Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্তমানের স্ত্রীই খাকখেট হয়েছে! দ্রংয়ের সাথে রিছিল মিলে।। খামাল জয়রাম দ্রং

প্রকাশিত : আগস্ট ২৭, ২০২০, ১৭:০৬

বর্তমানের স্ত্রীই খাকখেট হয়েছে! দ্রংয়ের সাথে রিছিল মিলে।। খামাল জয়রাম দ্রং

জয়রাম দ্রং। সাংসারেক খামাল। মা-বাবাও সাংসারেক ছিলেন। বর্তমানে বেঁচে নেই। জয়রাম দ্রংয়ের বয়স আনুমানিক ৮৫ বছর। ছেলে মেয়ে ৫জন। প্রথম স্ত্রীর ২ জন দ্বিতীয় স্ত্রীর ৩জন। প্রথম স্ত্রী (রূপা বাজি) জয়রাম দ্রংকে রেখে পালিয়ে অন্য পুরুষকে বিয়ে করে। তখন অবশ্য জয়রাম দ্রং খামাল ছিলেন না। পরে খামাল হয়েছেন। বর্তমান স্ত্রী রিছিল মাহারির। খামাল জয়রাম দ্রং বলেন, বর্তমানের স্ত্রীই খাকখেট হয়েছে! দ্রংয়ের সাথে রিছিল মিলে।

জয়রাম দ্রং ২০ বছর ধরে খামালের কাজ করছেন। তিনি খামাল হয়েছেন সাংসারেকদের প্রত্যেক অনুষ্ঠানে যেতে যেতে, খামালের কাছে শিখতে শিখতে।জয়রাম দ্রং শিখেছেন হাবিমার খামাল এবং নিজ গ্রামের খামালের কাছে। তবে তিনি হাবিমানি খামালের নাম মনে করতে পারেননি। তিনি জানান, হাবিমানি খামাল মারা গেছেন।

কোখায় কোথায় খামাল করেছেন জানতে চাইলে বলেন, ঢাকাতে, ভালুকা, বিরিশিরি, ময়মনসিংহ আর গ্রামে তো আছেই। আমিই খামালের কাজ করি।

গির্জাতে ফাদারের খামাল হওয়া নিয়ে তিনি বলেন, গির্জাতে ফাদার খামাল। ওয়ানগালাতে তারাই খামাল করেন। আমাদের মতো তাদের জন্য প্রার্থনাই মন্ত্র।

বাংলাদেশে সত্যিকারে ওয়ানগালা হয়? জানতে চাইলে বলেন, সব সময় আসকি পাড়াতে হয়। সব সময় আমরা মন্ত্র বলেই প্রকৃত ওয়ানগালা করে থাকি।

আগামী প্রজন্মের খামাল নিয়ে বলেন, খামাল  হতে হলে শুনে শুনে শিখতে হবে। আর তারা যদি শুনে শুনে শিখতে পারে তাহলে ভালো। এটার কোনো স্কুল নাই, বই নাই। নিজে থেকে আগ্রহ নিয়ে শিখতে হবে।

সাংসারেক বিয়ে পরান কিনা কিংবা বিয়ের মন্ত্র জানেন কিনা প্রশ্নে কামাল জয়রাম দ্রং বলেন, হুম এটাও পারি দু একটা। কেউ যদি সাংসারেকভাবে থাকতে চায় তাকে বিয়ে দিতে পারি। দো’দক্কার মাধ্যমে। কিন্তু   জোর করে করতে পারি না। আমরা তো একটা মটকি দিয়েও দো’দক্কা করেছি। এখনও কেউ চাইলে করতে পারি। শুধু মুরগি দুটা লাগে। আর একটা লাগে দরাসি মানে বড় মোরগ। সেটা খাজির জন্য। বিয়ার সময় কাজি খেতে হয়।

।। বিশেষ প্রতিনিধি, থকবিরিম

দীনেশ নকরেক ।। সাংসারেক খামাল

ঢাকা ওয়ানগালা (বনানী-গুলশান) অক্টোবরের শেষ শুক্রবার




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost