Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউটিউবটাই আমার ভালোবাসা ।। নীল নন্দিতা রিছিল

প্রকাশিত : আগস্ট ১৬, ২০২০, ২০:২৫

ইউটিউবটাই আমার ভালোবাসা ।। নীল নন্দিতা রিছিল

বর্তমান সময়ের একজন সফল ইউটিউবার ও ফটোগ্রাফার প্রথম গারো নারী নীল নন্দিতা রিছিল। ডাকনাম লবঙ্গ। গ্রামের বাড়ি বিরিশিরি। পড়ালেখা ঢাকার একটি সুপ্রচীন কলেজ ইডেন মহিলা কলেজ। দিনরাত পড়ে থাকেন ইউটিউব নিয়ে। নন্দিতার  ইউটিউব চ্যানেলের প্রধান বিশেষত্ব হচ্ছে মান্দি বা গারো ভাষায় কনটেন্ট তৈরি।  ইতোমধ্যে তার চ্যানেল সাবস্ক্রাইবার পঞ্চাশ হাজার ছাড়িয়ে গেছে।  ইউটিউবের সাথে সাথে ছবি তোলেও নন্দিতার শখ। সম্প্রতি থকবিরিম প্রতিনিধির সাথে নীল নন্দিতার কাজ নিয়ে, স্বপ্ন নিয়ে বিস্তর কথা হয়েছে। থকবিরিম পাঠকদের জন্য তা প্রকাশ করা হলো।

থকবিরিম :  কেমন আছেন এই করোনার মহামারিতে ?

নীল নন্দিতা রিছিল : করোনাকালীন সময় শারিরীক ভাবে সুস্থ আছি এবং ভালোই‌ আছি।

থকবিরিম :  সময় কাটছে কীভাবে?

ন.ন.রি : সময় কাটছে ইউটিউবের জন্য ভিডিও তৈরি করে। প্রতিদিন কিছু না কিছু তৈরি করছি।

থকবিরিম : করোনাকালে নতুন কোনো কাজ করছেন কি? যদি করে থাকেন তাহলে কী কাজ করছেন?

ন.ন.রি : নতুন কাজ বলতে এখন ঢাকাতে অবস্থান করছি। তাই ঢাকায় এই করোনা পরিস্থিতিতেই ভ্লগ বানানোর কাজ করতে হবে। সেই ক্ষেত্রে গারোদের করোনাকালীন সময় ঢাকায় কী অবস্থা সেটার উপর ভ্লগগুলো বানানোর প্ল্যান আছে ।

থকবিরিম : আচ্ছা। আপনার করোনা পরবর্র্তী পরিকল্পনা কী?

ন.ন.রি : করোনা পরবর্তী প্লান নাচের ভিডিও করার জন্য গ্রামে যাওয়া বা অন্য কোথাও। সেই সাথে আমার একটা মিউজিক ভিডিওর কাজ করবো। যেটার গানের জন্য আমি ইন্ডিয়ান একজন গারো শিল্পীর কাছে অনুমতি নিয়ে রেখেছি।

নন্দিতার তোলা ছবি। গারো নারী ধান উড়াচ্ছে

নন্দিতার তোলা ছবি

থকবিরিম : করোনায় অনেকেরই জীবন জীবিকা থমকে গেছে । আপনারও কি সব কিছু থমকে গেছে মনে হয় ?

ন.ন.রি : করোনার সময় সত্যি দুঃখজনকভাবে চারপাশে সবার জীবন জীবিকা থমকে গেছে। এখন কিছুটা স্বাভাবিক হচ্ছে। আমি করোনার শুরুতে বাড়িতে চলে গিয়েছিলাম তবে আমার কাজ থেমে থাকেনি । কারণ আমি একজন কনটেন্ট ক্রিয়েটর তাই যে কোনো পরিস্থিতিতে আমাকে কনটেন্ট তৈরি করতে হয় আর সেটার জন্য ভাবতে হয়। সেইভাবেই করোনাকালীন সময়ও আমি রেগুলার কাজ করেছি এবং সেই কাজগুলো আমার চ্যানেলে দেখা গেছে ।

থকবিরিম : প্রথম গারো নারী সফল ইউটিউবার হিসেবে কিছু বলেন…

ন.ন.রি : প্রথম গারো নারী ইউটিউবার হিসেবে বললে একটা কথায় বলব, কাজের জন্য নারী পুরুষ ম্যাটার করে না। যদি কাজের জন্য আগ্রহ আর ইচ্ছা থাকে তবে ইউটিউব না শুধু সব ক্ষেত্রেই কাজ করা সম্ভব নারীদের পক্ষেও ।

থকবিরিম : তা ঠিক! আপনি কী কী বিষয়কে প্রাধান্য দেন?

ন.ন.রি : আমার কনটেন্ট মূলত ভ্লগ, আর ভ্লগের ক্ষেত্রে সব সময় আমাদের গারো ভাষাটাই প্রাধান্য দেই। সেই সাথে সব ভিডিওতেই গারো ভাষাটা জোর দিয়ে বলার চেষ্টা করি। সেই দিক দিয়ে আমার কনটেন্টে সব সময় গারো ভাষা এবং গারো গান, নাচ, মিউজিক ভিডিও এইসব প্রাধান্য দিয়ে থাকি। শুধু গারোদের জন্য কাজ করাই আমার লক্ষ্য।

থকবিরিম : বাহ! যারা সফল ইউটিউবার হতে চায় তাদের করণীয় কী?

ন.ন.রি : আমি নিজেও এখনো সফলতার চরম পর্যায় পৌছায়নি, আরো সফলতার জন্য কাজ করে যেতে হবে। এরপরও আমার মনে হয় সফল ইউটিউবার হতে হলে কাজের প্রতি ভালবাসা সাথে প্রচণ্ড পরিশ্রম করতে হবে। আপস এন্ড ডাউন থাকে সব কাজেই, ইউটিউবও  সেটার বাইরে না। তাই যে কোনো অবস্থায় কাজ চালানোর মানসিকতা থাকলে একদিন সফল হওয়া সম্ভব বলে আমার মনে হয়।

নন্দিতার তোলঅ ছবি। গারো যুবতী

নন্দিতার তোলঅ ছবি। গারো যুবতী

থকবিরিম : ইউটিউব নিয়ে সামনে পরিকল্পনা কি?

ন.ন.রি : ইউটিউব নিয়ে সামনে পরিকল্পনা বলতে কাজ চালিয়ে যেতে চাই, আরো কোয়ালিটিফুল এবং আরো কিছু বিষয় যেমন মিউজিক ভিডিও, শর্ট ফিল্ম এগুলো বানানোর মতো দক্ষ হয়ে গারো ভাষায় এসব কাজ আমার চ্যানেলের জন্য করতে চাই।

থকবিরিম : প্রেম ভালোবাসা নিয়ে ইউটিউবারের মতামত কী? এদিকটায় সময় কেমন দেন…

ন.ন.রি : প্রেম ভালবাসা?? হাহাহা…! ইউটিউবার হওয়ার আগেও প্রেম ভালবাসা নিয়ে খুব একটা আগ্রহ ছিলো না আর এখন হবার পর ইউটিউব টাই আমার ভালবাসা। এটা ছাড়া আপাতত অন্য প্রেম ভালবাসা নিয়ে কোন রকম আগ্রহ নেই…

থকবিরিম : গারো ভাষায় ইউটিউবে কনটেন্ট তৈরি করার উদ্দেশ্য কী? সবাই তো বাংলাতে করে?

ন.ন.রি : এটা করার উদ্দেশ্য একটাই সেটা হলো বাংলাদেশে গারোরা যেন তাদের ভাষায় ইউটিউবে সার্চ দিলেই ভিডিও দেখতে পারে। প্রচুর বাংলা, ইংলিশ এবং অন্যান্য ভাষার ভিডিও আমরা দেখি। কিন্তু নিজের ভাষায় দেখতে চাইলে ইন্ডিয়ান গারোদেরটা দেখতে হয়, সেই ভাবনা থেকে বাংলাদেশি গারো হিসেবে গারো ভাষায় কনটেন্ট তৈরি করা এবং ইচ্ছা আছে এটাই ধরে রাখার। আমি চাইলে বাংলাতেই করতে পারতাম আর সেটাই আমার জন্য ভালো হতো। তবে আমি চেয়েছি আমার নিজের ভাষায় করতে ।

থকবিরি : গারো কবি-সাহিত্যিক-লেখকদের নিয়ে কোনো পরিকল্পনা আছে?

ন.ন.রি : বাংলাদেশি কবি , সাহিত্যিক এবং লেখকদের বিভিন্ন লেখাগুলো তাদের অনুমতি সাপেক্ষে ভিডিও তৈরির কাজ করবো বলে ভেবে রেখেছি। বেশ ভালো ভালো কবিতা , গল্প আমি দেখেছি সেগুলো নিয়ে ভিডিও তৈরি করতে পারলে খুবই ভালো হবে।

থকবিরিম : আপনাকে ধন্যবাদ!

ন.ন.রি : আপনাকেও ধন্যবাদ!

আরো লেখা

জীবন থমকে যায়নি, কিছুটা পরিবর্তন এসেছে ।। শিল্পী কৃপাঞ্জলী সাংমা

জীবন সম্পর্কে পরিস্কার ধারণা থাকতে হবে।।প্রলয় চিসিম

ট্রাফিক হলো একটা কমনসেন্স-এর বিষয়- সার্জেন্ট লিমা চিসিম

যারা লিখতে আসছে তাদের মধ্যে অনেকেই প্রতিশ্রূতিশীল এবং দায়বদ্ধতাও আছে-জেমস জর্নেশ চিরান

নন্দিতার ইউটিউব চ্যানেল

https://www.youtube.com/watch?v=R55cfhYq99U




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x