Thokbirim | logo

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে হাজং ভাষায় শিক্ষা কার্যক্রম চালুকরণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত : সেপ্টেম্বর ০৮, ২০২০, ১৪:৩৪

 প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে হাজং ভাষায় শিক্ষা কার্যক্রম চালুকরণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সরকারিভাবে  প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে হাজং ভাষায় শিক্ষা কার্যক্রম  চালুকরণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর ২০২০) দুর্গাপুর শিল্পকলা একাডেমিতে সকাল ১১টার সময় এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে হাজং ভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রম দ্রত বাস্তবায়ন করার দাবি জানানো হয়।

বাংলাদেশ হাজং জাতীয় সংগঠন এর আয়োজনে আশীষ কুমার হাজং এর সভাপতিত্ব এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালক জনাব শরদিন্দু হাজং, উপজেলা শিক্ষা অফিসার জনাব জনাব মো: আবু তাহের ভুঞা, কাপেং ফাউন্ডেশন এর প্রতিনিধি মি: উজ্জল আজিম , পল্টন হাজং সাধারন সম্পাদক জাতীয় হাজং সংগঠন, হরিদাশ হাজং ,রুপক হাজং, সপ্না দেবী হাজং, সন্ধ্যা রানী হাজং, প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, এছাড়াও বিভিন্ন হাজং নেত্ববৃন্দ।

সেমিনারে বক্তারা সরকারিভাবে হাজং সম্প্রদায়ের জন্য প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে হাজং ভাষায় শিক্ষা কার্যক্রম চালুকরণের জোর দাবি জানান। তারা আরো জানান, হাজং সম্প্রদায়ের নিজস্ব ভাষা, সংস্কৃতি-ঐতিহ্য রয়েছে। রয়েছে হাজার বছরের ইতিহাস। হাজং সম্প্রদায়ের নিজস্ব ভাষাকে রক্ষার জন্য সরকারিভাবে পদক্ষেপ গ্রহণ করতে হবে। আর তার জন্য প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে হাজং ভাষায় শিক্ষা কার্যক্রম চালুকরণ অতিব জরুরি। সেমিনারে বেশ কয়েকটি দাবি উপস্থাপন করা হয়।

দাবিসমুহ:
১. অবিলম্বে প্রাক প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা কার্যক্রমে দেশের হাজং জনগোষ্ঠী অধ্যুষিত অন্চলে হাজং দের মাতৃভাষায় শিক্ষা ব্যাবস্থা অন্তর্ভুক্ত করতে হবে।
২. হাজং শিশুদের মাঝে হাজং ভাষায় শিক্ষাদানে হাজং জনগোষ্ঠীর মধ্য থেকেই শিক্ষক নিয়োগ দিতে হবে এবং শিক্ষকদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।
৩. হাজং সংস্কতি ও ভাষাকে গুরুত দিয়ে হাজং ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষার পরিবেশ গড়ে তুলতে হবে।

 

।। অন্তর হাজং, বিশেষ প্রতিনিধি থকবিরিম, দুর্গাপুর।

 

আরো খবর

গারো জাতির সন্তান জন্ম ও নামকরণ, একটি সংস্কৃতির ধারা ।।  বেনেডিক্ট এম. সাংমা

১৯৬৪ সালের  রায়ত ।। ৬ই ফেব্রুয়ারির ট্র্যাজিডি হয়ে উঠুক অম্লান ।।  সরোজ ম্রং

https://www.facebook.com/IndependentTVNews/videos/1211504035676807

আদিবাসী সাহিত্য নিয়ে বইমেলায় 'থকবিরিম'

একুশে বইমেলায় আদিবাসীদের সাহিত্য চর্চা নিয়ে হাজির হয়েছে #থকবিরিম প্রকাশনী। দেশসেরা প্রকাশনীগুলোর পাশাপাশি সমানতালে এগিয়ে এটি। এক নজরে দেখে নিন……….

Gepostet von independent24.tv am Freitag, 22. Februar 2019




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost