Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জলছত্র ধর্মপল্লিতে ফাদার হোমরিকের স্মরণ সভা

প্রকাশিত : আগস্ট ০৭, ২০২০, ১৭:২৯

জলছত্র ধর্মপল্লিতে ফাদার হোমরিকের স্মরণ সভা

মধুপুর গড়াঞ্চলের মান্দিদের পরম বন্ধু, সবার প্রিয় ছিলেন ফাদার ইউজিন হোমরিক সিএসসি। তিনি দীর্ঘদিন মান্দি অঞ্চলে থেকে মান্দিদের ভাগ্যউন্নয়নে পরিশ্রম করে গেছেন। তিনি গত ২৫ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯২ বছর বয়সে মারা যান। ফাদারের মৃত্যুর সংবাদে শোকে মুহ্যমান হয়ে পড়ে  গড় এলাকার মান্দি সম্প্রদায়। চিজং নকমা খ্যাত রাগেন্দ্র নকরেক সাংসারেক রীতি অনুযায়ী নিজ বাড়িতে ফাদারের স্মরণে মিমাংগাম করেছেন। আজ ৭ আগস্ট জলছত্র ধর্মপল্লিতে ফাদার হোমরিকের স্মরণে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। স্মরণ সভায় উপস্থিত ছিলেন আদিবাসী নেতা অজয় এ.মৃ, কপোর্স খ্রীষ্টি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মারিয়া চিরান, বর্তমান প্রধান শিক্ষক,  ফাদার সুনির্মল মৃ, ফাদার রবার্ট নকরেক, আদিবাসী নেতা ইউজিন নকরেক, কারিতাস বাংলাদেশ সিডিআই পরিচালক থিওফিল নকরেক এবং ধর্মপল্লির খ্রিস্টভক্তগণ।স্মরণসভা পরিচালনা করেন ফাদার ডোনেল ক্রুশ সিএসসি।

স্মৃতি চারণ করতে গিয়ে আদিবাসী নেতা ইউজিন নকরেক বলেন, ফাদার  ইউজিন চেষ্টা করে গেছেন আমাদের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে রক্ষা করতে। তিনি চেষ্টা করেছেন কীভাবে গারো ভাষা-সংস্কৃতিকে আধ্যাত্মিক কাজের মাধ্যমে পরিচিত করানো যায় এবং রক্ষা করা যায়।

অজয় এ. মৃ বলেন,  ফাদারকে দেখেছি তিনি প্রথম প্রথম সাইকেল চালিয়ে গারো গ্রামগুলো দেখতে যেতেন। তিনি দেখতেন গ্রামের মানুষজন কত অসহায় কত গরিব। তারা ভাতের বদলে আলু  খেয়ে দিন কাটাচ্ছে। তাদের অর্থ নৈতিক অবস্থা খুব্ই শোচনীয়। তিনি ফিরে এসে চিন্তা করতেন কীভাবে তাদের অর্থনৈতি উন্নতি করা যায়।… আসলে ফাদারের কথা বলে শেষ করা যাবে না।

একজন খ্রিস্টভক্ত মিনু ম্রং ফাদারের কথা স্মরণ করতে গিয়ে বলেন,  ‘ফাদার প্রসূতি মায়ের বিশেষ যত্ন নিতেন।যেভাবে মা যত্ন নেয় ঠিক সেইভাবে তিনি যত্ন নিতে পারতেন। উনার অনেক কাজ বলে শেষ করা যাবে না। উনাকে আমরা যত্ন করতে পারিনি এমনকি শেষ মুহূর্তেও উনাকে দেখতে যেতে পারিনি।’

স্মরণসভার স্থিরচিত্র । ছবি ফাদার ডোনেল সিএসসি।

।। থকবিরিম বার্তা




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x