Thokbirim | logo

১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দুরামা ইমবামা ।। গারো লোককাহিনি ।। দেবাশীষ ইম্মানূয়েল রেমা

প্রকাশিত : আগস্ট ২৩, ২০২০, ২০:৫৮

দুরামা ইমবামা ।। গারো লোককাহিনি ।। দেবাশীষ ইম্মানূয়েল রেমা

প্রাচীনকা‌লে তিন মহান দেবী বসবাস কর‌তেন যাঁ‌দের নাম হল দুরামা ইমবামা, কোয়া‌সি মিন্দু‌রি, এবং আহ্-রাচ্চা রংবা‌রে। তাঁরা ছি‌লেন এ‌কে অপ‌রের মাতৃসূত্রীয় বোন। কোয়া‌সি মিন্দু‌রি ছি‌লেন সবার বড়। তাঁরা প্রত্যে‌কেই আ‌বেত রে‌ঙ্গের সা‌থে মি‌সি নক‌গিচ্চাম (Nogitcham), আহ্-নাং আ‌দিখাং (Ahnang Adikhang), এবং তেমা‌চ্চি পং‌গ্রো (Tematchi Ponggro)-‌তে বসবাস কর‌তেন।

দুরামা ইমবামার তেজী, চঞ্চল দানবীয় এক‌টি কুকুর ছিল যে কি না অপর বোন‌দের শূকর ও মোরগ-মুর‌গি মে‌রে গ্রাস করত। কুকু‌রের স্বভা‌বে অন্য বো‌নেরা উত্যক্ত হ‌য়ে প‌ড়ে‌ছিলেন, এবং যে‌হেতু তাঁ‌দের বোন এ ব্যাপা‌রে কিছুই কর‌ছেন না তাই তাঁরা আ‌বেত র‌ঙ্গের সা‌থে মি‌লে চক্রান্ত কর‌লেন দুরামা ইমবামা‌কে বা‌ড়ি থে‌কে বের ক‌রে দি‌বেন। তাঁরা প‌রিকল্পনা মতো কাজ সম্পাদন কর‌লেন এবং তাঁ‌দের বোন গৃহত্যা‌গে বাধ্য হ‌লেন এবং সিমসাং রিকাম রংদং ব্রা-‌তে গি‌য়ে বসবাস কর‌তে লাগ‌লেন।

এর প‌রে প‌রেই যখন আ‌বেত রে‌ঙ্গের ব্যবহা‌রে স্বেচ্ছাচা‌রিতা দেখ‌লেন তখন দুই বোন কোয়া‌সি মিন্দু‌রি এবং আহ্-রাচ্চা রংবা‌রে সেই স্থান থে‌কে তাঁ‌কে উ‌চ্ছেদ কর‌লেন। তি‌নি ছোট ছোট নদী ও ঝর্ণার ধা‌রে ভূত‌লে (পাতা‌লে) আবাস গড়‌লেন, ফার্ন এবং বলতোতু গা‌ছের (Mallotus roxburghianus/নিম-পু‌টে‌লি) কাঁটা‌লো শিকড় দি‌য়ে অ‌ধোমু‌খে থাকার ঘর নির্মাণ কর‌লেন। তাঁ‌কেই এখন আ•‌চিকগণ ছোট ছোট নদী ও ঝর্ণার দেবতারূ‌পে পূজা ক‌রেন।

অব‌শে‌ষে কোয়া‌সি মিন্দু‌রি এবং আহ্-রাচ্চা রংবা‌রে পরস্পর মা‌নি‌য়ে চল‌তে না পারার কার‌ণে আলাদা হ‌য়ে গে‌লেন।

এখন সিমসাং রিকাম রংদং ব্রা-‌তে থাকার সম‌য়ে দুরামা ইমবামা অ‌তিশয় ধনী ও প্রতিপ‌ত্তিশালী হ‌য়ে উঠ‌লেন। তাঁর পুত্র অকবংজাদা ওয়া‌কেওয়া‌নেল ছিল রী‌তিমত অপব্যয়ী। সে তার মা‌য়ের টাকা-পয়সা দুই হা‌তে উড়াত। একই সম‌য়ে কোয়া‌সি মিন্দু‌রি ও আহ্-রাচ্চা রংবা‌রে তা‌দের বো‌নের ধনসম্প‌দের বড় অংশ জোরপূর্বক হা‌তি‌য়ে নিল। কিন্তু যতই অপচয় করুক না কেন দুরামা ইমবামার ধনসম্পদ সেই একই র‌য়ে গেল। এই কার‌ণে আজকাল নি‌জে‌দের শিকার করা বন্য শূকর ও হ‌রি‌ণের ওপর আ‌চিকগণ এই প্রচ‌লিত প্রার্থনা‌টি ক‌রে থা‌কেন,

“‌কোয়াসা মিন্দু‌রি ও আহ্-রাচ্চা রংবা‌রে, প্রসন্ন হ‌য়ে দুরামা ইমবামার প্রাচুর্য থে‌কে অংশ এ‌নে দিন, এবং দ‌রিদ্র ও মাতৃহীনা‌দের প্রতি আশীর্বাদ বর্ষণ করুন।”

সি‌মেরা (Simera) না‌মে দুরামা ইমবামার এক কন্যা ছি‌লেন যি‌নি সংদুর৮ পুত্র সিংরা (Singra)-‌কে বি‌য়ে ক‌রেন। যু‌গের মাতৃসূত্রীয় প্রথানুসা‌রে, সিংরা তাঁর শাশু‌ড়িগৃ‌হে নব‌বিবা‌হিত স্ত্রীর স‌ঙ্গে বাস কর‌তে এলেন। কিছুক্ষণ পর সি‌মেরা এক‌টি খা‌সি মোরগ ও এক‌টি সাদা শূকর মসলা ছাড়াই তাঁর জন্য রান্না কর‌লেন। সিংরা সেগু‌লো খে‌তে চাই‌লেন না। স্ত্রী এরপর বাঁ‌শের কু‌ড়োলের গাঁজা‌নো রস এবং বাতা‌বি লেবুর রস যোগ কর‌লেন। আবার যে গুঁড়া বা আটা আগু‌নে পাকা‌নোর জন্য ব্যবহার ক‌রে‌ছি‌লেন তা অল্প‌সিদ্ধই র‌য়ে গেল। সিংরা আবার খে‌তে চাই‌লেন না। পূর্ণ সাত দিন ও সাত রাত ধ‌রে না খে‌লেন, না জল ছুঁ‌লেন। শেষা‌শে‌ষি বল‌লেন,

“এই জায়গা আমার জন্য উপযুক্ত না। আ‌মি আর থাক‌তে পারব না। জল উপ‌যো‌গি নয়। আ‌মি পান করব না।”

তি‌নি এরপর ক্ষুধায় ম‌রে যে‌তে তাঁর কোম‌রের চারপা‌শ একশ হাত বেত দি‌য়ে পেঁচা‌লেন। তি‌নি তাঁর মা সংদুর কা‌ছে গি‌য়ে বল‌লেন,

“মা, আ‌মি ক্ষুধায় ম‌রে যা‌চ্ছি। আমার গলা জ‌লের অভা‌বে শু‌কি‌য়ে গে‌ছে। খাবা‌রের দুর্গন্ধের কার‌ণে আ‌মি খে‌তে পা‌রি‌নি।”

এই ব‌লে তি‌নি তাঁর কোম‌রের বেত স‌রি‌য়ে ফে‌লে তাঁর মা‌য়ের পা‌য়ে প‌ড়ে মারা গে‌লেন।

সংদু, এবং সিংরার ভাই জিংরা দুরামা ইমবামার প্রতি ভীষণ রুষ্ট হ‌য়ে তাঁর বিরু‌দ্ধে যুদ্ধ করার সিদ্ধান্ত নি‌লেন। তাঁরা বৃ‌ষ্টির দেবী আহ্-‌নিং দিমজা‌রে ন‌রে চি‌রে-র কা‌ছে প্রার্থনা কর‌লেন যেন দে‌শে বন্যা হয় এবং দুরামা ইমবামা‌কে ডু‌বি‌য়ে দেওয়া হয়। পাথর ভেঙে পৃ‌থিবী‌কে ধু‌য়ে দি‌তে তাঁরা নাগনি১০ ও তেঙাজা‌১১ আত্মা‌কে অনু‌রোধ কর‌লেন। তাঁরা বুগা রা‌দেপা১২, না‌হ্-নিল সেং‌সেপা১৩ এবং সিমু রাচা খারু নকমা১৪-এর স‌ঙ্গে দলবদ্ধ হ‌লেন।

আত্মারা পু‌রো সাত‌দিন ও সাতরাত ধ‌রে বৃ‌ষ্টি ঝরা‌লেন। দুরামা ইমবামা স্থির হ‌য়ে রই‌লেন। দুরা পাহা‌ড়ের বর্তমা‌নে দহ্-মা গিত্তক (Dohma Gitok বা পান‌কৌ‌ড়ির গি‌রিপথ) বা স‌গিন গিত্তক (Sogin Gitok বা শকু‌নের গি‌রিপথ না‌মে প‌রি‌চিত স্থা‌নে পাথর ভাঙ‌ছি‌লেন। তাই দুরামা ইমবামা আ‌লো ও তা‌পের দেবতা সালগ্রা, এবং বায়ু‌দেব বালওয়া বাল‌গিরা (Balwa Balgira)-এর কা‌ছে প্রার্থনা কর‌লেন,

“হে সালগ্রা, উজ্জ্বল ঝলম‌লে রোদ দেখা দিক য‌দি আমা‌কে ভা‌লোবা‌সো। হে বালওয়া বাল‌গিরা, প্রবলভা‌বে বও য‌দি আমা‌কে ভা‌লোবা‌সো। সংদু যে আমা‌কে বন্যায় ডু‌বি‌য়ে দি‌বে।”

উ‌দিত হল উজ্জ্বল সূর্য এবং পু‌রো সাত‌দিন ও সাতরাত ধ‌রে প্রবল বাতাস বই‌লো। জল নে‌মে গেল, এবং দুরামা ইমবামা রক্ষা পে‌লেন। তুরা পার্বত্য অঞ্চল এখন তাঁরই প্রতীক বা প্রতি‌নি‌ধিত্ব কর‌ছে। ব্রহ্মপুত্র সংদু দেবীর প্রতীক বা প্রতি‌নি‌ধিত্ব কর‌ছে।

_ জেঙা সাংমা নেং‌মিঞ্জা কর্তৃক ক‌থিত, ডি‌স্ট্রিক্ট গা‌রো হিল‌সের রং‌জেং-এ

 পাদটীকা:

. দুরামা ইমবামা (Durama Imbama): আক্ষ‌রিক অ‌র্থে, মহীয়ান ও গৌরবময় দুরার মাতা। প্রবল শ‌ক্তিশালী ইম্বার মাতা গা‌রো প্যা‌ন্থিয়‌নে, আ•‌চিকল্যা‌ন্ডের (গা‌রো‌দেশ) রক্ষা‌দেবী। গা‌রো হিল‌সের দুরা পাহাড় যাঁর প্রতীক বা প্রতি‌নি‌ধিত্ব ক‌রে। তুরা হল দুরার বিকৃত নাম।

. কোয়া‌সি মিন্দু‌রি (Koasi Minduri): আক্ষ‌রিক অ‌র্থে, মাথায় উচ্চ ঝুঁটি বা পালকওয়ালা ছায়াময়ী যি‌নি। গা‌রো প্যা‌ন্থিয়‌নের দেবী হি‌সে‌বে গা‌রো হিল‌সের উত্তর-পূর্বাং‌শের কোয়া‌সি পাহাড় দেবীর প্রতীক বা প্রতি‌নি‌ধিত্ব ক‌রে।

. আহ্-রাচ্চা রংবা‌রে (Ahratcha Rongbare): আক্ষ‌রিক অ‌র্থে, প্রস্তরের প্রাচীরযুক্ত রাজকীয় ভূ‌মি। দেবী হি‌সে‌বে আহ্-রাচ্চা রংবা‌রে না‌মে প‌রি‌চিত পাহাড় দেবীর প্রতি‌নি‌ধিত্ব ক‌রে। পাহাড়‌টির স‌র্বোচ্চ শৃঙ্গ হল ২৫৬২ ফুট উঁচু, এবং যার উত্তরাং‌শের প্রান্তভাগ পাথ‌রের দীর্ঘ দেয়া‌লের মত দেখায়।

. আ‌বেত রে‌ঙ্গে (Abet Rengge): গা‌রো প্যা‌ন্থিয়‌নে ছোট নদী ও ঝর্ণার বি‌দ্বেষপরায়ণ দেবতা। গা‌রো‌দের মা‌চ্চি গো‌ত্রের লো‌কেরা তাঁ‌কে আ‌বেত রোরা রাক্কা গান্দা (Abet Rora Rakka Ganda), এবং আত্তং গোত্র আহ্-‌সি (Ahsi) ব‌লে ডা‌কে। তাঁ‌কে যে ব‌লি উৎসর্গ কর‌তে হয় তা গা‌রো‌দের চিসাক ও আও‌য়ে গোত্র ‘‌বি‌সিক কৃতা’, এবং মা‌চ্চি গোত্র ‘‌চি‌দেমা’, এবং আত্তং গোত্র ‘‌আ‌সিওকা’ ব‌লে থা‌কে।

. মি‌সি নক‌গিচ্চাম আহ্নাং আ‌দিলখাং তেমা‌চ্চি পং‌গ্রো (Misi Nokgitcham Ahnang Adilkhang Tematchi Ponggro): আক্ষ‌রিক অ‌র্থে, স্বর্গীয় দেবতার নির্জন বাসস্থান, তেমা‌চ্চি পং‌গ্রো হ্রদের ধা‌রে আহ্-নাং এবং আ‌দিলখাং-এর বাসস্থান। গা‌রো পাহা‌ড়ের উত্তর-পূর্বাং‌শের ইল‌দেক নদীর ভূ‌মি-এলাকা ও গভীর হ্রদের কথাই বলা হ‌য়ে‌ছে।

. সিমসাং রিকাম রংদং ব্রা (Simsang Rikam Rongdong Bra): আক্ষ‌রিক অ‌র্থে, সিমসাং নদীর তীর যেখা‌নে রংদং নদীর জল না‌মে।

. অকবংজাদা ওয়া‌কেওয়া‌নেল (Okbongjada Wakewanel): আক্ষ‌রিক অ‌র্থে, বোকা ভূঁ‌ড়িওয়ালা এবং তীক্ষ্ণ কু‌টিল দন্তওয়ালা।

. সংদু (Songdu): দয়াময় ঐশ সত্তার নারীরূপ‌কে সংদু বলা হ‌য়ে থা‌কে; সংদু নদী (ব্রহ্মপুত্র) যাঁর প্রতি‌নি‌ধিত্ব ক‌রে।

. আহ্-‌নিং দিমজা‌রে ন‌রে চি‌রে (Ahning Dimjare Nore Chire): গা‌রো প্যা‌ন্থিয়‌নে পাতালবাসী (Chthonic) বৃ‌ষ্টির দেবী।

১০. নাগ‌নি (Nagni): গা‌রো প্যা‌ন্থিয়‌নে সর্পদেবতা যাঁর প‌রিচারক হল সু‌রেং‌রেং (Surengreng) না‌মে অপ‌রি‌মেয় দৈ‌র্ঘ্যের এক সর্প; দু‌র্ভেদ্যসব শিলা ভেদ করার মতো শ‌ক্তির অ‌ধিকারীরূ‌পে যাঁর সুখ্যা‌তির‌য়ে‌ছে।

১১.তেঙাজা (Tengaja): গা‌রো প্যা‌ন্থিয়‌নে, পরী ও বামন‌দের দেবতা যাঁর ছোঁয়ায় ক‌ঠিন দু‌র্ভেদ্যসব শিলা ব্যা‌ঙের ছাতার মত ভঙ্গুর হ‌য়ে যায় ব‌লে বিশ্বাস করা হয়।

১২. বুগা রা‌দেপা (Buga Rade`pa): আক্ষ‌রিক অ‌র্থে, রা‌দে-এর পিতা। পাতাল‌দে‌শের মৎসরা‌নির স্বামী।

১৩. নাহ্-‌নিল সিং‌সেপা (Nahnil Singse`pa): আক্ষ‌রিক অ‌র্থে, সিং‌সে-এর পিতা নাহ্-‌নিল। বৈদ্যু‌তিক ইল বা বৈদ্যু‌তিক পাকাল মা‌ছেদের পিতৃতা‌ন্ত্রিক প্রধান।

১৪. সিম্বু রাছা খারু নকমা (Simbu Racha Kharu Nokma): আক্ষ‌রিক অ‌র্থে, সাহসী সিম্বু, প্রভু খারু। সাং‌ক্নি না‌মে অ‌তিকায় সর্পদের এবং অজগর‌দের পিতৃতা‌ন্ত্রিক প্রধান।

কভার প্রচ্ছদ শিল্পী তিতাস চাকমা

আরো লেখা

http://গারো লোককাহিনি ।। আওয়াত ও মাচ্ছাদু।।ভাষান্তর: দেবাশীষ ইম্মানূয়েল রেমা

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x