পর দিন যেভাবে সংগ্রাম করে গেছে। আমরা দূরে দাঁড়িয়ে শুধু তামাশা দেখেছি। কেউ সংগ দেয়ার প্রয়োজন বোধ করিনি। আজ সময় এসেছে, উচিৎ অনুচিত পরখ করে দেখার।

আমি বলছি না কোন একটা দল কে ভোট দিয়ে পাশ করানোর। কিন্তু বিচার বিশ্লেষণ করে যদি পাশে দাঁড়ানোর প্রয়োজন মনে হয়, তবে শক্ত পায়ে দাঁড়ানো উচিৎ। শুধু নিজেদের ভাবনাগুলো হাইব্রিড ভেবে দূরে দাঁড়িয়ে তামাশা দেখি আর সমাজ দুর্বৃত্তদের দ্বারা পরিচালিত হয় তবে, এর দায় আমি আপনি কেউ এড়াতে পারবো না ।

আসুন ইতিবাচক কোনোকিছুতে সংগ্রামরত কাউকে আমরা একা ছেড়ে না দেই। আমাদের ইতিবাচক ভাবনাগুলোকে সমাজে সঞ্চারিত করি। স্বাস্থাবিধি মেনে, নিজের সর্বোচ্চ নিরাপত্তা নিয়ে  ২৫ তারিখ ভোট দিতে আসি। আমাদের বিবেক-বোধ যে বিবেচনা করে তার ভিত্তিতে মেন্ডেট দিই। সমাজে সরব হই।

শুভজিৎ সাংমা : ২০১৯-২০২০ সালের ঢাকা ওয়ানগালার(বনানী-গুলশান) নকমা এবং NCCCUL -এর সেক্রেটারি।

আরো লেখা..

প্রতিরোধ যুদ্ধেও শহিদ গারো যোদ্ধাদের কালের সাক্ষী  ডুমনিকুড়া গণকবর।। মাহমুদ আবদুল্লাহ

১৯৬৪ সালের রায়ত ।। আদিবাসী হত্যার জীবন্ত সাক্ষী হয়ে বেঁচে আছেন এখনও ।। সরোজ ম্রং

কূলহারা মানুষের মর্মস্পর্শী গান, প্রশাসনের হৃদয়মূলে পৌছাবে কি?

https://www.facebook.com/IndependentTVNews/videos/1211504035676807

আদিবাসী সাহিত্য নিয়ে বইমেলায় 'থকবিরিম'

একুশে বইমেলায় আদিবাসীদের সাহিত্য চর্চা নিয়ে হাজির হয়েছে #থকবিরিম প্রকাশনী। দেশসেরা প্রকাশনীগুলোর পাশাপাশি সমানতালে এগিয়ে এটি। এক নজরে দেখে নিন……….

Gepostet von independent24.tv am Freitag, 22. Februar 2019




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost