Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মধুপুরের ছেলে ভূমি সমস্যা নিয়ে এবং সংগ্রামের মধ্য দিয়েই বেঁচে থাকতে হয় ।। বিমল বেঞ্জামিন নকরেক

প্রকাশিত : আগস্ট ২০, ২০২০, ২১:৪০

মধুপুরের ছেলে ভূমি সমস্যা নিয়ে এবং সংগ্রামের মধ্য দিয়েই বেঁচে থাকতে হয় ।। বিমল বেঞ্জামিন নকরেক

 বিমল বেঞ্জামিন নকরেককে পরিচয় করিয়ে দেবার কিছু নেই। বর্তমান সময়ে গারো তরুণ ব্যান্ডগুলোর মধ্যে শীর্ষে থাকা ব্যান্ড ‘The Achik Blues Band’-এর প্রধান ভোকালিস্ট এবং কর্ণধার তিনি। বেশ কিছু জনপ্রিয় মান্দি গান রয়েছে তাদের। থকবিরিম প্রতিনিধির সাথে The Achik Blues Band’-এর কর্ণধার বিমল বেঞ্জামিন নকরেকের সাথে করোনাকালীন  কী করছে, কীভাবে কাটছে তাদের যাপিতজীবন, ব্যান্ড তৈরির ইতিহাস এমনি নানা বিষয় নিয়ে কথা হয়েছে। সেই আলাপের বিশেষ অংশ The Achik Blues Band’-এর পাঠক এবং থকবিরিম পাঠকদের জন্য প্রকাশ করা হলো- সম্পাদক।

থকবিরিম :  কেমন আছেন এই করোনার মহামারিতে ?

বিমল বেঞ্জামিন নকরেক :  খুব যে ভাল আছি তা বলব না। সবাই আতংকিত করোনার জন্য আমিও চেষ্টা করছি নিজেকে মানিষকভাবে এবং শারীরিকভাবে সুষ্ঠ রাখার এবং পরিবারের সুস্থতা নিশ্চিত করার। আমরা সবাই করোনার জন্য একটা stresful and panickin er মধ্য দিয়ে যাছিছ ।এখন পর্যন্ত ২১৩ দেশে ২ কোটির বেশি মানুষ infecfed হয়েছে ৭ লাক্ষের বেশি মারা গিয়েছে, বাংলাদেশে ২ লাখের বেশি infected ৩৮ শ বেশি এখন পর্যন্ত মারা গিয়েছে। সার্বিকভাবে পরিস্থিতি খুব একটা ভাল নেই। তারপর নিজেকে সুষ্ঠ রাখার চেষ্টা করছি, social distance maintan করছি, public gathering avoid,Hygienne নিয়মগুলো carefully follow করছি।

থকবিরিম :   সময় কাটাচ্ছেন কীভাবে?

বি. বে. ন : আমি Productive & creative কিছু করার চেষ্টা করছি। Primarily বাসা থেকে full time office করছি। Video conference করছি, virtual program করছি।

I spent lot of time with my daughter & wife, we play toys togeghter sing togeghter. আমি আমার music নিয়ে কাজ করছি, নিজের soft skills develop করার চেষ্টা করছি। এই সময় সবাইকে Happy থাকার চেষ্টা করতে হবে।

বিমল বেঞ্জামিন নকরেককে

বিমল বেঞ্জামিন নকরেক

থকবিরিম : করোনাকালে নতুন কোনো কাজ করছেন কি? যদি করে থাকেন তাহলে কী কাজ করছেন?

বি. বে. ন : Virtual ওনেক program করছি পাশাপাশি নতুন গানের কাজ করছি। Matgrik Piren নামের একটা নতুন গান Composition করছি গানটি লিখেছেন Liang Ritchil। কিছুদিন আগে World Indigenous Day ঊপলক্ষে একটা program করেছি আপনারা চাইলে US Embasy Facebook page থেকে দেখে নিতে পারেন। Overall আমার খুব busy time যাচ্ছে ।

থকবিরিম : করোনা পরবর্র্তী পরিকল্পনা কী?

বি. বে. ন : Post COVID World খুবই আলাদা হবে কয়েক মাস আগেও যা ছিল তার থেকে ওনেক কিছু পরিবর্তন হবে, জীবন ধারা কিছুটা পাল্টে যাবে Mode of working change হবে। করোনা পরিস্থিতি ভালো হলে আমার ওনেক unfinished কাজ শেষ করতে হবে, আমাদের Debute Album এর কাজ শেষ করতে হবে কিছু Music video এর কাজ শেষ করে single release করতে হবে। List এ ওনেকগুলো Plan আছে timely execute করতে হবে।

থকবিরিম : করোনায় অনেকেরই জীবন জীবিকা থমকে গেছে । শিল্পী হিসেবে এই সময়টাকে আপনি কীভাবে উপলব্ধি করছেন?

বি. বে. ন : সারা বিশ্ব করোনা ভাইরাসে আক্রান্ত সামলাতে হিমশিম খেয়ে যাচ্ছে । সামাজিক ভাবে অর্থনৈতিকভাবে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছি। অন্যদের মতো আমাদের মান্দিদের জীবন জীবিকা ব্যহত হচ্ছে। অর্থনৈতিকভাবে অনেক পরিবার সমস্যার মধ্য দিতে জীবন যাপন করছে। But I personally believe we can get through this difficult time togeghter. একটু ভাবুন আমরা কোনদিন ভাবিনি বাসায় Locked up হয়ে থাকতে পারবো but আমরা পেরেছি। হতাশ না হয়ে অনেকে Entrepreneur হওয়ার চেষ্টা করছে online business করছে এটা আমার কাছে খুবই positive মনে হয়। Matgik একটা platform তৈরি করে দিয়েছে এগুলো নিঃসন্দেহে  good initiative। Nokrek IT Founder Subir Nokrek skilled human resource তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে। I feel really good when I see my brothers and sisters from our Garo community they are doing outstanding job in different sectors. করোনা ভাইরাস আমাদের শিক্ষা দিচ্ছে Human resilience and strength |

বিমল বেঞ্জামিন নকরেককে

বিমল বেঞ্জামিন নকরেককে

থকবিরিম : আচিক ব্লুজ নিয়ে কিছু বলেন (ইতিহাস)…

বি. বে. ন : The Achik Blues Band আমি form করি 2014 একটা vision নিয়ে Garo Culture কে promote করার জন্য ওন্যদের কাছে তুলে ধরার জন্য ।The Achik Blues is a combination of diverse musicians of different cultures. We focus on the sound of music that reflects the simple lives of our Indigenous people & initiative to create Garo & Bangla Blues. আমি সহ বর্তমানে  Raymond Anthony, Chasong Nokrek, Amit Rudro, Sondip Rangsa আছে।আমরা কয়েক মাস আগে MyTV এর Rock in Bangladesh show তে নয়টা গান perform করে এসেছি, busy আছি আমাদের প্রথম Album নিয়ে । আমরা নিয়মিতভাবে American Club এ perform করছি, live program, Radio shows এগুলো করছি।

থকবিরিম : আপনি গানে/লিরিককে কী কী বিষয়কে প্রাধান্য দেন?

বি. বে. ন : আমি basically আমাদের lyrics এ focus করার চেষ্টা করি আমাদের যেসব সমস্যা সেগুলো গানে গানে তুলে ধরা, যেমন আমি মধুপুরের ছেলে ভুমি নিয়ে সমস্যা এবং সংগ্রামের মধ্য দিয়েই আমাদের বেঁচে থাকতে হয়, তাই আমাদের প্রথম গানটাই ছিল “Bringon achhia” অরণ্যে জন্ম “  মধুপুরের ভুমির সমস্যা এবং গন জাগরন মূলক গান। কারণ আমি বিশ্বাস করি Music এর মাধ্যমে সমাজে যেসব discrimination, injustice, irregularities গুলো হয় সেগুলো তুলে ধরা। প্রেমের গানও লিখি যেমন “Waljachini blues” midnight blues আমাদের নতুন গান আছে “শালবন” পরকিয়া বৃষ্টি” লেখক বচন মামুর লেখা, “অপেক্ষার প্রহর”  “Matgik Piren” ঠুং ঠাং শব্দ” “সময়” আরো কিছু সুন্দর মেলোগিয়াস ব্লুস গান আছে যেগুলো নিয়ে কাজ করছি।

শেষে আমি এই টুকুই বলতে চাই Apart from work, Music has helped me lot to survive through this gloomy COVID-19 pandemic. বর্তমানে করোনা আক্রান্তদের প্রতি বিভেদ হয় প্রতিপক্ষমুলক আচরণ এবং বিদ্বেষ এর কারণে বেড়ে চলেছে সামাজিক অস্থিরতা সেগুলো দিকে আমাদের খেয়াল রাখতে হবে। বিশেষ করে এই করোনায় শিশুদের মানষিক বিকাশের দিকে একটু বেশি খেয়াল রাখতে হবে। I would like thank Thokbiram Prokashoni & Mithun Bhai to give me this beautiful opportunity to let my friends know how I am doing during this COVID-19 pandemic. Everyone Stay Safe Stay Healthy. Thank you so much|




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x