Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ধারাবাহিক ।। ভালো থাকা।। মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ মার্ক প্রত্যয় রেমা

প্রকাশিত : সেপ্টেম্বর ০১, ২০২০, ১১:০৬

ধারাবাহিক ।। ভালো থাকা।। মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ মার্ক প্রত্যয় রেমা

থকবিরিমে ধারাবাহিক প্রকাশিত হচ্ছে আপনার ‘ ভালো থাকা’। এই ধারাবাহিকে নিয়মিত লিখবেন গারো সম্প্রদায়ের বিশেষজ্ঞ ডাক্তারগণ। তাঁরা স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন লেখা, টিপস, পরামর্শ, নানা সমস্যার সমাধান দেবার চেষ্টা করবেন। পাঠক থকবিরিমের সাথেই থাকুন, ভালো থাকুন।

ডাক্তার  ডা. মার্ক প্রত্যয় রেমা একজন মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ। তিনি মানুষের গুরুত্বপূর্ণ অংশ মুখ ও দাঁত নিয়ে কাজ করেন।ডা. মার্ক প্রত্যয় রেমার বাবা  স্বর্গীয় মাইকেল মৃত্যুঞ্জয় রেমা। মা প্রকৃতি চিসিম। মাইকেল মৃত্যুঞ্জয় রেমা  বাংলাদেশের গারো সম্প্রদায়ের একজন গুণিব্যক্তি ছিলেন। ছিলেন দীর্ঘবছর বাংলাদেশ বেতারের বহুল জনপ্রিয় গারোদের জন্য তৈরিকৃত অনুষ্ঠান  ‘সালগিত্তাল’র মুখ্যপ্রযোজক, সুরকার, গীতিকার ও সংগীত শিল্পী।

ডা. মার্ক প্রত্যয় রেমা ২০১০ সালে রাজশাহী মেডিকেল কলেজে  ভর্তি  হন এবং ২০১৫ সালে চূড়ান্ত পেশাগত পরীক্ষায় কৃতকার্য হয়ে BDS (Bachelor of Dental Surgery) ডিগ্রি অর্জন করেন।  এবং এক বছর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন।

দায়িত্বরত অবস্থায় ডা. মার্ক প্রত্যয় রেমা সিনিয়র স্যার-ম্যাডামদের নিবিড় তত্ত্বাবধানে মুখ ও দাঁতের বিভিন্ন ধরনের চিকিৎসা এবং অনেক জটিল সার্জারিতে অংশগ্রহণের সৌভাগ্য লাভ করেন। পরবর্তীতে ঢাকায় চলে আসেন তিনি। ডা. মার্ক প্রত্যয় রেমা ২০১৭-২০২০ সালের জুলাই পর্যন্ত মিরপুর-১০ এ “Mridha Dental Care”-এ কর্মরত ছিলেন। বর্তমানে শ্যামলী রিং রোডের মোহাম্মদপুর কৃষি মার্কেট শপিং কমপ্লেক্সে  “Mark Dental Care” -নামে নিজেই প্রতিষ্ঠান  খুলে মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ হিসেবে চিকিৎসা দিয়ে যাচ্ছেন। https://m.facebook.com/MarkDentalCare/

মার্ক ডেন্টাল কেয়ার

মার্ক ডেন্টাল কেয়ার

ডা. মার্ক প্রত্যয় রেমা বলেন,  ‘মানুষের এই গুরুত্বপূর্ণ অংশ নিয়ে কাজ করতে গিয়ে বুঝতে পারলাম সব থেকে অবহেলিত বিষয় হচ্ছে মানুষের মুখ এবং দাঁত। বাংলাদেশের প্রায় ৯০% মানুষ মুখ ও দাঁতের বিভিন্ন সমস্যায় ভুগছে। শুধু অবহেলার কারণেই মানুষ চিকিৎসকের কাছে এমন একটা সময়ে যান যখন অনেক জটিল চিকিৎসার মধ্য দিয়ে তাঁদের যেতে হয়। যেটা হয়তো প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয়ের মাধ্যমে সহজেই প্রতিরোধ করা সম্ভব ছিলো। আর এ কারণেই আমি বিভিন্নভাবে বিভিন্নসময়ে আমার অর্জিত জ্ঞানকে সাধারণ মানুষের কাছে পৌছানোর চেষ্টা করে আসছি। হোক সেটা অনলাইন কিংবা অফলাইন।

বর্তমানের করোনা পরিস্থিতিতে মুখ ও দাঁতের বিভিন্ন রোগের চিকিৎসা ব্যাহত হচ্ছে। যা মানুষকে অনেক বেশি অসুবিধায় ফেলে দিচ্ছে। এই পরিস্থিতিতে সঠিক দিক নির্দেশনা পাওয়াটাই সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে প্রতিরোধই সর্বোত্তম পন্থা।’

 

ডা. মার্ক প্রত্যয় রেমা

বিডিএস (রাজশাহী মেডিকেল কলেজ),  বিএমডিসি রেজিঃ ৭৩০৮

মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ

মার্ক ডেন্টাল কেয়ার

https://m.facebook.com/MarkDentalCare/

রিং রোড, মোহাম্মদপুর কৃষি মার্কেট শপিং কমপ্লেক্স ঢাকা-১২০৭।

মোবাইল নং- ০১৯১২১৮৬১১৬

।। থকবিরিম বার্তা

গারো সম্প্রদায়ের প্রচলিত খেলাধূলা ।। পর্ব-১ ।। মতেন্দ্র মানখিন




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost