Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সিমসাং (সোমেশ্বরী) নদী ভাঙন : প্রশাসন অবশেষে চোখ মেলে তাকালো

প্রকাশিত : আগস্ট ২৩, ২০২০, ১১:৪৮

সিমসাং (সোমেশ্বরী) নদী ভাঙন : প্রশাসন অবশেষে চোখ মেলে তাকালো

সিমসাং (সোমেশ্বরী) প্রশাসন অবশেষে চোখ মেলে তাকানোয় সাধুবাদ জানাচ্ছি । ভাঙাগড়া নদীর স্বাভাবিক চিত্র। প্রতিবছরই ভরা বর্ষায় পাহাড়ি ঢলে নদীর পাড় ভাঙলেও এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এবার সিমসাং (সোমেশ্বরী) যেন ফুঁসে উঠেছে। ভাঙনের এক ভয়ানক মহাপ্রলয় নিয়ে তার বিরূপ রূপের শিকার নদীতীরবর্তী জনপদ; গারো-হাজং-বাঙালিসহ সকল অসহায় প্রান্তিক জনগোষ্ঠী। এর মধ্যে নদীগর্ভে তলিয়ে গেছে বিভিন্ন এলাকার শতাধিক ঘরবাড়ি, ভিটেমাটি। হুমকির মুখে দুর্গাপুরের ঐতিহ্যবাহী স্থাপনাসমূহ। রাত-দিন মহাআতঙ্কে দুই চোখ এক করতে পারে না বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন।
পাহাড়ি খরস্রোতায় সিমসাং অববাহিকা সর্বনাশা পদ্মা থেকেও যেন ভয়ঙ্কর রূপ পরিগ্রহ করতে যাচ্ছে। কারোর সাহায্য না পেয়ে স্ব স্ব উদ্যোগে যুবশক্তি নদীভাঙন ঠেকানোর আপ্রাণ চেষ্টা করে গেলেও শেষ রক্ষা যেন আর হল না। বারবার উর্ধ্বমহলের দৃষ্টি আকর্ষণে ব্যর্থ হলে এবং কয়েক দিনে নদীভাঙন ভয়াবহ আকার ধারণ করলে এমনিতেও মহামারিতে পর্যদুস্ত অচল জনজীবন বিভিন্ন স্লোগানে বেড়িবাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। প্রশাসন যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে অনশন কর্মসূচিরও ঘোষণা দেয়।
অবশেষে সেদিন একমুঠো আশার আলো হয়ে এল সিমসাং নদীপাড়ে বেড়িবাঁধ নির্মাণ প্রস্তুতির সংবাদ। দেরিতে হলেও প্রশাসনের এ প্রশংসনীয় উদ্যোগকে স্বাগত জানাই। আমরা আশা করি দ্রুত বেড়িবাঁধ নির্মাণ কাজ সুসম্পন্ন করা হবে এবং খরস্রোতা পাহাড়ি ঢলের করাল গ্রাস থেকে ভুক্তভোগী জনপদকে সুরক্ষায় আর কোনরূপ বিলম্ব কিম্বা ত্রুটি করা হবে না।
সেই সাথে, অপরিকল্পিত এবং অবৈধ বালু উত্তোলন বন্ধ করে পরিবেশ, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ, জলের বিশুদ্ধতা রক্ষায় প্রশাসন সুদৃঢ় ভূমিকা পালন করবে বলেই আমাদের বিশ্বাস এবং আমাদের দাবি।
।।  দে.  সাংমা, বিরিশিরি 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x