Thokbirim | logo

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আদিবাসী বেকার যুবকদের ব্যবসায়ী মনোভাব জাগ্রত করা উচিত  ।। অন্তর হাজং

প্রকাশিত : আগস্ট ১৩, ২০২০, ১৭:১১

আদিবাসী বেকার যুবকদের ব্যবসায়ী মনোভাব জাগ্রত করা উচিত  ।। অন্তর হাজং

আমরা আদিবাসী জাতিগোষ্ঠী হিসেবে একদম সহজ সরল। শান্তিপ্রিয় জাতি আমরা। কোনো ঝামেলায় যেতে চাই না। তাই ব্যবসা আমাদের অনেকের ভাল লাগে না ।

বর্তমান করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলা করতে আমরা আদিবাসী জনগোষ্ঠীর একটি বিরাট অংশ হিমশিম খাচ্ছি। টিকে থাকা দায় হয়ে পড়ছে । সরকারের অনুদান পাচ্ছি না, চাকরিচ্যুত হচ্ছি প্রতিনিয়ত। আবার অনেকেই অলস সময় পার করছি। অনেকেই আবার বসে আছি চাকরির আশায়! এই অভাব-অনটনের সময়ে যারা কর্মহীন হয়ে পড়েছে বা চাকরির আশায় বসে আছে তারা যদি ছোট পরিসরে হলেও নিজস্ব  ব্যবসাতে জড়িয়ে পড়ে তাহলে নিজের জন্য, পরিবারের জন্য, সমাজের জন্য অনেক উপকার হবে, মঙ্গল বয়ে আনবে। বেকার যুবকগণ যদি একটু মেধা খাটায়  যদি একটু চেষ্টা করে তাহলে অসম্ভব হবে না!

এজন্য আমি বিভিন্ন এনজিও যারা আদিবাসীদের টিকিয়ে রাখার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন বা প্রভাবশালী ব্যক্তিবর্গ কিংবা সমাজ সেবকগণ রয়েছেন আপনারা আপনার গ্রামের বেকার যুবকদের একটু সহযোগীতা  করেন, সুনজর দেন । আর্থিক সাহায্য করতে না পারেন অন্তত পরামর্শ দিতে পারেন। এতে যুবকগণ উৎসাহী হয়ে উঠবে, বুকে সাহস পাবে।

আর যারা অভিভাবক আছেন আপনাদের সন্তানদের সবসময় বলি ডাক্তার হও ইঞ্জিনিয়ার হও কিন্তু কেউ বলেন না বাবা তুমি বড় হয়ে মুখেস আম্বানি, বিলগেটসদের মত অনেক বড় ব্যবসায়ী হও।

লেখক : হাজং সম্প্রদায়ের একজন তরুণ লেখক অন্তর হাজং

আরো লেখা

খগেন্দ্র হাজং-এর সুস্থতা কামনা করি ।। সোহেল হাজং

   বঙ্গবন্ধু তয় ।। সোহেল হাজং




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost